November 16, 2018

ওবামাকে ‘ভণ্ড’ বললেন বরিস জনসন

যুক্তরাজ্য ডেস্কঃ  লন্ডনের মেয়র বরিস জনসনযুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকার পক্ষে মত দেওয়ায় মার্কিন প্রেসিডেন্টকে ‘ভণ্ড’ বলে আখ্যায়িত করেছেন লন্ডনের মেয়র ও কনজার্ভেটিভ পার্টির নেতা বরিস জনসন। তিনি অভিযোগ করেন, নিজেরা যা স্বপ্নেও ভাবেন না, সেটিই তাদের ওপর চাপানোর চেষ্টা করছেন মার্কিনিরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-র সঙ্গে কথোপকথনে মার্কিন প্রেসিডেন্টের কথা জিজ্ঞেস করা হলে জনসন বলেন, ‘আমি জানি না তিনি এখানে এসে কী বলবেন। তবে যদি মার্কিন যুক্তি ইইউ-তে থাকার পক্ষেই হয়, তাহলে এটি হবে ভণ্ডামিপূর্ণ। মার্কিনিরা এটি স্বপ্নেও ভাবেন না।’

( যুক্তরাজ্যের আরও খবর: ব্রিটিশ রানীর জন্মদিনের কেক বানাচ্ছেন বাংলাদেশি নাদিয়া,     আইসিসের হিট লিস্টে ২২ টার্গেট: রয়েছে ব্রিটিশ বাঙ্গালীসহ যাদের নাম,          বিশ্বের প্রথম লাইভ অপারেশন রয়েল লন্ডন হসপিটালে

বরিস আরও বলেন, ‘আমি মনে করি, প্রেসিডেন্ট বারাক ওবামার নিজের মতো করেই তার মত প্রকাশ করতে পারেন। আমি এই বিতর্কে সবার মতকেই স্বাগত জানাই। তবে আমার কাছে এটা উদ্ভট মনে হয় যে, একজন মার্কিনি আমাদের সার্বভৌমত্ব নিয়ে উপদেশ দিচ্ছেন। যেখানে মার্কিনিরা এমনকি সাগর নিয়ন্ত্রণের আন্তর্জাতিক আইনেও স্বাক্ষর করেনি।

জনসন বলেন, মার্কিনিদের ইতিহাস ঘাঁটলে দেখা যায় যে, তারা কখনওই নিজেদের সার্বভৌমত্ব অন্য কারও সঙ্গে ভাগাভাগি করেনি, এখনও করবে না।

ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্টের যুক্তরাজ্য সফরের সময়ে তিনি ব্রিটেনের ইইউ-তে থাকার পক্ষেই মত প্রকাশ করবেন। হোয়াইট হাউজ এর আগে জানিয়েছে, ওবামা এ বিষয়ে নিজের মত প্রকাশ করলেও সিদ্ধান্ত যুক্তরাজ্যের ভোটাররাই নেবেন।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের থাকার বিষয়ে চলতি বছরের ২৩ জুন গণভোটের আয়োজন করা হয়েছে।

সূত্র: বিবিসি।
দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৬ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts