September 22, 2018

ওবামাকে ক্ষমা চাইবেন সেই প্রত্যাশায় হিরোশিমার ভুক্তভোগীরা

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলা করেছিল যুক্তরাষ্ট্র। সম্প্রতি প্রেসিডেন্ট ওবামা হিরোশিমা পরিদর্শনের ইচ্ছা প্রকাশ করলে ঐ ভয়াবহ হামলায় বেঁচে যাওয়া ভুক্তভোগীদের একটি দল তার সাথে দেখা করার আগ্রহ ব্যক্ত করেছে। তারা প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে বলেছে, হিরোশিমা সফরকালে তিনি যেন তাদের সাথে দেখা করেন এবং বোমা হামলা করার জন্য ক্ষমা চান।

টোকিও ভিত্তিক এই সংগঠনের দুই নেতা আজ বৃহস্পতিবার বলেন, হিরোশিমায় পারমাণবিক বোমা নিক্ষেপের পর আকস্মিকভাবে বেঁচে যাওয়া মানুষ প্রেসিডেন্টের ক্ষমা প্রার্থনা শুনতে চান। আহতরা সরাসরি এই ক্ষমা প্রার্থনা শুনতে না চাইলেও ওবামা ক্ষমা চাইবেন সেই প্রত্যাশা করছেন। মূলত ওই সাক্ষাতের মাধ্যমে তারা পারমাণবিক বোমা মুক্ত একটি নিরাপদ পৃথিবী গড়ার আহ্বান জানাবেন বলেও জানান নেতৃবৃন্দ ।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে যুক্তরাষ্ট্র জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে পারমাণবিক বোমা নিক্ষেপ করে। বোমার আঘাতে দুই লক্ষ মানুষ নিহত হয়। আহত হয় শত সহস্র মানুষ। ধ্বংসস্তুপে পরিণত হয় শহর দুটি।

ঐ ঘটনার পরে এই প্রথম কোন মার্কিন প্রেসিডেন্ট হিরোশিমা পরিদর্শনের ঐতিহাসিক ঘোষণা দিয়েছেন। তবে সেই সাথে হোয়াইট হাউজ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট সেখানে ক্ষমা চাইতে যাচ্ছেন না। বরং যুদ্ধাহত নিরাপরাধ মানুষের প্রতি সম্মান দেখাতে এবং পারমাণবিক বোমা মুক্ত বিশ্ব গড়ে তোলার লক্ষ্যেই তার এই সফর। মে মাসের ২৭ তারিখে ওবামা হিরোশিমা সফর করবেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৯ মে ২০১৬

Related posts