November 15, 2018

ওজু করেন ৫ টাকায়!

ঢাকাঃ  ভাই ওজুর ব্যবস্থা আছে, ওজু করেন, ওজুন করেন, ওজুর ব্যবস্থা আছে। ওজু করেন পাঁচ টাকায়, ওজু করেন পাঁচ টাকায়…।

শনিবার আসর নামাজের আগ মুহূর্তে এভাবেই বিশ্ব ইজতেমার বাইরে ঢাকা-ময়মনসিংহ রোডের টঙ্গী স্টেশন রোডের পাশে প্রায় এক ডজন পানিভর্তি বদনা সারিবদ্ধ করে মুসল্লিদের ডাকছিলেন রোজিনা বেগম। শুধু রোজিনা বেগমই নন, বৃহত্তর ইজতেমা ময়দানের আশে পাশের বিভিন্ন স্থানে এভাবেই ওজু করার জন্য ডেকে থাকে ওজুর পানির ব্যবসায়ীরা।

শুধু টঙ্গীর স্টেশন রোডই নয়, কামারপাড়া-টঙ্গী-আব্দুল্লাহপুর সড়কসহ ইজতেমা ময়দানের বাইরে বিভিন্ন রাস্তার পাশে ওজু ও গোসলের পানি নিয়ে বসে থাকতে দেখা গেছে অনেককেই। এসব স্থানে ওজুর পানি ৫ টাকা এবং গোসলের পানি ২০ টাকা করে নিতে দেখা গেছে অনেককেই।

রোজিনা বেগম বলেন, ‘আমি অন্য জায়গা থেকে টাকা দিয়ে কিনে পানি এখানে নিয়ে আসি। এক ড্রাম পানি ভ্যানে করে এখানে আনতে একশ টাকার বেশি খরচ হয়। আমি এটা ব্যবসা মনে করি না। মানুষকে একটু সহযোগিতা করে থাকি। পাশাপাশি আমারও একটু উপকার হয়ে থাকে।’

তিনি বলেন, ‘শুধু আমিই না, ইজতেমায় আসা মুসুল্লিদের এরকম অনেকেই ওজুর পানি দিয়ে সহযোগিতা করে থাকে। বিনিময়ে অনেকেই খুশি হয়ে পাঁচ টাকা দিয়ে যায়।’ নামাজের আগমুহূর্তে ওজু করার একটা চাপ থাকে বলেও জানান তিনি।

কী পরিমান মানুষ আপনার এখানে ওজু করে থাকে প্রশ্ন করলে রোজিনা বেগম বলেন, ‘আজ মানুষ একটু কম এসেছে। তারপরও আল্লাহর রহমতে ভালোই লোক আসছে। এই এক-দেড়শ হবে মনে হয়। গতকাল (শুক্রবার) অনেক ভালো হয়েছিল।’

রোজিনার থেকে কিছুটা দূরেই সন্তান কোলে নিয়ে মধ্যবয়সী আসমা আক্তার রাস্তার পাশেই সারিবদ্ধ করে পানিভর্তি বদনা নিয়ে বসে আছেন। আর একটু পর পর বলছেন, ‘ওজুর ব্যবস্থা আছে, ভাই ওজুন করেন…।’

এসময় সেখানে ওজু করছিলেন নাটোরের মকবুল হোসেন। তিনি বলেন, ‘ভেতরের ওজুখানায় মুসল্লিদের অনেক চাপ থাকায় এখানে এসে ওজু করেছি পাঁচ টাকা দিয়ে। আমি মনে করি এরা কষ্ট করে আমাদের জন্য পানিটা এনেছে। সেবার কাজ করছে।’ একই এলাকার আমিনউদ্দিন নামের আরেক মুসল্লিও একই কথা বলেন।

ভোলার দৌলতখান থেকে আসা আসলাম উদ্দিন বলেন, ‘ইজতেমার ময়দানে ওজুখানায় প্রচণ্ড ভিড় থাকায় এখানে ওজু করতে আসি।’

তিন দিনব্যাপী টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব ইজতেমার প্রথম ধাপ শুক্রবার শুরু হয়। আগামীকাল আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। এরপর চারদিন বিরতি দিয়ে আবার আগামী শুক্রবার দ্বিতীয় ধাপে তিনদিনের বিশ্ব ইজতেমা শুরু হবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts