September 23, 2018

ঐতিহ্যবাহী সর্বজনীন বৈসাবি উদযাপনের ঘোষণা


আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি: পাহাড়ের ঐতিহ্যবাহী বৈসু,সাংগ্রাই,বিঝু,বৈসাবি উৎসব উদযাপন ও নানা আয়োজনের কর্মসুচী ঘোষনা করে সরকারের কাছে দু’দফা দাবী জানিয়ে প্রেস ব্রিফিং করেছে সর্বজনীন বৈসাবী উদযাপন কমিটি। শনিবার সকল ১১টায় খাগড়াছড়ির মহাজনপাড়াস্থ টঙ রেস্টুরেন্ট এন্ড কনভেনশন সেন্টারে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি সর্বজনীন বৈসাবী উদযাপন কমিটির সদস্য সচিব তৃপ্তিময় চাকমা প্রেস ব্রিফিং এর কপি পাঠ করেন। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সর্বজনীন বৈসাবী উদযাপন কমিটির আহবায়ক ও খাগড়াছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান রণিক ত্রিপুরা, সমাজকর্মী ও কমিটির সদস্য যুগতারা দেওয়ান,বিমল কান্তি চাকমা,দীপায়ন চাকমা,কিরণ মারমা প্রমূখ।

প্রেস ব্রিফিয়ে কিরণ মারমা সাংবাদিতদেও বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে বলেন, বৈসাবী উৎসব সকলের সর্বজনীন আনন্দ উৎস। এ উৎসবের জন্য তিনি নিরাপদ পরিবেশ সৃষ্টি এবং জাতিসত্তা হিসেবে স্বীকৃতি ও বৈসাবী উৎসবের জন্য সরকারের কাছে ৪ দিন ঐচ্ছিক ছুটির বদলে সাধারণ ছুটি ঘোষনার দাবী জানান। এছাড়াও গত বছরের ইজা টেনে কর্মসূচী ভূ-ন করায় অভিযোগ তুলে প্রশাসনিক বাধা প্রদান থেকে বিরত থেকে সহযোগিতা কামনা করেন নেতৃবৃন্দরা।

এ সময় গৃহীত কর্মসূচীর মধ্যে ১২ এপ্রিল মঙ্গলবার সকাল ৬-৭টায় ফুল ভাসানো,সকাল ৯টায় ফুল বিজুর বৈসাবী র‌্যালী,সন্ধ্যা সাড়ে ৭টায় শান্তি ও মঙ্গল কামনায় গ্রামে গ্রামে ফানুসবাতি উত্তোলন,১৪ এপ্রিল বৃস্প্রতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় পুরাতন বর্ষ বিদায় ও নতুন বর্ষবরণ উপলক্ষে প্রদীপ প্রজ্জ্বলন, চাকমা,মারমা,ত্রিপুরা মুল ভ্রাতৃত্বের বন্ধনের লক্ষে শুভেচ্ছা বিনিময়সহ নানা কর্মসূচী ঘোষনা করেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/০৯ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts