September 19, 2018

এসডিজির পরামর্শকদলের সদস্য হিসেবে নির্বাচিত ড.ইউনূস

12
শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) পরামর্শকদলের (অ্যাডভোকেসি গ্রুপ) সদস্য হিসেবে নির্বাচিত করেছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।

আজ শুক্রবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে ঢাকায় ইউনূস সেন্টার থেকে পাঠানো বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার সুইজারল্যান্ডের দাভোস শহরে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠকে এ ঘোষণা দেন বান কি মুন।

ঘোষণায় জাতিসংঘ মহাসচিব বলেন, দাভোস উন্মুক্ত ফোরামে গঠিত পরামর্শকদল তাঁকে উপদেশ দেবেন এবং তাঁর সঙ্গে কাজ করবেন। তাঁরা এসডিজিকে সারা বিশ্বে জনপ্রিয় করে তুলবেন এবং সাধারণ মানুষও যাতে দৈনন্দিন জীবনে সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করতে পারে সে ব্যবস্থান নেবেন।
299
পরামর্শকদলের কো-চেয়ার হিসেবে ঘানার প্রধানমন্ত্রী মাহামা ও নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সলবার্গ দায়িত্ব পালন করবেন। ড. ইউনূস, যুক্তরাষ্ট্রের অধ্যাপক জেফরি সাচস, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত ধো ইয়াং-শিম বিগত সহস্রাব্দ লক্ষ্যমাত্রার (এমডিজি) পরামর্শক হিসেবে দায়িত্ব করেন। তাঁরা আবারও এসডিজিতে একই দায়িত্ব পালন করবেন বলে ঘোষণা দেন বান কি মুন। নতুন পরামর্শক হিসেবে এবার যুক্ত হয়েছেন চীনের ব্যবসায়ী জ্যাক মা, বেলজিয়ামের রানি মাতিল্ড, ইউনিলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পল পলম্যান, আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি, সংগীতশিল্পী শাকিরা, অভিনেতা ফরেস্ট হুইটেকার, ব্রিটিশ চলচ্চিত্রকার রিচার্ড কুর্টিস।

ঘোষণার প্রতিক্রিয়ায় ড. ইউনূস বলেন, অর্থনৈতিক কাঠামো ও প্রতিষ্ঠানগুলো নিয়ে বিশ্বকে পুনর্চিন্তা করতে হবে। কারণ সেসবের কারণে দারিদ্র্য ও সামাজিক সমস্যা সৃষ্টি হচ্ছে। এসব সমস্যা চিরতরে দূর করতে হবে এবং এজন্য তরুণদের এর সঙ্গে যুক্ত করা জরুরি।

এর আগে ড. ইউনূস ‘রিজিওনস ইন ট্রান্সফরমেশন : সাউথ এশিয়া’ প্যানেল আলোচনায় অংশ নেন। এতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও অংশ নেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts