December 14, 2018

এশিয়ায় আগুনের ফুলকি ছেটাবেন না, ওবামাকে চীন

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  এক কমিউনিস্ট দেশকে অস্ত্র বেচার সিদ্ধান্ত নিয়ে আর এক কমিউনিস্ট দেশের ক্রোধের মুখে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভিয়েতনামকে মারণাস্ত্র বেচার ওপর গত ৫০ বছর ধরে নিষেধাজ্ঞা ছিল আমেরিকার। সোমবার সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা করেছেন ওবামা। এবং যথারীতি এই সিদ্ধান্তকে ভালো ভাবে নেয়নি চীন। তোপ লেগেছে চীনা কমিউনিস্ট পার্টির মুখপত্র চায়না ডেইলি। সম্পাদকীয়তে লেখা হয়েছে, “এটা চীনের উত্থানকে আটকানোর চেষ্টা”।

কড়া সমালোচনার সুর চীনের বিভিন্ন পত্রপত্রিকায়। ওবামা দাবি করেছেন, চীনের দিকে তাকিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়নি। কিন্তু ওবামার এই দাবিকে ‘অতি দুর্বল মিথ্যাভাষণ’ বলে অভিহিত করেছে চীনের গ্লোবাল টাইমস ট্যাবলয়েড। এশিয়ায় আগুনের ফুলকি ছেটানোর চেষ্টা যেন না করে আমেরিকা, এমনই সতর্কতা দেওয়া হয়েছে বেইজিংয়ের তরফ থেকে।

এমনিতে দুই প্রতিবেশি সমাজতান্ত্রিক দেশ চীন আর ভিয়েতনামের মধ্যে সম্পর্কটা বেশ জটিল। সমাজতান্ত্রিক আদর্শে এবং পশ্চিমি সমাজতন্ত্রের বিরোধিতায় দুটি দেশই এক জায়গায়। কিন্তু সীমান্ত বিরোধে একদা রক্তক্ষয়ী সংঘাতে জড়িয়েছে এই দু’দেশ। দক্ষিণ চীন সাগরের ছোট ছোট দ্বীপের দখল নিয়েও দু’দেশের মধ্যে বিরোধ চলছে। এ অবস্থায় ওবামার ভিয়েতনাম সফর এবং ভিয়েতনামের ওপর থেকে মারণাস্ত্র বিক্রির নিষেধাজ্ঞা প্রত্যাহার চীনকে চাপে ফেলেছে বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।  সংবাদমাধ্যম

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৪ মে ২০১৬

Related posts