November 19, 2018

এলবিডব্লিউ নিয়ে সেচ্ছাচারিতা; ক্রিকেটীয় আইনে যা আছে

এলবিডব্লিউ

ক্রিকেটে লেগ বিফোর উইকেট (এলবিডব্লিউ) আউট নিয়ে বিতর্কের শেষ নেই। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে প্রথম টেস্টের শেষদিকে ম্যাচ যখন চরম নাটকীয়তায় মোড় নিয়েছিলো তখন শফিউল ইসলামকে বিতর্কিত আউট দেন আম্পায়ার। এ নিয়ে চলছে ব্যাপক অালোচনা-সমালোচনা।

বর্তমান সময়ে এই উন্নত প্রযুক্তির সময়েও কেনো এমন বিতর্কিত আউট দেয়া হয়। আসুন দেখে নেয়া যাক এলবিডব্লিউ আউটের বিষয়ে কী কী নিয়ম রয়েছে আইসিসির আইনে…..

# প্রথমেই দেখতে হবে ডেলিভারিটি বৈধ কিনা। নো বল হলে আউট হবে না ।

# বলটি কোথায় পিচ করেছে, এরপর দেখতে হবে সেটি।

বলটা যদি লেগ স্টাম্পের বাইরে (ডানহাতি ব্যাটসম্যানের জন্য) পিচ করে। তাহলে বল স্টাম্পে লাগলেও আউট হবে না। আর বাঁহাতি ব্যাটসম্যানের জন্য হয়ে যাবে উল্টো, তখন ডানহাতির লেগ স্টাম্পকে তার অফস্টাম্প বিবেচনা করতে হবে। প্রশ্ন উঠতেই পারে, লেগ স্টাম্পের বাইরে পিচ করলে আউট হবে না কেন? কারণ, লেগ স্টাম্পের বাইরে পিচ করে আউট করা গেলে সব বোলারই রাউন্ড দ্য উইকেটে এসে ব্যাটসম্যানের পা লক্ষ্য করেই বল করতেন। সেক্ষেত্রে স্পিনাররা সবচেয়ে বেশি হয়তো লাভবান হতেন।

# প্যাডে লাগার আগে যদি বল কোনোভাবে ব্যাটে লাগে তাহলে কখনোই আউট হবে না। তবে প্যাডে লেগে ব্যাটে লাগলে এই নিয়ম খাটবে না।

# বল ব্যাটসম্যানের প্যাডে লাগার সময় “ইমপ্যাক্ট” (বল যখন প্যাডে বা বল-গ্লাভস ছাড়া শরীরের অন্য কোথাও আঘাত করে তখন সেটির অবস্থান) যদি অফস্টাম্পের বাইরে হয় তাহলে স্টাম্পে লাগলেও আম্পায়ার আউট দেবেন না।

# যদি ব্যাটসম্যান কোনো শট না খেলেন, তাহলে আম্পায়াররা চাইলে অফ স্টাম্পের বাইরে লাগলেও আউট দিতে পারেন। তবে আসলে স্ট্রোক খেলেছেন কি খেলেননি, সেটি আম্পায়ারের বিবেচনার ওপরেই নির্ভরশীল।

আজ শফিউলের ক্ষেত্রে ঠিক এটাই হয়েছে। বলটা অফ স্টাম্পের বাইরে প্যাডে লেগেছিল। এখানে আম্পায়ার মনে করেছেন শফিউল কোনো শট খেলার চেষ্টা করেননি। সেক্ষেত্রে বল স্টাম্পে লাগলেই নিয়মানুযায়ী তিনি আউট দিতে পারেন। তবে ভিডিওতে দেখা গেছে শফিউল ব্যাট চালিয়েছিলেন তবে তা কিছুটা পরে।

এলবিডব্লিউ নিয়ে অনেক রকম পরীক্ষা নিরীক্ষা হচ্ছে, সামনে আরো হবে। আগের নিয়মে “আম্পায়ার’স কলে” আম্পায়ার আউট না দিলে ব্যাটসম্যানকে আউট করার জন্য বল অন্তত অফ ও লেগ স্টাম্পের মাঝামাঝি কোথাও লাগতে হতো। আর আম্পায়ার আউট দিলে বল যদি স্টাম্প বা বেলের ছোঁয়াও লাগে, তাহলেও সিদ্ধান্তটা কার্যকরী থাকবে। তবে নতুন নিয়মে রিভিউতে একটু পরিবর্তন এসেছে। এখন তিন স্টাম্পের মধ্যে লাগলেই আম্পায়ার আউট না দিলেও থার্ড আম্পায়ার সিদ্ধান্তটা পরিবর্তন করতে পারবেন। আজ তাইজুলের ক্ষেত্রে ঠিক এই ব্যাপারটাই ঘটেছে।

Related posts