November 17, 2018

‘এরশাদ’ থেকে বাঁচতে ‘গেরশাদ’!

269
ইরানের কুখ্যাত ‘মোরাল পুলিশ’ বা ‘নীতিবাগিশ পুলিশ’ এড়ানোর জন্য এক মোবাইল অ্যাপ বানিয়েছেন ইরানের একদল কোডার। তবে ব্যক্তিগত নিরাপত্তা আশঙ্কায় নিজেদের পরিচয় গোপন রেখেছেন তারা।

ফার্সি ভাষায় ‘এরশাদ’ নামে পরিচিতি ইরানের নিরাপত্তা বাহিনীর ওই অংশটি, বিভিন্ন স্থানে দেশটির নাগরিকদের আচরণ ও পোশাক নিয়ে হয়রানি করার জন্য কুখ্যাত বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য ইনডিপেনডেন্ট।

বলা হয়ে থাকে নারীরাই ‘হিজাব’ নিয়ে পুলিশ বাহিনীর ওই অংশটির কাছে সবচেয়ে বেশি হেনস্তা হন। আর তাই এদের এড়ানোর জন্য অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য ‘গেরশাদ’ অ্যাপটি বানিয়েছেন ইরানের কোডাররা।

ওই অ্যাপে তেহরান শহরের ম্যাপের বিভিন্ন স্থানে ‘মোরাল পুলিশ’-এর মোবাইল চেক পয়েন্ট মার্ক করে রাখা যাবে, যাতে ব্যবহারকারীরা ওই এলাকাগুলো এড়িয়ে যেতে পারেন। ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সোমবার অ্যাপটি লঞ্চ করার পরপরই ক্র্যাশ করে এর সার্ভার। অ্যাপটির নির্মাতারা জানিয়েছেন, গ্রাহকদের মাত্রাতিরিক্ত চাহিদার কারণেই ক্র্যাশ করেছিল এর সার্ভার। ইরান সরকারই অ্যাপটি ব্লক করার চেষ্টা করছিল বলে দেশটির মানবাধিকার কর্মীরা আশঙ্কা করছেন বলে জানিয়েছে ইনডিপেনডেন্ট।

গুগল প্লে পেইজে অ্যাপটি প্রসঙ্গে এর নির্মাতারা লিখেছেন, “আমরা কী পরবো সেটা আমাদের অধিকার আর তার জন্য কেন অপমানিত হতে হবে আমাদের?”

অন্যদিকে ইরানের পুলিশ বাহিনীর মুখপাত্র সাইদ মোনতাজেন আল-মাহদী জানিয়েছেন, প্রথাগত পোশাক পরিধান না করার কারণে দুইলাখেরও বেশি নারীর কাছ থেকে লিখিত সম্মতি নেওয়া হয়েছে, মামলা করা হয়েছে ১৮ হাজার নারীর বিরুদ্ধে, সতর্ক করে দেওয়া হয়েছে প্রায় ৩ লাখ নারীকে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts