November 15, 2018

এমানকে ভারতে আনা হবে কীভাবে?‌ ডাঃ মুফাজ্জলের যে উদারতা!

1ভারত ডেস্কঃ ওজন ৫০০ কেজি। ফলে গত ২০ বছর ধরে বিছানা ছেড়ে উঠতেই পারেননি।

এবার সেরে ওঠার জন্য ভারতে আসছেন এমান আহমেদ। দু’‌দিন আগেই পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের হস্তক্ষেপে ভারতের ভিসা পেয়েছেন। কিন্তু এবার সমস্যা অন্য জায়গায়। প্রথমত, মিশরের এই বাসিন্দার কায়রো থেকে সোজাসুজি ভারতে আসার কোনও বিমান নেই। দ্বিতীয়ত, কোনও বেসরকারি বিমান সংস্থাই রাজি নয় বিশেষ বিমানের ব্যবস্থা করতে। জেট এয়ারওয়েজের নিয়মানুযায়ী তাঁরা যাত্রীর ওজন ১৩৬ কেজির বেশি হলে বিমানে নিতে পারবে না।
এদিকে, ভারতের সরকারি বিমানসংস্থা এয়ার ইন্ডিয়ার সেরকম কোনও নিয়ম না থাকলেও বিশেষজ্ঞরা মনে করছেন এমানকে ভারতে নিয়ে আসতে অসুবিধাই হবেই। তবে যদি আলাদা করে আবেদন করা হয়, তাহলে বিশেষ বিমানের ব্যবস্থা করা হবে, জানিয়েছেন এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডাইরেক্টর অশ্বিনী লোহানি। তিনি বলেন,‌‘‌বর্তমানে এয়ার ইন্ডিয়ার কোনও বিমান আফ্রিকার কোনও দেশে যায় না। সেক্ষেত্রে সবচেয়ে কাছের এয়ারপোর্ট জার্মানির ফ্রাঙ্কফুর্টে। তবে এমানের জন্য আমরা বিশেষ ব্যবস্থা করতে পারি। ’‌

পরিবারের আর্থিক অবস্থা ভাল না হওয়ায় জন্য বেসরকারি বিমানও ভাড়া করতে পারবেন না তাঁর বাড়ির লোক। এই অবস্থায় এগিয়ে এসেছেন মুম্বইয়ের চিকিৎসক মুফাজ্জল লাকড়াওয়ালা। মুফাজ্জলই সইফি হাসপাতালে আহমেদের অপারেশন করবেন। তাই বেসরকারি বিমানে তাঁকে ভারতে আনতে যে পরিমান খরচ হবে তা যোগাড় করার দায়িত্ব নিয়েছেন নিজেই। তৈরি করেছেন ‘‌সেভ এমান’‌ তহবিল। এমনকী এমানের অস্ত্রোপচারের জন্য ৪৫০ কেজি ওজনের টেবিলের সন্ধানও শুরু করেছেন।

তিনি জানিয়েছেন,‘‌এয়ার অ্যাম্বুলেন্সগুলো রাজি না হওয়ায় আমরা বেসরকারি বিমানসংস্থাগুলোর সঙ্গে কথা বলছি। প্রয়োজনীয় টাকার জন্য একটি তহবিলও গড়া হয়েছে। টেবিল বাদে চিকিৎসার সমস্ত সরঞ্জাম যোগাড় করা হয়ে গেছে। তবে এখন মূল সমস্যা হল এমানকে কীভাবে মুম্বাই আনা যাবে, সেই ব্যবস্থা করা। ’ শুধু যাতায়াত নয়, হাসপাতালে থাকা এবং চিকিৎসার খরচও বহন করতে তহবিল গড়েছেন মুফাজ্জল। কারণ অস্ত্রোপচারের পর অন্তত তিনমাস হাসপাতালে থাকতে হবে এমান আহমেদকে।

সূত্র: আজকাল

Related posts