April 25, 2019

এবার মুসলিমদের সমর্থনে গুগলের সিইও

860

ইন্টারন্যাশনাল ডেস্কঃ    ফেসবুক কর্নধার মার্ক জুকারবার্গের পর যুক্তরাষ্ট্রের অভিবাসী মুসলিমদের পাশে দাঁড়িয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।

গুগলের ভারতীয় বংশোদ্ভূত প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই মুসলমানদের সমর্থন করে এক খোলা চিঠি লিখেছেন। ‘আতঙ্ক যেন আমাদের মূল্যবোধকে পরাস্ত করতে না পারে’ শিরোনামের ওই চিঠিতে তিনি লিখেছেন, ‘এটা শুধু সুযোগ-সুবিধার বিষয় নয়। খোলা মন, সহনশীলতা, নতুন আমেরিকানদের গ্রহণ করার মানসিকতা যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান শক্তিমত্তার জায়গা এবং সংজ্ঞায়িত করার মতো এক বৈশিষ্ট্য। এটা কোনো কাকতালীয় বিষয় নয়। যুক্তরাষ্ট্র অভিবাসীদের দেশ ছিল এবং এখনো আছে।’

যদিও তিনি তার চিঠিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করেননি। তবে চিঠিটি যে তাকে উদ্দেশ্য করেই যে লিখেছেন তা স্পষ্ট। এর আগে বিশ্বের মুসলিমদের প্রতি সমর্থন ও তাদের জন্য নিরাপদ পৃথিবী গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বিশ্বসেরা মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী, রিপাবলিকান পার্টির আরেক মনোনয়নপ্রত্যাশী জেব বুশ ও ডেমোক্রেটিক পার্টির মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটন ট্রাম্পের বক্তব্যের নিন্দা করেছিলেন। ক্যালিফোর্নিয়ায় ‘উগ্রপন্থী’ মুসলিম দম্পতির গুলিতে ১৪ জন নিহত হওয়ার জেরে ডোনাল্ড ট্রাম্প গত সোমবার পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ নিষিদ্ধ করার দাবি জানান। তিনি মসজিদে মসজিদে নজরদারিরও প্রস্তাব দেন। এই বর্ণবাদী বক্তব্যের কারণে নিজ দলেও সমালোচিত হয়েছেন ট্রাম্প। তবে তিনি তার বক্তব্য থেকে সরে আসেননি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts