November 15, 2018

এবার বিহারে মদের দোকানে বিক্রি হবে দুধ

ভারতের বিহার রাজ্যের সব মদের দোকানে মদের বদলে বিক্রি হবে দুধ। রাজ্যের মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের মদ নিষিদ্ধের পরিকল্পনার প্রথম ধাপ হিসেবে শিগগিরই এটি বাস্তবায়িত হবে বলে আশা করা হচ্ছে।
টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের পরিকল্পনা অনুযায়ী, শিগগিরই মদের দোকানগুলোতে দুধ বিক্রি করা হলে পরে মদ নিষিদ্ধ হলেও এর সঙ্গে জড়িতরা তেমন ক্ষতিগ্রস্ত হবে না। জানা গেছে, এই কাজের জন্য সুধা দুধ ও মিষ্টির জন্য বিখ্যাত দুধ উৎপাদনকারী সমিতির সঙ্গে আলোচনা করছে রাজ্য সরকার।

বিহারে ছয় হাজারের মতো মদের দোকান আছে, যেখানে বিদেশি মদ বিক্রি হয়। মুখ্যমন্ত্রী নিতীশ কুমার বলেন, অধিকাংশ মদের দোকানের অবস্থান ভালো স্থানে। পরিকল্পনা অনুযায়ী মদের দোকানগুলোকে ধীরে ধীরে দুধ বিক্রির দোকানে পরিণত করা হবে। এতে মদ বিক্রেতারা দুধ বিক্রেতায় পরিণত হবে। আর রাজ্যের আয়ও বাড়বে।

মুখ্যমন্ত্রী আরো বলেন, মদ নিষিদ্ধ বাস্তবায়নে তিনি একটি সামাজিক আন্দোলন গড়ে তুলবেন, যেখানে ৫০ লাখ নারী যুক্ত থাকবে এবং তাঁদের নিয়ে সাড়ে পাঁচ লাখ স্বনির্ভর দল গড়ে উঠবে।
নিতীশ কুমারের পরিকল্পনা অনুযায়ী, আগামী বছর ১ এপ্রিল থেকে বিহারে দেশীয় মদ বিক্রি নিষিদ্ধ হবে। তবে সীমিত সংখ্যক সরকারি দোকানে ভারতে তৈরি বিদেশি মদ বিক্রি হবে। বিহার রাজ্যের কোমল পানীয় প্রস্তুতকারী সরকারি প্রতিষ্ঠান বিএসবিসিএল এসব দোকান চালাবে।

মুখ্যমন্ত্রী নিতীশ কুমারের মতে, ৪০-৪৫টি শহর ছাড়া সব গ্রামাঞ্চলে প্রথম ধাপেই মদ নিষিদ্ধ হবে। আর শহরগুলোতে কড়া নিয়ন্ত্রণের মধ্যে ভারতে তৈরি বিদেশি মদ বিক্রি হবে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বিহারে মদ নিষিদ্ধ করায় প্রতিবছর সাড়ে তিন হাজার কোটি রুপি রাজস্ব হারাবে সরকার। তবে এ ব্যাপারে মোটেই চিন্তিত নন মুখ্যমন্ত্রী নিতীশ কুমার। তিনি বরং মদ বন্ধ ও বিহারবাসীকে মদমুক্ত করার দিকেই নজর দিয়েছেন। তিনি বলেন, রাজ্যের প্রতিটি হাসপাতালে মাদক নিরাময় কেন্দ্র খোলা হবে। আর মদ পুরো নিষিদ্ধ হলে রাজ্যের ম্যাজিস্ট্রেট ও পুলিশ প্রশাসন অবৈধ মদ উৎপাদন বন্ধে কার্যকর পদক্ষেপ নেবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম /মেহেদি/ডেরি

Related posts