November 19, 2018

এবার থেকে ৫টির বদলে ৬টি বিষয়ে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা

(এম বি ফয়েজ) নয়াদিল্লি: আগামী বছর যে পড়ুয়ারা সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় বসছে, তারা পরীক্ষা দেবে ৫টির বদলে ৬টি বিষয়ে। নিজেদের পরীক্ষা পদ্ধতির পূনর্মূল্যায়ন করে সিবিএসই এই সিদ্ধান্ত নিয়েছে।

এই মূহুর্তে এই বোর্ডের ছাত্রছাত্রীরা পড়ে ৫টি আবশ্যিক বিষয় নিয়ে- দুটি ভাষা, সমাজ বিজ্ঞান, অঙ্ক ও বিজ্ঞান। এবার থেকে তাদের একটি বৃত্তিমূলক বিষয়ও বেছে নিতে হবে।

এখনও অবশ্য বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়া যায়, তবে সেটা ঐচ্ছিক। সামনের বছর থেকে সেটাই আবশ্যিক হয়ে যাচ্ছে।

১৩টি বৃত্তিমূলক বিষয় রয়েছে সিবিএসই-র সিলেবাসে। এগুলি হল ডায়নামিক্স অফ রিটেলিং, ইনফরমেশন টেকনোলজি, সিকিউরিটি, অটোমোবাইল টেকনোলজি, ইনট্রোডাকশন টু ফিনান্সিয়াল মার্কেট, ইনট্রোডাকশন টু ট্যুরিজম, বিউটি অ্যান্ড ওয়েলনেস, বেসিক এগ্রিকালচার, ফুড প্রোডাকশন, ফ্রন্ট অফিস অপারেশনস, ব্যাঙ্কিং অ্যান্ড ইনসিওরেন্স, মার্কেটিং অ্যান্ড সেলস ও হেলথ কেয়ার সার্ভিসেস।

সিবিএসই সার্কুলার বলছে, যদি কোনও পড়ুয়া বিজ্ঞান, সমাজ বিজ্ঞান বা অঙ্ক- তিনটির মধ্যে যে কোনও একটি বিষয়ে পাশ করতে না পারে, তবে বৃত্তিমূলক বিষয়টির সঙ্গে তা বদলে নেওয়া হবে। তবে যদি কোনও ছাত্র যে বিষয়ে অকৃতকার্য হয়েছে, তার ওপর ফের পরীক্ষা দিতে চায়, তবে কম্পার্টমেন্ট পরীক্ষায় বসতে পারে সে।

পরীক্ষা হবে সর্বোচ্চ ১০০ নম্বরে, তার মধ্যে বোর্ড পরীক্ষার জন্য ধার্য ৫০ নম্বর। বাকি ৫০ নম্বর স্কুলের নিজস্ব পরীক্ষা বা প্র্যাকটিকালের মারফত পাওয়া যাবে।

বিষয়টিতে পাশ করতে পড়ুয়ার বোর্ড ও স্কুলের পরীক্ষা- দু’ক্ষেত্রেই অন্তত ৩৩ শতাংশ পেতে হবে।

CBSE__3380f-580x395

 

 

Related posts