September 26, 2018

এবার চীনের ধ্বংসাবশেষ থেকে ৬০ ঘন্টা পর জীবিত উদ্ধার

চীনের ভুমি ধসে ভবনের নিচে চাপা পড়ার ৬০ ঘন্টা পর ১৯ বছর বয়সী এক তরুনকে জীবিত উদ্ধার করা হয়েছে। দেশটির শেনঝেন এলাকায় রোববারের ওই ভুমিধসের ঘটনায় এখন পর্যন্ত ৭০ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা শিনহুয়া।

১৯বছর বয়সী তিয়ান জেমিন নামের ওই তরুণকে স্থানীয় সময় বুধবার চারটার দিকে একটি ভবনের ধংসাবশেসের নিচে পাওয়া যায়। চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় চংকিং প্রদেশের বাসিন্দা তিয়ান একজন অভিবাসী কর্মী।
এক সংবাদ সম্মেলনে স্থানীয় কতৃপক্ষ বুধবার জানিয়েছে প্রচন্ড দুর্বল অবস্থায় তাকে উদ্ধার করা হয়। ভবনের ছাদের নিচে চাপা পড়ে থাকা ওই তরুণকে উদ্ধারে উদ্ধারকর্মীরা দুই ঘন্টারও বেশি সময় ধরে চেষ্টা করেন। ওই সময় তার পাশ থেকে আরেক কর্মীর মরদেহ উদ্ধার করা হয়।

রোববার ভারি বৃষ্টিপাতের পর একটি ইন্ডাস্ট্রিয়াল এলাকার নির্মান বর্জ্য ধসে পড়লে মঙ্গলবার পাথরকুচির নিচে থেকে প্রথম মৃতদেহ উদ্ধার করা হয়।

ভুমি ধসের পর অন্তত ৯০০ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। ওই ধিসের ঘটনায় কমপক্ষে ৫০টি ফুটবল মাঠের সমান এলাকা ১০ মিটার পর্যন্ত মাটির আবরণে ঢাকা পড়েছে। বিধ্বস্ত হয়েছে প্রাকৃতিক গ্যাস সংযোগের পাইপ লাইন। কয়েকহাজার মানুষ ওই ভুমি ধসের পর এখন উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts