November 20, 2018

এবার চীনা দ্বীপের কাছ দিয়ে উড়ল মার্কিন বোমারু বিমান

বি-৫২ বোমারু বিমান

দক্ষিণ চীন সাগরে বেইজিং-এর তৈরি কৃত্রিম দ্বীপের খুব কাছ দিয়ে দু’টি মার্কিন বি-৫২ বোমারু বিমান উড়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা দেশটির দ্যা হিল দৈনিককে বলেন, বৃহস্পতিবার বোমারু বিমান দু’টি কৃত্রিম দ্বীপের কাছ দিয়ে উড়ে গেছে। মাত্র একবার এ দুই বিমান উড়েছে উল্লেখ করে তিনি আরো জানান, রোববার দ্বীপটির ১২ নটিক্যাল আকাশসীমার মধ্য দিয়ে উড়ে গেছে দু’টি বি-৫২ বোমারু বিমান।

চীনা সামরিক বাহিনী বেতার বার্তায় বোমারু বিমান দু’টিকে বেইজিং-এর দ্বীপপুঞ্জ থেকে দূরে থাকতে বলেছিল। অবশ্য চীনা নির্দেশ বি-৫২ বোমারু বিমান দু’টি মানতে অস্বীকার করে বলে জানান এ মার্কিন কর্মকর্তা।

পেন্টাগনের প্রেস সচিব পিটার কুক বৃহস্পতিবার এ ঘটনা নিশ্চিত করেন। অবশ্য ঠিক কখন এ ঘটনা ঘটেছে তা দ্যা হিলকে বলতে অস্বীকার করেন তিনি। ওই মার্কিন কর্মকর্তা বলেন, বিশ্বের সব অংশেই আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে বি-৫২ বোমারু বিমান ওড়ায় পেন্টাগন। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জের কাছ দিয়ে বি-৫২ এক দফা উড়ছে। চীনের গ্রাউন্ড কন্ট্রোল থেকে যোগাযোগ করা সত্ত্বেও বি-৫২ তার নিজ মিশনের কোনো পরিবর্তন করে নি বলে তিনি জানান।

এদিকে, মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র নৌবাহিনীর কমান্ডার বিল উরবান পরে বলেছেন, বি-৫২ বিমান দু’টি চীনা দ্বীপপুঞ্জের ১২ নটিক্যাল মাইলের মধ্য দিয়ে ওড়েনি। পাশাপাশি বোমারু বিমান দু’টির এ মিশনকে ‘গৎঁবাধা তৎপরতা’ হিসেবে অভিহিত করেন তিনি।

গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী মার্কিন নৌবাহিনীর একটি ডেস্ট্রয়ার চীনা দ্বীপপুঞ্জটির ১২ নটিক্যাল মাইলের মধ্যে পাঠানোর দুই সপ্তাহের মধ্যে ওই এলাকা দিয়ে বোমারু বিমান ওড়ালো আমেরিকা। আগের ঘটনাকে কেন্দ্র করে যখন চীনের সঙ্গে মার্কিন টানাপড়েন তুঙ্গে তখন এ পদক্ষেপ নিল ওয়াশিংটন। এতে চলমান উত্তেজনা আরা বাড়বে বলে অনেক মনে করছেন। উত্তেজনা আরো উস্কে দেয়ার লক্ষ্যেই আমেরিকা এ পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করছেন তারা।

Related posts