September 20, 2018

এটাকি বোলিং নাকি নিজের সঙ্গে যুদ্ধ?


স্পোর্টস ডেস্কঃ  প্রতিপক্ষ ব্যাটসম্যানকে ঘায়েল করার জন্য একেক বোলার একেক রকম বোলিং করে থাকেন।অ্যাকশনে বৈচিত্র্য আনতে নানা কৌশলের আশ্রয় নেন তারা। তাই বলে নিজের সঙ্গে যুদ্ধ করবেন ওই বোলাররা? ভারতের উদীয়মান বোলার শিভিল কৌশিকের বোলিং অ্যাকশন দেখলে তো তা-ই মনে হবে!

চলতি মৌসুমে গুজরাট লায়ন্সের হয়ে খেলছেন কৌশিক। তার বোলিং অ্যাকশন ঠিক দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার পল অ্যাডামসের মতোই। তার মানে, অ্যাডামসও কি বোলিংয়ের সময়ে নিজেদের সঙ্গে যুদ্ধ করতেন?

পল অ্যাডামস যখন প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়, গোটা বিশ্বই তার বোলিং অ্যাকশন দেখে বিস্মিত হয়েছিল। বোলিংয়ের সময়ে ব্যাটসম্যানের দিকে নজর নেই। নজর থাকে না স্ট্যাম্পের দিকে। এভাবে বোলিং করেও কি উইকেট পাওয়া যায়?

হ্যাঁ, এমন অসম্ভবকেই সম্ভব করেছিলেন সাবেক প্রোটিয়া স্পিনার। ৪৪ টি টেস্ট ম্যাচ খেলে নামের পাশে যোগ করেন ১৩৪ উইকেট। ২৪টি ওয়ানডে খেলে দখলে নেন ২৯ উইকেট।

ভারতে চলমান আইপিএলে শিভিল কৌশিকের অভিষেক ম্যাচেই ফিরে এলেন সেই পল অ্যাডাম। নাহ, তিনি নিজে খেলছেন না, তবে কৌশিকের বোলিং অ্যাকশনই পলের স্মৃতি ফিরিয়ে আনল ক্রিকেটে।কৌশিকের বোলিং দেখে নিজের অভিব্যক্তি টুইট করছেন পল অ্যাডামস, ‘কৌশিক, কাউকে স্মরণ করিয়ে দিয়েছ! দারুণ লাগছে। ‘চায়নাম্যান’-এর বোলিং অ্যাকশন বাঁচিয়ে রাখলে। অসাধারণ!’

অবশ্য নিজের প্রথম ম্যাচে রাইজিং পুনে সুপারজায়ান্টসের বিপক্ষে নিজের বোলিং অ্যাকশন ছাড়া ক্রিকেটপ্রেমীদের মনে বিশেষ দাগ কাটতে পারেননি কৌশিক। ৩২ রান দিয়ে কোনো উইকেট পাননি তিনি।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১ মে ২০১৬

Related posts