March 26, 2019

এখন থেকে পাঁচ টাকা সরকারি মুদ্রা

টাকা

এখন থেকে সরকারি মুদ্রা পাঁচ টাকা । এত দিন ব্যাংক নোট বা মুদ্রা থাকলেও রবিবার বাংলাদেশ কয়েনেজ আইন সংশোধন করে ৫ টাকাকে সরকারি মুদ্রা করা হয়েছে।
মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতর মাধ্যমে এ তথ্য জানায়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘১ ও ২ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রার পাশাপাশি ৫ টাকা মূল্যমানের নোট এবং ধাতব মুদ্রাও সরকারি মুদ্রা হিসেবে গণ্য হবে।’
অর্থ মন্ত্রণালয় আরো বলেছে, বর্তমানে প্রচলিত ১, ২ ও ৫ টাকা মূল্যমানের কাগুজে নোট ও ধাতব মুদ্রা নতুন ৫ টাকার নোট ও ধাতব মুদ্রার পাশাপাশি চলমান থাকবে।
বাংলাদেশ ব্যাংক বের করে ব্যাংক নোট। এতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সই থাকে। আর অর্থসচিবের সই থাকে সরকারি নোটে। যা বের করে অর্থ মন্ত্রণালয়।
গত ১৮ জানুয়ারি সচিবালয়ে অনুষ্ঠিত ‘৫ টাকা মূল্যমান পর্যন্ত নোট ও ধাতব মুদ্রাকে সরকারি মুদ্রায় রূপান্তর’ শীর্ষক এক বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রথম সাংবাদিকদের জানিয়েছিলেন, ৫ টাকাকে সর্বনিম্ন সরকারি নোট করা হবে।
বিষয়টি নিয়ে ভুল বোঝাবুঝির সৃষ্টি হলে অর্থমন্ত্রী পরদিন ব্যাখ্যা দিয়ে জানান, প্রচলিত সব নোটই চালু থাকবে। সময়ের পরিবর্তনে কিছু মুদ্রা বাজারে অচল হয়ে পড়বে।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, মানুষের লেনদেনের জন্য দেশে বর্তমানে প্রায় ৯৫,০০০ কোটি টাকা মূল্যমানের নোট ও ধাতব মুদ্রা প্রচলিত রয়েছে। অচল ১ পয়সার ধাতব মুদ্রা থেকে ১,০০০ টাকার নোট পর্যন্ত দেশে প্রচলিত সব মুদ্রার সম্মিলিত মূল্যমানই হলো এই ৯৫,০০০ কোটি টাকা।

Related posts