September 26, 2018

এক বড়ি খেয়ে কয়েক দিন যুদ্ধ করে আইএস

এক বড়ি খেয়ে কয়েক দিন যুদ্ধ

বেশ কিছুদিন বিশেস্নষণের পর অবাক করা তথ্য পেয়ে নড়েচড়ে বসেছে বিশেস্নষকরা। তারা জানতে পেরেছেন, একটি বড়ি খেয়ে লাগাতার কয়েক দিন যুদ্ধ করার শক্তি অর্জন করে আইএস জঙ্গিরা। এই কয়েক দিন তাদের খাবার ও ঘুমের কোনো প্রয়োজন হয় না।

ডেইলি মেইলের এক প্রতিবেদন অনুযায়ী, আইএস যোদ্ধারা যুদ্ধড়্গেত্রে টানা যুদ্ধ চালিয়ে যেতে এমফিটামেন নামের একধরনের মেডিসিন নিয়ে থাকে। এটি তাদের শরীরের শক্তিকে দ্বিগুণ করে। এটি সিরিয়ায় স্থানীয়ভাবে তৈরি হয়ে থাকে।

প্রতিবেদনে বলা হয়, মেডিসিনটি তৈরি করা খুব একটা কঠিন নয়। এ মেডিসিন কেবল আইএস নিজেরাই ব্যবহার করে না, মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে বিক্রি করে মোটা অঙ্কের টাকাও আয় করে। মধ্যপ্রাচ্যে প্রতিটি বড়ির দাম ৫ থেকে ২০ ডলার পর্যন্ত হয়ে থাকে।

মেডিসিনটি ১৯৬০ সালে সর্বপ্রথম পশ্চিমা বিশ্বেই তৈরি হয়েছিল। ডিপ্রেশন এবং মস্তিকের বিভিন্ন রোগের পথ্য হিসেবে ব্যবহৃত হতো। এটি ড়্গতিকর হিসেবে চিহ্নিত হওয়ায় ১৯৮০ সালে নিষিদ্ধ করা হয়।

লেবাননের চিকিৎসা বিজ্ঞানী রামজি হাদাদ বলেন, এ মেডিসিন মানুষের শরীরে ড্রাগ হিসেবে কাজ করে। এর মাধ্যমে ক্ষুধা ও ঘুম দূর হয়ে যায়। পাশাপাশি এটি শরীরের শক্তি দ্বিগুণ করে দেয়। যে কারণে এটি গ্রহণের পর ক্লান্তিহীনভাবে লাগাতার কাজ করতে পারে জঙ্গিরা

সূত্রঃ একটি উর্দু দৈনিক থেকে
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts