November 18, 2018

এক নজরে নারায়ণগঞ্জ

174

রফিকুল ইসলাম রফিক,নারায়ণগঞ্জঃ   নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে এক স্কুল ছাত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে (ইভটিজিং) কাউছার (১৮) নামে এক বখাটেকে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছে ভ্রম্যমান আদালত। সোমবার ১৮ জানুয়ারী দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সিদ্ধিরগঞ্জ সার্কেলের এসিল্যান্ড শীলু রায় এ দন্ডাদেশ প্রদান করে।

সিদ্ধিরগঞ্জ থানার ওসি সরাফত উল্লাহ জানান, সিদ্ধিরগঞ্জের গোদনাইল চিত্তরঞ্জন উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেনীর এক ছাত্রীকে দীর্ঘদিন ধরে উত্ত্যক্ত করে আসছিল গোদনাইল সৈয়দপাড়া এলাকার জালাল হোসেনের বখাটে ছেলে কাউছার। সোমবার সকাল ১০টার দিকে ওই স্কুল ছাত্রীকে উত্যক্ত করে। এসময় ওই স্কুল ছাত্রীর পিতা থানায় অভিযোগ করলে বখাটে কাউছারকে আটক করে পুলিশ। পরে দুপুরে সিদ্ধিরগঞ্জ থানায় ভ্রাম্যমান আদালত বসিয়ে জেলা শীলু রায় এ দন্ডাদেশ প্রদান করেন।

নৌ-বাহিনী প্রধান এডমিরাল এম ফরিদ হাবিব বলেছেন প্রধানমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টায় বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলায় রূপ নিতে যাচ্ছে দেশ। নারায়ণগঞ্জে বন্দরের সোনাকান্দায় ১৯২২ সালে নির্মিত নারায়ণগঞ্জ ডক ইয়ার্ড লোকশানের ভারে রুগ্ন প্রতিষ্ঠানে পরিণত হয়ে ছিল। প্রধানমন্ত্রীর আন্তরিকতায় এ রুগ্ন প্রতিষ্ঠানটি ১৯৯৯ সালে নৌ-বাহিনীর কাছে হস্তান্তর করে। নৌ-বাহিনীর দক্ষতায় ও নিরলশ প্রচেষ্টায় প্রতিষ্ঠানের সকল ঋণ পরিশোধ করে আজ এ প্রতিষ্ঠান লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। মাত্র বিগত ৩ বছরে এ প্রতিষ্ঠান সরকারকে ৩৬ কোটি ২৮ লাখ টাকা ট্যাক্স পরিশোধ করেও ৪৮ কোটি টাকা নিট মুনাফা করেছে। বর্তমানে এ প্রতিষ্ঠানটি আর্ন্তজাতিক মান অর্জন করে আন্তর্জাতিক সনদ লাভ করেছে।

সোমবার দুপুরে নারায়ণগঞ্জ ডক ইয়ার্ডের কর্মকর্তা-কর্মচারীদের জন্য নির্মিত ১০ তলাবিশিষ্ট ডক ইয়ার্ড ব্যারাক ভবন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ডক ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম খুরশিদ মালিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোস্ট গার্ডের ডিজি রিয়াল এডমিরাল মকবুল হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনারা নাজমীন, বন্দর থানার ওসি নজরুল ইসলাম, চীনের প্রকৌশলী দিলানাসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। প্রধান অতিথি ডক ইয়ার্ড ঘুরে দেখেন এবং উদ্বোধনী অনুষ্ঠানে দোয়ায় অংশ নেন।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের হাবিবনগর এলাকার এইচ আর মডেল হাই স্কুল ও আলহাজ্ব হাবিবুর রহমান হারেজ কিন্ডরগার্টেনের জেএসসি ও পিএসসি পরিক্ষায় এ প্লাস প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সোমবার দুপুরে ২০১৫ সালের জেএসসি ও পিএসসি পরিক্ষার্থীদের হাই স্কুল শাখার ২১জন ও কিন্ডারগার্টেন শাখার ৪৩ জন এ প্লাস প্রাপ্ত কৃতিশিক্ষার্থীদের মধ্যে সংবর্ধনা ও প্রত্যেককে ২ হাজার টাকা করে পুরস্কার হিসেবে প্রদান করা হয়।

অত্র কলেজের প্রতিষ্ঠাতা ও উপজেলা পরিষদের ভাইস্ চেয়ারম্যান আলহাজ্ব লায়ন মু. হাবিবুর রহমান হারেজ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবসায়ী মো: আবু বকর সিদ্দিকি। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর ইউনিয়নের স্বর্ণ পদক প্রাপ্ত চেয়ারম্যান আলহাজ্ব আবু হোসেন ভূঁইয়া রানু। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ব্যবসায়ী আজহারুল ইসলাম, মিসেস যেক্রিয়া হাবিব, হাবিবাতুজ জহুরা, সুফিয়া আক্তার, মিসেস ডালিয়া আক্তার, শিক্ষক শংকর চন্দ্র পাল, মো. সাইফুদ্দিন আহ্মেদ রুবেলসহ অত্র প্রতিষ্ঠানের সকল শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ। সংবর্ধনা ও পুরস্কার বিতরণ শেষে এক জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের সকলে অংশ গ্রহন করেন।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কা ন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে কা নপৌর হান্ডি মার্কেট এলাকায় প্রাক্তন ছাত্র শহীদ হাফেজ  আহম্মেদের  ৪৭তম মৃত্যু বার্ষিকী পালন করা হয়। সোমবার সকাল সাড়ে ৯টার দিকে র‌্যালি ও মোনাজাতের মাধ্যমে এ দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়। কা ন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো.ইয়াছিন আলী জানান, অনেক বছর পূর্বে কেন্দুয়া-কা ন বাজার রাস্তাটি তৎকালীন আশরাফ জুট মিলস্ লি. এর ভিতর দিয়ে সোজা করা হয়েছিল। এই রাস্তা দিয়েই প্রতিদিন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীসহ হাজারও লোকের যাতায়াত ছিল। কিন্তু জুট মিলের উর্ধ্বতন কর্তৃপক্ষ মিলের ভিতর দিয়ে বয়ে যাওয়া  সড়কে সাধারণ জনগনের চলাফেরায় বাঁধা দেয়। এ সড়কটি ছাড়া তখন বিকল্প কোন রাস্তা ছিলনা। এরই ফলশ্রুতিতে গত ১৯৬৯ সালে ১৮ই জানুয়ারী সড়কটি পুনরায় সাধারন জনগনের চলাফেরার উপযোগী করতে হাফেজ আহম্মেদ ৯ম শ্রেনীতে অধ্যয়নরত অবস্থায় তার নেতৃত্বে কাঞ্চন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করে।

আন্দোলনরত অবস্থায় শিক্ষার্থীদের লক্ষ্য করে পাকিস্তানী বাহীনি এলোপাথারী গুলি চালায়। পাকিস্তানি বাহিনীর গুলি বর্ষণে ঘটনাস্থলেই হাফেজ আহম্মেদ শাহাদাৎ বরণ করেন। পরে শহীদ হাফেজ আহম্মেদকে নিজস্ব পারিবারিক কবরস্থানে কবর দেয়া হয়। আর ওই আন্দোলনকে কেন্দ্র করেই একটি বিকল্প রাস্তা করে দেয়া হয়। সেই থেকেই প্রতি বছর ১৮ জানুয়ারী শুধুমাত্র কা ন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা হাফেজ আহম্মেদের আত্বার মাগফেরাত কামনায় বিদ্যালয়ের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা সকালে র‌্যালী নিয়ে কা ন- হান্ডিমার্কেট  যায় এবং হাফেজ আহম্মেদের কবর জিয়ারত করে।
এসময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: মজিবুর রহমান, সহকারী- প্রধান শিক্ষক অজয় কুমার পাল, সিনিয়র শিক্ষক ইয়াছিন আলী, দেওয়ান সালাউদ্দিন, সুকুমার চন্দ্র দাস, মো. ইব্রাহীম মিয়া, ইমরান হোসেন, আমির হোসেন, কা নপৌর ৯নং ওয়ার্ড কাউন্সিল মো.কাইয়ুম মিয়া, ইঞ্জিনিয়ার আ.আজিজ, আতিকুর রহমান দুলন ও বিদ্যালয়ের সকল শিক্ষক -শিক্ষার্থীসহ এলাকার শিক্ষানুরাগী ব্যাক্তি বর্গ।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কা ন পৌরসভার হান্ডি মার্কেট এলাকার পৃথা ফ্যাশনের আন্দোলনরত শ্রমিকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। কারখানা ভাংচুর, লুটপাট ও হুমকির অভিযোগ এনে সোমবার সকালে কারখানার প্রশাসনিক কর্মকর্তা আজিজুর রহমান বাদী হয়ে রূপগঞ্জ থানায় মামলাটি করেন। মামলায় ২০ জনকে নামীয় ও ৩০ থেকে ৩৫ জনকে অজ্ঞাত আসামী করা হয়। এর আগে, গত রোববার বেলা সোয়া ১১টার দিকে শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার সামনে অবস্থান নিয়ে অতিরিক্ত ২ ঘন্টা ওভারটাইমের দাবিতে বিক্ষোভ শুরু করে। এ নিয়ে মালিকপক্ষের সঙ্গে শ্রমিকদের বাকবিতন্ডার ঘটনা ঘটে। এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের লাঠিপেটা করে। শ্রমিকরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। শ্রমিক-পুলিশ সংঘর্ষে অন্তত ২৫ শ্রমিক আহত হয়। পরে মালিকপক্ষ কারখানা বন্ধ ঘোষণা করেন।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে জাহাঙ্গীর আলম (৩৫) নামে এক মাদক ব্যবসায়ীকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রূপগঞ্জ সার্কেলের এসিল্যান্ড এসএম মাহফুজুর রহমান এ দন্ড প্রদান করেন। দন্ডপ্রাপ্ত জাহাঙ্গীর আলম উপজেলার রসুলপুর এলাকার শহিদুল্লাহ মিয়ার ছেলে।

রূপগঞ্জ থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) নাজিম উদ্দিন জানান, জাহাঙ্গীর আলম নিজ এলাকাসহ আশ-পাশের এলাকায় ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদকের ব্যবসা করে আসছে বলে পুলিশের কাছে সংবাদ ছিলো। দুপুরে ইয়াবা বিক্রিকালে হাতে নাতে ওই মাদক ব্যবসায়ীকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে আদালত তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভুলতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ব্যারিষ্টার আরিফুল হক ভুঁইয়া ১৮ জানুয়ারি সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগে যোগদান করেছেন। উপজেলার ভুলতা ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয়ে বিএনপির অর্ধশতাধিক কর্মী সমর্থক নিয়ে যোগদান করেন। এ সময় উপস্থিত ছিলেন ভুলতা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা আমির হোসেন, সাধারণ সম্পাদক বাবুল ভুঁইয়া, থানা আওয়ামী লীগ নেতা হুমায়ুন কবির মোল্লা, মোজাম্মেল হক, হাজী আলী ওসমান মাষ্টারসহ যুবলীগ ও ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী। ব্যারিষ্টার আরিফুল হক ভুঁইয়া চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে থেকেই বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। গত নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী হিসেবে চেয়ারম্যান পদে বিজয়ী হন।

এ ব্যাপারে যুবদলের কেন্দ্রিয় কমিটির সহ-অর্থবিষয়ক সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা বিএনপি নেতা মুস্তাফিজুর রহমান ভুঁইয়া দিপু জানান, বিএনপির নাম ভাঙিয়ে ইউপি নির্বাচনে বিজয়ী হওয়ার পর আবারো ক্ষমতা পাওয়ার আশায় দলের সাথে বেঈমানী করে আওয়ামী লীগে যোগদান করেন ব্যারিষ্টার আরিফুল হক ভুঁইয়া।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts