September 24, 2018

এক নজরে নারায়ণগঞ্জ

974

রফিকুল ইসলাম রফিক,নারায়ণগঞ্জঃ   এমপি শামীম ওসমানের নিদের্শনায় নগরের যানজটমুক্ত করতে শহরের ২নং রেলগেটে যানজট নিরসনে দীর্ঘ সময় দেয় জেলা মহানগরের তরুণ লীগের নেতারা। এ সময় জেলা ছাত্রলীগের সভাপতি সাফায়েত আলম সানির নেতৃত্বে ২০-২৫জন ছাত্রলীগের নেতারা সহযোগিতা করে।

বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত রাস্তার যানজটমুক্ত করতে লিফলেট বিতরণ করেন জেলা তরুণ লীগের সভাপতি রঞ্জন দা, সহ-সভাপতি জামাল উদ্দিন, শফিকুল ইসলাম শামীম, সাংগঠনিক সম্পাদক রাকিব, অর্থ সম্পাদক সুব্রত সাহা, মহানগরের সেক্রেটারী আমিনুর রহমান, শ্যামল ও কুতুবপুর ইউপির সভাপতি সাদ্দাম প্রমুখ।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ তীর্থস্থান নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাঙ্গলবন্দের ব্রক্ষ্মপুত্র নদে মহাতীর্থ অষ্টমী পুন্যস্নান সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে উচ্ছেদ অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল অবধি বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনারা নাজমীন ও বন্দর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হোসনে আরা বেগমের নেতৃত্বে ২৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এ সময় বন্দর থানা পুলিশ, মুছাপুর ইউপি চেয়ারম্যান মাকসুদ হোসেন ও উপজেলা সার্ভেয়ারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনারা নাজমীন জানান, স্নান উৎসবে যাতে পুন্যার্থীদের কোন ধরনের দুর্ভোগ পোহাতে না হয় সেজন্য প্রশাসন সতর্ক রয়েছে। বৃহস্পতিবার প্রেমতলা, রাজঘাট, মুছাপুর ইউনিয়ন পরিষদ কার্যালয় সংলগ্ন এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

উল্লেখ্য লাঙ্গলবন্দের ব্রক্ষ্মপুত্র নদের তীরে দুইশ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ২০১৫ সালের ২৭ মার্চ পদদলিত হয়ে ১০ জনের প্রাণহানি ঘটে। ওই ঘটনার পর সরকার ও জেলা প্রশাসনের টনক নড়ে। লাঙ্গলবন্দে আন্তর্জাতিক মানের পূর্ণাঙ্গ তীর্থস্থান হিসেবে গড়ে তুলতে গত মে মাসে প্রধানমন্ত্রী বরাবর ৩৫০ কোটি টাকা একটি প্রস্তাবনা পাঠায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসন। এছাড়া ২৭ মে লাঙ্গলবন্দের ৩ কিলোমিটার এলাকা জুড়ে ৯১টি অবৈধ স্থাপনা থেকে উচ্ছেদ অভিযান চালায় জেলা প্রশাসন। এছাড়া চলতি বছরের ১৩ জানুয়ারী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় ২০১৫-১৬ অর্থবছরের (কাবিখা) কর্মসূচীর আওতায় বিশেষ প্রকল্পের কাজের অগ্রগতি, ডিপ টিউবয়েল স্থাপন, ঝুলন্ত ব্রীজ নির্মাণ, ব্রক্ষ্মপুত্র নদ খনন, খাস জমি পুনরুদ্ধার ও অবৈধ দখলদারদের উচ্ছেদ কার্যক্রম, রাস্তাঘাট প্রশস্তকরণ, গাড়ি পার্কিং স্থান  উন্নয়ন, তীর্থ স্থান ও নদীর ময়লা আবর্জনা পরিস্কার করণ, যাত্রী নিবাস উর্দ্ধমুখী সম্প্রসারণ, যাত্রীছাউনী নির্মাণ, দাশেরগাও প্রেমতলা রাস্তা প্রশস্তকরণ, রাজঘাট রাস্তার উভয়দিকে ফুটপাত নির্মাণ, ড্রেস পরিবর্তন কক্ষ নির্মাণ ও মেরামত, কালিগঞ্জ ঘাট নির্মাণ, ওয়াচ টাওয়ার নির্মাণ, বৈদ্যুতিক লাইন ও স্থায়ী খুটি নির্মাণ, ভূমি অধিগ্রহণ, ডরমেটরী নির্মাণ, মন্দির সংস্কার ও মেরামত বিষয়ে বিশদ আলোচনা করা হয়।

নারায়ণগঞ্জে ৮টি জাতীয় ভিত্তিক ও ৩৩টি জেলা ভিত্তিক ব্যবসায়ী সংগঠনের সমন্বয়ে পরিচালিত নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি পদে আরও ৬ মাস দায়িত্ব পালন করতে ব্যবসায়ী নেতা ও নারায়ণগঞ্জ-৫(শহর-বন্দর) আসনের সংসদ সদস্য সেলিম ওসমানকে অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ। এর পরিপ্রেক্ষিতে সংসদ সদস্য সেলিম ওসমান মন্ত্রীর অনুরোধ বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

বৃহস্পতিবার (১৪জানুয়ারি) দুপুর ২টায় বাণিজ্যমন্ত্রীর কক্ষে নারায়ণগঞ্জের ৮টি জাতীয় ভিত্তিক এবং ৩৩টি জেলা ভিত্তিক সংগঠনের নেতৃবৃন্দের আবেদন এবং একই সাথে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমেদ, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান ও বিটিএমএ সভাপতি তপন চৌধুরীর সম্মিলিত সমর্থনের পরিপ্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বর্ধিত ৬ মাস সময়ের জন্য সেলিম ওসমানকে সংগঠনটির সভাপতির দায়িত্ব পালনের অনুরোধ রাখেন।

উল্লেখ্য, ব্যবসায়ী নেতৃবৃন্দের দেওয়া ওই আবেদনের সমর্থন করেছেন নারয়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের সংসদ সদস্য শামীম ওসমান এবং সংরক্ষিত মহিলা আসন-৩৩৭, নারায়ণগঞ্জ-এর সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা বাবলী।

প্রসঙ্গত, সেলিম ওসমানের ঐকিক প্রচেষ্টায় বর্তমানে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআই)-এর  ৮তলা নিজস্ব ভবনের নির্মাণ কাজ শেষ পর্যায় রয়েছে।  এনসিসিআই’র “নিজস্ব ভবন” প্রতিষ্ঠার জন্য জায়গা নির্ধারণ, জায়গা ক্রয়, জায়গা ক্রয়ের জন্য নিজস্ব তহফিল থেকে অনুদানএবং বিভিন্ন মাধ্যম থেকে  অনুদান সংগ্রহ, ভবনের আর্কিটেকচারাল প্ল্যানিং, ভবনের সিভিল ওর্য়ার্কের কাজসহ সামগ্রিক ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল ব্যাপারগুলোর প্রতিটি বিষয়ে এনসিসিআই সভাপতি একেএম সেলিম ওসমান তদারকি করছেন। ফলে সেলিম ওসমানের অনুপস্থিতিতে (এনসিসিআই)-এর “নিজস্ব ভবন” প্রতিষ্ঠা করার  শেষ পর্যায়ের কাজ গুলোতে প্রতিবন্ধকতা তৈরি হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

নারায়ণগঞ্জের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের উক্ত আবেদনে জানানো হয়েছে যে, বর্তমানে  নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআই) ভবন নির্মাণ সংক্রান্ত ব্যয়ের কারণে প্রায় ১ কোটি ৫০ লাখ টাকার মত দেনাগ্রস্ত হয়ে আছে। বিল্ডিংটি নির্মাণ শেষ করতে না পারলে উক্ত দায়-দেনা পরিশোধ করা সম্ভব হবে না। ভবনের পাঁচটি ফ্লোর ইতোমধ্যে বিকেএমইএ’র কাছে ভাড়া দেয়া হয়েছে। ফলে ভবন নির্মাণ শেষ করা খুব জরুরী। ভবন নির্মাণ কাজ শেষ হলে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআই) প্রতিমাসে ১০লাখ টাকার মত ভাড়া পাবে। ফলে ধার-দেনা পরিশোধ করে নারায়ণগঞ্জ চেম্বার আর্থিকভাবে লাভবান হতে পারবে। কিন্তুসেলিম ওসমানের অনুপস্থিতিতে ভবন নির্মাণ কাজ সম্পন্ন করা সম্ভব নয়। কারণ ভবনের সার্বিক বিষয় তত্ত্বাবধানের পুরো দায়িত্ব একক ভাবে পালন করেছেন তিনি। তিনি না হলে ভবন নির্মাণের কাজ থেমে যাবে এবং  সেক্ষেত্রে এনসিসিআই দেড় কোটি টাকার ঋণগ্রস্ত হয়ে পড়বে। যা পরিশোধ করা সম্ভব হবে না। এজন্য তারা নারায়ণগঞ্জ চেম্বারের কার্যকরী পরিষদের মেয়াদ বৃদ্ধির আবেদন জানিয়েছেন।

সোনারগাঁয়ের মেঘনা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ফ্রেশ কোম্পানীর কাছ থেকে চাঁদা দাবি করার অভিযোগে বৈদ্যেরবাজার ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বিএনপি নেতা গাজী আবু তালেবকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকালে ফ্রেশের প্রকল্প এলাকা থেকে গ্রেফতার করা হয়।
সোনারগাঁ থানার এস আই নুর হোসেন জানান, ফ্রেশের কাছ থেকে মোটা অংকের  চাঁদা দাবি  করায় তার বিরুদ্ধে  থানায়  অভিযোগ দায়ের করা হয় । অভিযোগের ভিত্তিতে পুলিশ তাকে বৃহস্পতিবার বিকালে মেঘনা গ্রুপের আনন্দ বাজার প্রকল্প এলাকা থেকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত আবু তালেবের বিরুদ্ধে বিভিন্ন মামলা রয়েছে বলে পুলিশ জানায়।

বঙ্গসাথী ক্লাবের ২৫ বছরে পূর্তিতে ডিগবল টুর্ণামেন্ট ২০১৬ ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুক্রবার ১৫ জানুয়ারী বিকাল ৪টায় শহরের পশ্চিম দেওভোগ এলাকার শিশুবাগ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হবে।

বঙ্গসাথী ক্লাবের সভাপতি আহাম্মদ আলী রেজা উজ্জলের সভাপতিত্বে প্রধান অতিথি রাষ্ট্রীয় পদক প্রাপ্ত সাবেক জাতীয় ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করবেন।

বঙ্গসাথী ক্লাবের সাধারণ সম্পাদক গোলাম সারোয়ার শুভর স্বাক্ষরিত বার্তায় জানানো হয়, অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত থাকবেন সাবেক জাতীয় ফুটবলার আমিনুর রহমান, সাবেক জাতীয় ফুটবলার ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল ডাইরেক্টর বিএ জুবায়ের নিপু, ডিএফএ নারায়ণগঞ্জের সহ সভাপতি এসএম সালাউদ্দিন, জাতীয় ফুটবলার জুয়েল রান্না, মাসুদ রানা, ইমতিয়াজ আহম্মেদ নকিব, আলফাজ আহম্মেদ, আমিনুল হক, জাকির হোসেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেমনের প্যানেল মেয়র-২ মনিরুজ্জামান মনির, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত কুমার বরণ বিশ্বাস, পশ্চিম দেওভোগ পঞ্চায়েত কমিটির সভাপতি জিয়া উদ্দিন, সাধারণ সম্পাদক আলী বেপারী, মুক্তিযোদ্ধা আব্দুল কাদির, সাবেক ফুটবলার হুমায়ুন কবির, সোনালী সকাল ক্রীড়া ও সেবা সংঘের সভাপতি নিজাম উদ্দিন মৃধা প্রমুখ।

বন্দর উপজেলার পল্লী বিদ্যুতের গ্রাহকদের যেকোন সমস্যা সমাধানে কাজ করে যাব। সাধারণ গ্রাহকের যাতে হয়রানির শিকার না হয় সেজন্য সর্বদা সচেষ্ট থাকবো। সাধারণ মানুষের সেবা করার ব্রত নিয়েই আমি প্রার্থী হয়েছিল। বৃহস্পতিবার নিউজ নারায়ণগঞ্জ ডটকমকে এসকল কথা বলেন, নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ নির্বাচনী এলাকা-৫ এর নির্বাচনে পরিচালক পদে ছাতা প্রতীকের প্রার্থী তানজিম মোহাম্মদ।

আগামী ১৭ জানুয়ারী রোববার বন্দরের হাজী ইব্রাহীম আলম চান উচ্চ বিদ্যালয় ও কলেজে ভোটগ্রহণ হবে। নির্বাচনে ভোটার প্রায় ১২ হাজার বলে জানা গেছে। বন্দরের কলাগাছিয়া ইউনিয়ন ও নাসিকের ১৯ থেকে ২৭ নং ওয়ার্ডের পল্লী বিদ্যুৎ গ্রাহকের নির্বাচনের ভোটার।

বন্দর উপজেলায় কর্মকর্তা-কর্মচারিদের কর্মবিরতি পালন অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার দুপুরে প্রকৃচিবিসিএস সমন্বয় কমিটির উদ্যোগে ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন ২ ঘন্টা করে কর্মবিরতি পালন কর্মসূচির ৪র্থ দিনে বৃহস্পতিবার দুপুর ১২ টা থেকে বেলা ২ টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হয়েছে। বন্দর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আফতাব উদ্দিনের সভাপতিত্বে ও কৃষি অফিসার মো. মমিনুল ইসলাম পরিচালনায় কর্মবিরতি কালে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার ফেরদৌসী বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা ফেরদৌস আরা, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. ফারুক আহাম্মেদ, মৎস্য কর্মকর্তা মাহমুদা আক্তার, মেডিক্যাল অফিসার ডা. আব্দুল কাদের, মাধ্যমিক শিক্ষা অফিসার আকম নুরুল আমিন, সমাজ সেবা অফিসার হেলাল উদ্দিন, পরিসংখ্যান কর্মকর্তা রফিকুল ইসলাম, পিআইও ইব্রাহীম খলিল, উপ সহকারী প্রকৌশলী ইউসুফ সিকদার, সমবায় অফিসার ফেরদৌসী আক্তার, মহিলা বিষয়ক কর্মকর্তা মোর্শেদা মমতাজ, পল্লী উন্নয়ন কর্মকর্তা অসিম কুমার বাড়ৈ প্রমুখ। গত ১১ জানুয়ারি থেকে ৭ দফা দাবিতে তারা প্রতিদিন ২ ঘন্টা করে কর্মবিরতি পালন করছে। সরকার তাদের দাবি না মানলে তারা লাগাতার কর্মবিরতি পালনের কর্মসূচি দেবে বলে জানান। তাদের কর্মবিরতির কারণে বন্দর উপজেলায় আসা জনসাধারণের ভোগান্তির শিকার হতে হচ্ছে।

বন্দর ১ নং খেয়াঘাট অটো বাইক, সিএনজি ও বেবী চালক সমিতির নেতৃবৃন্দের বিরুদ্ধে ষড়যন্ত্রের বিরুদ্ধে বৃহস্পতিবার শ্রমিকেরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। অটো বাইক চালক সমিতির সভাপতি আরিফ হোসেনের নেতৃত্বে মানববন্ধনে অংশ গ্রহণ করেন আশরাফ হোসেন বাবুল, মাহবুব, মামুন, দেলোয়ার, লিটন, শাহাদাৎ, স্বপন, সাহেব আলী, সোহেল, মিলন ও রাজু সহ শতাধিক চালক। গত বুধবার বন্দর টু সোনাকান্দা ও বন্দর টু সাবদী লাইনের অটোবাইক চালকদের মধ্যে দ্বন্ধ দেখা দিলে তারা নিরসনের জন্য থানায় গেলে ওসি খেয়াঘাটের শ্রমিক কমিটির সভাপতিকে বিষয়টি মিমাংসা করে দেয়ার দায়িত্ব দেন। এ বিষয়টি পুজি করে একটি চক্র শ্রমিক নেতৃবৃন্দের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে। নেতৃবৃন্দ বলেন, গত ৫ বছর যাবত রিসিপ্টের মাধ্যমে ২০ টাকা করে চাঁদা নিয়ে শ্রমিকদের কল্যানে ব্যায় করে যাচ্ছেন। বিভিন্ন এলাকার রাস্তা মেরামত, মৃত শ্রমিকের পরিবারকে অনুদান ও দুর্ঘটনা কবলিত গাড়ি চালকদের সহায়তা করে যাচ্ছেন। এ চক্রাতের হাত থেকে রেহাই পেয়ে তারা প্রশাসন ও জনগণের সহায়তা কামনা করেন। মানববন্ধন ও বিক্ষোভ চলাকালে শ্রমিকরা বিকেলে ৩ টা থেকে ৫ টা পর্যন্ত তাদের গাড়ি চালানো বন্ধ রাখেন। এ সময় হাজার হাজার যাত্রী দুর্ভোগের শিকার হয়।

প্রাচীন বাংলার রাজধানী ঐতিহাসিক সোনারগাঁওয়ের অনন্য দর্শনীয় স্থান পানাম নগরীর উপর তথ্য চিত্র নির্মান কাজের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে পানাম নগরী এলাকায় তথ্য চিত্র নির্মান কাজের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাছের ভূঞাঁ, প্রত্নতত্ত্ব¡ অধিদপ্তরের মহা পরিচালক মো. আলতাফ হোসেন ও বিশিষ্ট্য কবি ও সাহিত্যিক সৈয়দ শামসুল হক প্রমুখ। সোনারগাঁও উপজেলা প্রশাসন ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের যৌথ উদ্যোগে ঐতিহাসিক পানাম নগর শিরোনামে এ তথ্য চিত্রটি নির্মান করছেন বকুলতলা টেলিকমিউনিকেশন। এ তথ্য চিত্রে পানাম নগরীর বর্তমান  অবস্থা  ব্যাপক ভাবে সবার কাছে তুলে ধরা হবে বলে জানান উদ্যোক্তারা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts