November 20, 2018

এক নজরে নারায়ণগঞ্জ

216

রফিকুল ইসলাম রফিক,নারায়ণগঞ্জঃ  নারায়ণগঞ্জ প্রেসক্লাবের স্থায়ী সদস্য, দৈনিক আল মোজাদ্দেদ এর সাবেক চিফ রিপোর্টার প্রবীণ সাংবাদিক মোমতাজ আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…….রাজিউন)। মঙ্গলবার বিকেল ৫টায় শহরের ২নং বাবুরাইল এলাকায় নিজ বাস ভবনে তিনি ইন্তেকাল করেছেন নিশ্চিত করেছেন প্রেস ক্লাবের ম্যানেজার শাহ আলম।

মৃত্যুকালে মরহুমের বয়স হয়েছিল ৭০ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও ভাইবোনসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন।

কর্মময় জীবনে তিনি দৈনিক দেশ পত্রিকায় চীফ রিপোর্টার হিসাবে যোগদানের মাধ্যমে সাংবাদিকতায় আসেন। পরে দীর্ঘদিন দৈনিক আল মুজাদ্দেদ পত্রিকার চীফ রির্পোটার হিসেবে দায়িত্ব পালন করেছেন। দৈনিক প্রতিদিন সকাল পত্রিকার উপদেষ্টা সম্পাদক হিসেবে কাজ করেছেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত নারায়ণগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক খবর প্রতিদিন পত্রিকার সাথে জড়িত ছিলেন্। তিনি জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য এবং বাংলাদেশ ক্রাইম রিপোর্টারস এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। ছাত্রজীবনে তিনি নারায়ণগঞ্জ সরকারী তোলারাম কলেজের ভিপি ছিলেন।

বুধবার দুপুর ১২ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাব চত্ত্বরে প্রথম নামাজে জানাজা এবং বাদ জোহর বেপারী পাড়া জামে মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় নামাজে জানাজা শেষে কাশীপুর ঈদগাহ্ মাঠ সংলগ্ন কবরস্থানে তাঁর বাবা মায়ের কবরের পাশে  মরহুমের দাফনকার্য করা হবে।

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মদিন নারায়ণগঞ্জে পালন করা হয়েছে। আলোচনা সভা, দোয়া মিলাদ মাহফিল ও কেক কাটার মাধ্যমে জন্মদিন পালন করা হয়।

মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জ ডিআইটি বাণিজ্যিক এলাকায় জেলা বিএনপি কার্যালয়ে জেলা বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে এ দিনটি পালন করা হয়। এতে সভাপতিত্ব করেছেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন খান।

এসময় উপস্থিত ছিলেন নগর বিএনপির সহ-সভাপতি সুরুজ্জামান, হাজী শাহিন, সাংগঠনিক সম্পাদক হাসান আহম্মেদ, যুগ্ম সম্পাদক নুরুল হক চৌধুরী দিপু, মহানগর যুবদলের আহ্বায়ক মাকসুদুল আলম খন্দকার খোরশেদ, যুগ্ম  আহ্বায়ক সানোয়ার হোসেন, রানা মুজিব, মাসুদ রানা, সাগর প্রধান, জুয়েল প্রধান, জুয়েল রানা, মহানগর ছাত্রদলের আহ্বায়ক মনিরুল ইসলাম সজল, যুগ্ম আহ্বায়ক রশিদুর রহমান রশু, বন্দর উপজেলা যুবদলের সভাপতি মনিরুল ইসলাম মনু, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম রিপন, বন্দর থানা যুবদলের সভাপতি আমির হোসেন, সাংগঠনিক সম্পাদক আলী নওশাদ তুষার সহ অন্যান্যরা।

তবে এ অনুষ্ঠানে জেলা বিএনপির সভাপতি কেন্দ্রীয় বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারকে প্রধান অতিথি করা হয়েছিল যিনি মোবাইল ফোনে বক্তব্য দেয়ার কথা ছিল। কিন্তু এ অনুষ্ঠানের মাঝেই মহানগর মৎস্যজীবী দলের নেতাকর্মীরা বিএনপি কার্যালয়ের সামনে এসে হট্টগোল শুরু করে দেয়। পরে দুই গ্রুপের মাঝে উত্তেজনা শুরু হলে জেলা বিএনপির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানটি মাঝপথেই সমাপ্ত করে দিয়ে মৎস্যজীবী দলকে ছেড়ে দেয়া হয়।

এর আগে নারায়ণগঞ্জ মহানগর যুবদলের নেতাকর্মীরা গুলশান সিমেনা হলের সামনে থেকে মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। পুলিশের সঙ্গে দীর্ঘ ধস্তাধস্তি শেষে পুলিশের বাধা উপেক্ষা করেই মিছিল নিয়ে কার্যালয়ে প্রবেশ করে মহানগর যুবদলের নেতাকর্মীরা।

তবে মৎস্যজীবী দলের এ আলোচনা দোয়া মাহফিল ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল। এতে সভাপতিত্ব করেছেন মহানগর মৎস্যজীবী দলের সভাপতি জিয়াউল হক জিয়া। এসময় উপস্থিত ছিলেন নগর বিএনপির সাংগঠনিক সম্পাদক হাসান আহম্মেদ, বিএনপি নেতা আওলাদ হোসেন,মহানগর মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক পারভেজ মল্লিক প্রমুখ।

নারায়ণগঞ্জের বন্দরে উপজেলার সেন্ট্রাল খেয়াঘাট সংলগ্ন শীতলক্ষ্যার তীরে ময়মনসিংহ পট্টির দখলে থাকা ৫ একর জায়গা অবমুক্ত হয়েছে। নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনের সংসদ সদস্য সেলিম ওসমানের হস্তক্ষেপে ও  বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হকের তত্বাবধায়নে শান্তিপূর্ণভাবে ওই জায়গা অবমুক্ত করতে সক্ষম হয় বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর। এর আগে দখলকৃত ওই জায়গায় উচ্ছেদ অভিযান চালাতে গিয়ে একাধিকবার বাধাঁর সম্মুখীন হয়েছিল জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএর ভ্রাম্যমান আদালত।
আগামী রোববার থেকে অবমুক্ত হওয়া ওই ৫ একর জায়গায় দু’টি ভেক্যুর মাধ্যমে নদীর ভরাটকৃত অংশের বালু উত্তোলন করে নদীর চ্যানেল প্রশস্তকরণের পাশাপাশি পরিবেশবান্ধব ইকোপার্ক নির্মাণ করবে বিআইডব্লিউটিএ।

জানা গেছে, শীতলক্ষ্যার পূর্ব তীরে বন্দরে সেন্ট্রাল খেয়াঘাট সংলগ্ন ময়মনসিংহ পট্টি এলাকায় ৫ একর জায়গা দখল করে দীর্ঘদিন ধরেই বসবাস করে আসছিল কয়েকশত ভূমিহীন লোকজন। ওই জায়গায় উচ্ছেদ অভিযান চালাতে গিয়ে একাধিকরা বাধার সম্মুখীন হয় জেলা প্রশাসক ও বিআইডব্লিউটিএ’র ভ্রাম্যমান আদালত। সবর্শেষ ২০১৫ সালের ১৮ নভেম্বর ওই জায়গায় বিআইডব্লিউটিএর উচ্ছেদ অভিযানে লাঠিসোটা নিয়ে বাধাঁ দেয় অবৈধ দখলদাররা। পরে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন মানবিক দিক বিবেচনায় তাদেরকে ১ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন। কারণ ওইসকল বাড়িতে থাকা অনেক পরিবারের সন্তানরা জেএসসি, পিএসসি ও বার্ষিক পরীক্ষা দিচ্ছিল। বেশ কয়েকজন গর্ভবতী নারীও ছিলেন। পরে নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনের সংসদ সদস্য সেলিম ওসমান জানুয়ারী মাস পর্যন্ত সময় চেয়ে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হকের কাছে ডিও লেটার দেন। এরপর চলতি বছরের ১২ জানুয়ারী সংসদ সদস্য সেলিম ওসমান ময়মনসিংহ পট্টির অসহায় ৫২টি পরিবারের প্রত্যেককে পুর্ণবাসনের জন্য ৫০ হাজার করে টাকা এবং তাদেরকে অন্যত্র বাসাভাড়া করে থাকার জন্য তিন মাসের ভাড়া বাবদ ৪ হাজার ৫শ’ টাকা প্রদান করেন। ৫০ হাজার টাকা আগামী ৩ মাসের জন্য এফডিআর হিসেবে আইএফআইসি ব্যাংকে রক্ষিত থাকবে। প্রতি মাসে বাসা ভাড়া বাবদ তারা প্রত্যেক ১৫’শ টাকা করে তুলে নিয়ে যেতে পারবে। তিন মাস পর যদি কোন ব্যক্তি ৫০ হাজার টাকা তুলে নিয়ে যেতে চায় তাহলে তারা সেই টাকা তুলে নিয়ে যেতে পারবে। পূর্ণবাসনের পাশাপাশি প্রতিটি পরিবারকে সাবলম্বী করে গড়ে তুলতে তাদের প্রত্যেককে  ১টি করে সেলাই মেশিন দেয়ার ঘোষণা দেন সেলিম ওসমান। এরপর থেকে ওই এলাকার দখলদাররা তাদের বসতি সরিয়ে নিতে শুরু করেছে।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ এর যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন জানান, সংসদ সদস্য সেলিম ওসমান পুর্নবাসনের উদ্যোগ না নিলে আমরা শান্তিপূর্ণভাবে ওই ৫ একর জায়গা অবমুক্ত করতে সক্ষম হতাম না। এছাড়া উচ্ছেদের পেছনে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমোডর এম মোজাম্মেল হকের অনুপ্রেরনাও কাজ করেছে। আগামী রোববার থেকে অবমুক্ত হওয়া ওই ৫ একর জমিতে দু’টি ভেক্যুর মাধ্যমে নদীর ভরাটকৃত অংশের বালু উত্তোলন করে নদীর চ্যানেল প্রশস্তকরণ করা হবে। এছাড়া পাশাপাশি পরিবেশবান্ধব ইকোপার্ক নির্মাণেরও উদ্যোগ নেয়া হবে। শীতলক্ষ্যা নদী রক্ষায় বিআইডব্লিউটিএ বদ্ধপরিকর। সীমানা পিলার, ওয়াকওয়ে নির্মাণের পাশাপাশি বৃক্ষরোপন ও মনোরম ফুলের বাগান তৈরীর মাধ্যমে শীতলক্ষ্যার তীরকে বিনোদনকেন্দ্রে পরিণত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এছাড়া শীতলক্ষ্যার উভয়তীরে আরো ৫০ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। ইতিমধ্যে প্রকল্পটির বরাদ্দ হয়ে গেছে। খুব শীঘ্রই ওয়াকওয়ে নির্মাণের কাজ শুরু হবে। তখন শীতলক্ষ্যার দুই তীরের চিত্র সম্পূর্ণরূপে বদলে যাবে।

নারায়ণগঞ্জ শহরের কিল্লারপুলে ডিপিডিসির প্রধান প্রকৌশলী এনওসিএস (সাউথ) এর দফতরে দু’দিন ব্যাপী গণশুনানীতে সংযোগ পেয়েছে অন্তত ২০ জন গ্রাহক। যার মধ্যে ২টি কারখানার মালিক সংযোগ পেয়েছেন। এছাড়া ভুক্তভোগী গ্রাহকদের অভিযোগ শুনে তাৎক্ষনিক সমস্যার সমাধান দিয়েছেন ডিপিডিসির উর্ধ্বতনরা। মঙ্গলবার ৬টি এনওসিএস (জোন) নিয়ে গণশুনানী অনুষ্ঠিত হয়। এগুলো হচ্ছে নারায়ণগঞ্জের ফতুল্লা, শীতলক্ষ্যা, ঢাকার শ্যামপুর, পোস্তগোলা, জুরাইন ও মাতুয়াইল এনওসিএস। এর আগে সোমবার নারায়ণগঞ্জ পূর্ব ও পশ্চিম, সিদ্ধিরগঞ্জ, ডেমরা, কাজলা ও মানিকনগর এনওসিএস বিভাগের গ্রাহকগণ এবং কর্মকর্তাবৃন্দদের নিয়ে গণশুনানী অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত গণশুনানীতে প্রধান অতিথি ছিলেন ডিপিডিসির এমডি ব্রিগেডিয়ার জেনারেল (অব:) নজরুল হাসান। এছাড়া ডিপিডিসির নির্বাহী পরিচালক (অপারেশন) এটিএম হারুনুর রশিদ, নির্বাহী পরিচালক (প্রকৌশল) রমিউদ্দিন সরকার, নির্বাহী পরিচালক (অর্থ) গোলাম মোস্তফা, প্রধান প্রকৌশলী এনওসিএস (সাউথ) একরামুল হকসহ বিভিন্ন এনওসিএস এর নির্বাহী প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন।

ডিপিডিসির গণসংযোগ কর্মকর্তা কামরুন নাহার জানান, মঙ্গলবার শেষ দিনে জুরাইন এলাকার দুইটি এসটি সংযোগ (১০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন) দেয়া হয়েছে। যার মধ্যে মীম এন্টারপ্রাইজের মালিক আসাদুজ্জামান খোকন ও মিজান মেটালের মালিক মোঃ মিজান সংযোগ পেয়েছেন। এছাড়া জুরাইন এলাকার অলি হাসান, নিলুফার ইয়াসমিন, মোঃ কাইউম, হাবিবুর রহমান, মাতুয়াইলের আব্দুর রাজ্জাক, শীতলক্ষ্যা জোনের মাহমুদুল হাসানসহ ৭ জনসহ গত দুই দিনে অন্তত ২০ জন নতুন সংযোগ পেয়েছেন।
গণশুনানীতে ঢাকার পোস্তগোলা এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন বাংলায় বিদ্যুৎ বিল প্রদানের দাবি জানান। ফতুল্লার সামছুল আলম নতুন সংযোগ নেয়ার ক্ষেত্রে পুরাতন ডিমান্ড নোটের টাকা না নেয়ার দাবি জানান। দক্ষিণ সস্তাপুরের মাসুক খুটি পরিবর্তনের দাবি জানান। শীতলক্ষ্যা জোনের মাহমুদুল হাসান ৩ মাস পর পর গণশুনানী অনুষ্ঠান আয়োজনের দাবি জানান। শাহসিমেন্টের কর্মকর্তা আব্দুস সালাম আজাদ মুক্তারপুরে বিদ্যুৎ স্টেশন স্থাপনের দাবি জানান।

ডিপিডিসির এমডি ব্রিগেডিয়ার জেনারেল (অব:) নজরুল হাসান বলেন, আপনারা ধৈর্য্য ধরেন আগামী এক বছরের মধ্যেই জরাজীর্ন সংযোগগুলো পরিবর্তন হয়ে যাবে। ইতিপূর্বে নারায়ণগঞ্জ যেমন ব্যবসাকেন্দ্র হিসেবে পরিচিত ছিল তেমনভাবে আবার নারায়ণগঞ্জকে ব্যবসাকেন্দ্র হিসেবে আমরা দেখতে চাই। নতুন সংযোগ পেতে গ্রাহকদের আর কোন সমস্যা হবেনা। ডিপিডিসির সেবার মান উন্নয়ন ৮০ মিলিয়ন ইউএস ডলার ব্যায়ে উন্নয়নমূলক কার্যক্রম আগামী জুলাইয়ে শুরু হবে। প্রকল্পগুলো শেষ হতে দেড় বছর সময় লাগবে। এছাড়া নারায়ণগঞ্জে দু’টি গ্রীড স্টেশন হবে যার একটি প বটি ও ১টি চরসৈয়দপুরে স্থাপিত হবে যা ১৩২ কেভি ক্ষমতাসম্পন্ন।

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমানের ৮০ তম জন্মদিন পালন করেছে নারায়ণগঞ্জ জেলা ছাত্রদল। নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক ফাতেহ মোঃ রেজা রিপন ও মশিউর রহমান রনির উদ্যোগে বিভিন্ন থানার নেতাকর্মীরা কেক কেটে তাদের নেতার জন্মদিন পালন করে।
জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক মশিউর রহমান রনি নিজে উপস্থিত থেকে ফতুল্লা থানা ছাত্রদলের পক্ষে দলের প্রতিষ্ঠাতার জন্মদিনের কেক কাটেন। এ সময় উপস্থিত ছিল ফতুলা থানা ছাত্রদল নেতা আরিফ হোসেন মানিক, জুয়েল আরমান, সাগর সিদ্দিকি, মুরাদ হাসেন, আলামিন কিরন, আকাশ, রোমান, মহিদুল, রাজু, মনির, নিলয় প্রমুখ।
রূপগঞ্জের গোলাকান্দাইলে ছাত্রদলের পক্ষে কেক কেটে জিয়াউর রহমানের জন্মদিন পালন করেছে রূপগঞ্জ থানা ছাত্রদলের নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিল থানা ছাত্রদল নেতা রাজন, বিদ্যুৎ, সফিকুল, চ ল, সাজাদ প্রমুখ।
এদিকে সোনারগাঁ থানা ছাত্রদলের নেতাকর্মীদের উদ্যোগে সোনারগাঁতে কেক কেতে জিয়ার জন্মদিন পালন করেছে ছাত্রদল। সোনারগাঁ থানা ছাত্রদল নেতা মশিউর রহমান শান্তর নেতৃত্বে থানা ছাত্রদলের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিল।
সাথে উপস্থিত ছিল সোনারগাঁ থানা ছাত্রদল নেতা রবিউল প্রধান, আশিক, আনোয়ার, সাগর, সুমন প্রমুখ। এ ছাড়া স্থানীয় ১,২,৩ নিং ওয়ার্ড মহিলা মেম্বার পারুল আক্তার এ সময় উপস্থিত ছিলেন।

মহান স্বাধীনতার ঘোষক, বিএনপির প্রতিষ্ঠাতা ও বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ৮০তম জন্মবার্ষিকী মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা ছাত্রদল পালন করে। এ উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। উপজেলার ভুলতা এলাকায় নারায়ণগঞ্জ জেলা ছাত্রদল নেতা সালাহউদ্দিন দেওয়ানের সভাপতিত্বে আয়োজিত সভায় উপস্থিত ছিলেন রূপগঞ্জ থানা ছাত্রদল নেতা রফিকুল ইসলাম, রাকিব হাসান, লিটন মিয়া, আরিফ হোসেন, ওমর ফারুক, কা ন পৌর ছাত্রদল নেতা নাজমুল হাসান প্রমুখ। উপজেলার গোলাকান্দাইল দক্ষিণপাড়া এলাকায় রূপগঞ্জ উপজেলা ছাত্রদল নেতা রাজন চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ছাত্রদল নেতা বিদ্যুৎ হাসান, ইয়াছিন খান, শফিক, মোরশেদ, সৈকত, শাহাদাত, শামিম, আকাশ, মফিজুল ইসলাম, সোহেল, আলী হোসেন প্রমুখ। পরে তারা একটি কেক কেটে শহীদ জিয়াউর রহমানের জন্মবার্ষিকী পালন করে। এর আগে মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়।

বাংলাদেশ কোস্ট গার্ড পরিবার কল্যাণ সংঘ ২০০২ সাল থেকে তার কার্যক্রম শুর¤ করে অদ্যাবধি বিভিন্ন কল্যাণমূলক ও সেবামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় চলতি বছরের কল্যান মূলক কার্যক্রম হিসাবে ১৯ জানুয়ারি বাংলাদেশ কোস্ট গার্ড স্টেশন পাগলা, নারায়নগঞ্জ এ বাংলাদেশ কোস্ট গার্ড পরিবার কল্যান সংঘের সভানেত্রী বেগম রেহেনা মকবুল গরীব শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ করেন। উক্ত অনুষ্ঠানে মাননীয় কোস্ট গার্ড পরিবার কল্যাণ সংঘের সভানেত্রীর সঙ্গে কোস্ট গার্ড লেডিস ক্লাবের আ লিক চেয়ারম্যান বেগম লুবনা আনোয়ার উপস্থিত ছিলেন। কোস্ট গার্ড পরিবার কল্যান সংঘের এরকম জনকল্যাণমুলক উদ্যোগ অব্যাহত থাকবে। এতদ্সংক্রান্ত খবরের স্থির ও ভিডিও চিত্র প্রেরণ করা হলো।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে কৃষকদের মাঝে বিনা মূল্যে সার ও বীজ প্রদান করা হয়েছে। মঙ্গলবার বেলা ১২টায় বন্দর উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে ১৮ জন কৃষকের মাঝে কৃষি উপকরন বিতরণ করা হয়। কৃষি উপকরণ বিতরণ কালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মুকুল, বন্দর উপজেলা কৃষিকর্মকর্তা মোস্তফা এমরান হোসেনের সভাপতিত্বে কৃষি উপকরণ বিতরণ কালে উপস্থিত ছিলেন বন্দর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মমিনুল ইসলাম, উপসহকারি কৃষি কর্মকর্তা হেদায়েতুল ইসলাম ও উদ্ভিদ সংরক্ষন অফিসার মোঃ জয়নাল আবেদীনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

নারায়ণগঞ্জ আদালতের তরুণ আইনজীবী আল মামুন শাকিলের মৃত্যুতে শোক প্রকাশ করে নারায়ণগঞ্জ আদালতের সকল আইনজীবী মঙ্গলবার কর্মবিরতি পালন করেছেন। বুধবার নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির উদ্যোগে শোক অনুষ্ঠিত হবে।
জানা গেছে, সোমবার রাত সাড়ে ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় ঢাকার ল্যাবএইড হাসপাতালে মারা যান আইনজীবী আল মামুন শাকিল। তার স্থানীয় বাসা শহরের মাসদাইর এলাকায়। তার দুই সন্তান রয়েছে।
তার মৃত্যুতে নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির পক্ষ থেকে আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল শোক প্রকাশ করে মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।
শোক প্রকাশ করেছে নারায়ণগঞ্জ জেলা শহীদ জিয়া আইনজীবী সংসদের পক্ষ থেকে সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট আজিজ আল মামুন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এসএম গালিব ও সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট শরীফুল ইসলাম শিপলু। এছাড়াও শোক প্রকাশ করেছে জেলা জাতীয়তাবাদী যুব আইনজীবী ফোরামের পক্ষ থেকে সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট শহীদ সারোয়ার, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোস্তাক আহম্মেদ ও সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মামুন মাহামুদ মিয়া।
অন্যদিকে শোক প্রকাশ করেছেন মরহুম অ্যাডভোকেট আল মামুন শাকিলের ২০১২ ব্যাচের তার বন্ধু মহলের অ্যাডভোকেট মাহামুদুন নবী লিটন, অ্যাডভোকেট নারায়ণ সাহা, অ্যাডভোকেট সালাউদ্দীন সুইট, অ্যাডভোকেট মাজেদা ইয়াসমিন রেবা, অ্যাডভোকেট কার্তিক চন্দ্র সাহা, অ্যাডভোকেট সোহাগী আক্তার বিথি, অ্যাডভোকেট নুর হোসেন, অ্যাডভোকেট মাহফুজা জাহান পপি, অ্যাডভোকেট শিউলী আক্তার, অ্যাডভোকেট ফয়সাল খন্দকার, অ্যাডভোকেট রাশেদ ভুইয়া প্রমুখ।

নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় তিতাস গ্যাসের দুইজন প্রকৌশলীকে পিটিয়ে আহত করার ঘটনায় বন্দর থানায় মামলা দায়ের হয়েছে। গত সোমবার রাতে তিতাস গ্যাস প্রকৌশলী আতিকুল হক সিদ্দিকী বাদী হয়ে বন্দর থানায় মামলা দায়ের করেন।
মামলায় উল্লেখ করা হয়, গত ২২ ডিসেম্বর জেলা প্রশাসকের সভাপতিত্বে প্রধান অতিথি স্থানীয় এমপি সেলিম ওসমান বন্দর উপজেলাধীন সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং বন্দরে সিটি করর্পোরেশন আওতাভূক্ত সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনারগনসহ তিতাস গ্যাস কোম্পানীর উর্দ্ধতন কর্মকর্তাদের উপস্থিতিতে বন্দরের বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস লাইন বিচ্ছিন্ন বিষয়ে মত বিনিময় সভা হয়। এর সূত্র ধরে গত ১৮ জানুয়ারী বিকেল ৩টায় বন্দরের মদনপুর বাসস্ট্যান্ডস্থ ফুলহর এলাকার শাহজাহান মিয়ার ছেলে আল আমিনসহ অজ্ঞাত ৩-৪ জন মিলে  তিতাস কোম্পানীর উপসহকারি প্রকৌশলী আবু শাহীনকে রাস্তা গতিরোধ করে তার পরিচয় জানতে চায় এবং পরিচয়পত্র দেখাতে বলে। প্রকৌশলী আবু শাহীন তার পকেট থেকে পরিচয়পত্র বের করে প্রদান করলে বিবাদীরা পরিচয়পত্র জাল ও ভুয়া বলে পরিচয়পত্রটি ভেঙ্গে ফেলে। এবং প্রকৌশলীকে প্রচন্ড মারপিট করতে থাকে। এ সময় তিতাসের জরিপকারী টিমের উপ ব্যবস্থাপক ও প্রকৌশলী মশিউর রহমান আবু শাহীনকে কেন মারপিট করছে তা জানতে চাইলে হামলাকারীরা তাকেও পিটিয়ে আহত করে। পথচারিরা আহতদের উদ্ধার করে সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করেছে। এ ঘটনায় বন্দর থানায় মামলা দায়ের করা হয়।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts