September 19, 2018

এক টেবিলে বসে ওবামাকে যা বললেন চীনের প্রেসিডেন্ট

এক টেবিলে বসে ওবামাকে যা বললেন চীনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে বলেছেন, দক্ষিণ চীন সাগরের ওপর নিজের সার্বভৌমত্ব বজায় রাখতে বদ্ধপরিকর বেইজিং। তিনি আরো বলেছেন, ওই সাগরের পানিসীমা নিয়ে সৃষ্ট বিরোধ এর মালিকানার দাবিদার দেশগুলোর মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমে নিরসন করতে হবে।

ওয়াশিংটনে বিশ্ব পরমাণু সম্মেলনের অবকাশে ওবামার সঙ্গে এক দ্বিপক্ষীয় বৈঠকে নিজ দেশের এ অবস্থানের কথা জানান চীনা প্রেসিডেন্ট। তিনি বলেন, আন্তর্জাতিক আইনে অন্য দেশের বিমান ও জাহাজ চলাচলের যে স্বাধীনতা দেয়া হয়েছে তার প্রতি সম্মান জানায় বেইজিং।

দক্ষিণ চীন সাগরের প্রায় সব অংশকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করে চীন। তবে এ সাগরের অংশবিশেষের ওপর নিজেদের মালিকানা দাবি করছে তাইওয়ান, ব্রুনাই, ভিয়েতনাম, মালয়েশিয়া ও ফিলিপাইন। এই পানিসীমার ভূগর্ভে প্রচুর পরিমাণ তেল ও গ্যাস সম্পদ রয়েছে বলে মনে করা হয়।

দক্ষিণ চীন সাগরের পানিসীমা নিয়ে এ বিরোধে মার্কিন সরকার বেইজিং-এর প্রতিদ্বন্দ্বী দেশগুলোর পক্ষ নিয়েছে। সাম্প্রতিক সময়ে ওই সাগরে নিজের নৌবাহিনীর উপস্থিতি বাড়িয়েছে ওয়াশিংটন যাকে উত্তেজনা সৃষ্টিকারী হিসেবে মনে করছেন সমালোচকরা।

চীন সরকার অভিযোগ করছে, ওয়াশিংটন দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে সৃষ্ট উত্তেজনা উসকে দিচ্ছে।-আইআরআইবি

 

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/০১ এপ্রিল ২০১৬/মাহমুদ

Related posts