November 20, 2018

একুশে পদক পাচ্ছেন ১৬ জন

217
ঢাকাঃ এ বছর ভাষা আন্দোলন, ভাষা ও সাহিত্য, শিল্পকলা, মুক্তিযুদ্ধ, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্ব অবদানের জন্য রাষ্ট্রীয় সর্বোচ্চ ‘একুশে পদক-২০১৬’ পাচ্ছেন ১৬ জন।

বুধবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে গণমাধ্যমে পাঠানো সহকারী সচিব (প্রশাসন ১) মো. জিয়াউদ্দিন ভূঞা স্বাক্ষরিত এক  বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ বছর ভাষা আন্দোলনে অবদান রাখার জন্য চার জনকে একুশে পদক দেয়া হবে। তারা হলেন : বিচারপতি কাজী এবাদুল হক, ডা. সাঈদ হায়দার, সৈয়দ গোলাম কিবরিয়া (মরণোত্তর) ও ড. জসীম উদ্দিন আহমেদ।

শিল্পকলার বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ৫ জনকে একুশে পদক দেয়া হবে। তারা হলেন : টিভি ও চলচ্চিত্রে অভিনয়ের জন্য  জাহানারা আহমেদ, শাস্ত্রীয় সঙ্গীতে পণ্ডিত অমরেশ রায় চৌধুরী, সঙ্গীতে শাহীন সামাদ, নৃত্যে আমানুল হক ও চিত্রকলায় অবদানের জন্য (মরণোত্তর) কাজী আনোয়ার হোসেনের নাম ঘোষণা করা হবে।
216
এ ছাড়া মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ মফিদুল হককে একুশে পদক দেয়া হবে। গবেষণায় এ পদক পাবেন অধ্যাপক ডা. এ বিএম আব্দুল্লাহ্ ও মংছেন চীং মংছিন্। সাংবাদিকতা অবদানের জন্য একুশে পদক পাচ্ছেন তোয়াব খান।

এ বছর ভাষা ও সাহিত্যে অবদানের জন্য তিন জনকে একুশে পদক দেয়া হচ্ছে। তারা হলেন : কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত, অধ্যাপক ড. হায়াৎ মামুদ ও কবি হাবীবুল্লাহ সিরাজী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২০ ফেব্রুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে পদক  তুলে দেবেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts