November 18, 2018

একাদশে আসন খালি থাকবে আট লাখ!


ঢাকাঃ  এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার পাস করা প্রতিটি শিক্ষার্থী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হলেও সাত লক্ষাধিক আসন খালি থাকবে। সবাই হয়তো পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবেন না। তাই বলে আসন কম থাকার অজুহাতে কেউ ভর্তি হতে পারবেন না- এমন হবে না।

সচিবালয়ে নিজ দফতরে বৃহস্পতিবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি করেছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এই বক্তব্যের পক্ষে যুক্তি তুলে ধরতে গিয়ে মন্ত্রী বলেন, এবার এসএসসি পরীক্ষায় সারাদেশে পাস করেছে ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন। তাদের মধ্যে ভর্তির জন্য আবেদন করেছেন ১৩ লাখ ১ হাজার ৯৯ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ১ লাখ ৫৪ হাজার ৩৬৬ জন আবেদন করেননি।

অন্যদিকে, সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ডের অধীনে শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৯ হাজার ৮৫ জন। এসব প্রতিষ্ঠানে মোট আসন রয়েছে ২১ লাখ ১৪ হাজার ২৫৬টি। হিসাব করলে দেখা যায়- শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৮ লাখ ১৩ হাজার ১৫৭টি আসন খালি রয়েছে।

মন্ত্রী বলেন, প্রতিবছর রেজাল্ট হওয়ার পর অনেকে বলে থাকেন- আসন কম থাকায় অনেকে ভর্তি হতে পারছে না। আমি বলি, এমন একজনকে নিয়ে আসেন যিনি আসন না পেয়ে ভর্তি হতে পারেননি।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ১৬ মে ২০১৬

Related posts