September 23, 2018

একাত্তরের সহযোদ্ধা ডেভিড নেইলিনকে সম্মাননা জানানো হবে

হাকিকু ইসলাম খোকন,বিশেষ সংবাদদাতাঃ  নিউইয়র্ক এ বছর মে মাসের ২০-২২ তারিখে নিউইয়র্কে যে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা অনুষ্ঠিত হবে, তাতে একাত্তরের সহযোদ্ধা হিসাবে ডঃ ডেভিড নেইলিনকে বিশেষ সম্মাননা প্রদর্শন করা হবে।

আন্তর্জাতিক খ্যাতিধন্য এই মার্কিন চিকিৎসক বিজ্ঞানী ১৯৭১এ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ওয়াশিংটনে মুক্তিযুদ্ধের স্বপক্ষে বাংলাদেশ ইনফরমেশন সেন্টার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। সে বছর জুলাই মাসে বালটিমোরে পাকিস্তানী অস্ত্রবাহী জাহাজ পদ্মা বন্দরে প্রবেশ করার বিরুদ্ধে যারা বিক্ষোভে অংশ নেন, ডঃ নেইলিন তাদের অন্যতম ছিলেন। ১৯৬৮ সালে, ঢাকার কলেরা হাসপাতালে কর্মরত অবস্থায়, তরুণ চিকিৎসক নেইলিন কলেরার প্রতিষেধক হিসাবে অরাল রিহাইড্রেশন থেরাপি আবিষ্কার করেন।

নিউইয়র্ক বইমেলা ২০১৬ একাত্তরের এই সহযোদ্ধাকে বিশেষ সম্মাননা প্রদর্শন করবে মেলার উদ্বোধনী দিন, শুক্রবার ২০ মে। ডঃ নেইলিন জানিয়েছেন, বাংলাদেশের বন্ধুদের সাথে কথা বলার সুযোগ পেয়ে তিনি অত্যন্ত খুশি। তিনি বলেন, “বাংলাদেশ আমার হৃদয়ে বিশেষ স্থান দখল করে আছে।”

মুক্তধারা ফাউন্ডেশন ইতিপুর্বে একাত্তরের সহযোদ্ধা হিসেবে ২০১২সালে রিচাড টেলর, ২০১৫ সালে লিয়ার লেভিনকে বিশেষ সম্মাননা প্রদর্শন করে।

মুক্তধারা ফাউন্ডেশন কতৃক আয়োজিত নিউইয়র্ক বইমেলা এ বছর তার ২৫-তম বার্ষিকী উদযাপন করবে। এই উপলক্ষে বাংলাদেশ ও ভারত সহ উত্তর আমেরিকার বিশিষ্ট লেখক ও শিল্পীরা যোগ দিচ্ছেন। মেলার প্রস্তুতি বিষয়ে সর্বশেষ খবর জানার জন্য

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৫ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts