November 13, 2018

এআই ‘জার্ভিস’ বানাচ্ছেন জুকারবার্গ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাটা মার্ক জুকারবার্গ কি মনে মনে মার্ভেল কমিকসের বিশ্ব বিখ্যাত চরিত্র ‘আয়রন ম্যান’ হতে চান? পুরোপুরি না হলেও, বোধহয় কিছুটা আয়রন ম্যানের মতো জীবনযাপন করতে চান তিনি এবং সম্ভবত সেই উদ্দেশ্যেই তৈরি করতে যাচ্ছেন কম্পিউটার চালিত আয়রন ম্যানের কৃত্রিম বুদ্ধিমত্তা সহকারী (এআই অ্যাস্টিস্টেন্ট) ‘জার্ভিস’ এর মতো একটি যন্ত্র।

তিনি তার ফেসবুক পাতায় সম্প্রতি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কম্পিউটার চালিত একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সহকারী তৈরি করার কথা বলেন। জিনিসটা কেমন হবে সেটা বোঝানোর জন্য তিনি বলেন, এটা হবে অনেকটা আয়রন ম্যানের ‘জার্ভিস’ এর মতো। কিন্তু কীভাবে তিনি এটা করবেন?

স্বপ্ন হলেও জুকারবার্গের একটা পরিকল্পনা রয়েছে। প্রথমেই তিনি জটিল এআই বানাতে চান না। বর্তমানে বাজারে যে ধরনের প্রযুক্তি চালু রয়েছে তাতে সাধারণ কাজকর্ম করতে পারার মতো যন্ত্র তৈরি করা সম্ভব। যেমন : নির্দেশান মতো গান চালু করা, আলো এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ করা ইত্যাদি। জুকারবার্গ চান তার বাসায় যখন বন্ধুরা আসবে তখন যেন তার এআই সেটা বুঝতে পারে। তাছাড়া কখন তার সদ্যজাত শিশুকন্যার দিকে মনোযোগ দিতে হবে সেটাও তাকে বুঝতে সাহায্য করতে হবে এই যন্ত্রের। জুকারবার্গ চান যন্ত্রটিতে মানুষের গলার স্বর এবং মুখাবয়ব চিহ্নিত করতে পারার সেন্সর বসাতে যাতে করে তিনি এবং তার স্ত্রী প্রিসিলা এটাকে নিয়ন্ত্রণ করতে পারেন।

আরও বড় ব্যাপার হচ্ছে, আয়রন ম্যান চলচ্চিত্রে টনি স্টার্কের ল্যাব রুমে এআই ‘জার্ভিস’ কীভাবে কাজ করবে সেটার নকশা করেছিলেন কোটিপতি এলন মাস্ক এবং তিনি জুকারবার্গকে সাহায্য করতে প্রস্তুত। মার্ক জুকারবার্গ জানিয়েছেন, তার এই কৃত্রিম বুদ্ধিমত্তা যন্ত্র তৈরির কাজ কতটুকু অগ্রগতি হলো সেটা তিনি ভক্তদের নিয়মিত জানাবেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদী/ডেরি

Related posts