September 24, 2018

উত্তেজনা কমাতে তুরস্কের প্রতি ওবামার আহ্বান

554

ইন্টারন্যাশনাল ডেস্কঃ   যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, রাশিয়ার সঙ্গে উত্তেজনা কমাতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছেন ।

ওবামা আরো বলেন, এই উত্তেজনায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে নেওয়া তৎপরতা ব্যাহত হচ্ছে। তবে যুক্তরাষ্ট্র তার ন্যাটো সদস্যের নিরাপত্তার ইস্যুকে গুরুত্ব দেয়।

রয়টার্স অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার প্যারিসে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করেন ওবামা। জলবায়ু সম্মেলন উপলক্ষে দুই নেতা এখন প্যারিসে অবস্থান করছেন। প্রায় এক সপ্তাহ আগে সিরীয় সীমান্তের কাছে রুশ যুদ্ধবিমান ভূপাতিত করে তুরস্কের প্রতিরক্ষা বাহিনী। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। ফলাফল হিসেবে তুরস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

সেই সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কাছ থেকে তেল নিতে রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করে তুরস্ক। তবে এই বক্তব্যকে চ্যালেঞ্জ করেছেন এরদোয়ান। তিনি বলেছেন, পুতিন যদি তার কথার প্রমাণ দিতে পারেন, তাহলে তিনি পদত্যাগ করবেন।

এদিকে ওবামা তুরস্কের ওপর আহ্বান জানানোর পর ধারণা করা হচ্ছে, রাশিয়ার সঙ্গে উত্তেজনা প্রশমনে তুরস্কের পক্ষ থেকে ইতিবাচক কোনো উদ্যোগ নেওয়া হতে পারে। তবে এরদোয়ান রাশিয়ার শর্ত মেনে ক্ষমা চাইবেন না বলে জানিয়ে দিয়েছেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts