November 21, 2018

উত্তাল খাগড়াছড়িঃ ৩১ মে’র মধ্যে সমাধান না হলে লাগাতার হরতাল!

আল-মামুন
খাগড়াছড়ি প্রতিনিধিঃ  নিরবিচ্ছন্ন বিদ্যুৎ এর দাবীতে বিদ্যুৎ এর দাবী উত্তাল হয়েঠে খাগড়াছড়ি পার্বত্য জেলা। সোমবার সকাল সাড়ে ৯টা থেকে শহরের শাপলা চত্ত্বরে অবস্থান কর্মসূচী পালন করেছে ভুক্তভোগী বিদ্যুৎ গ্রাহক,সর্বস্থারের জন,সাধারণ,ব্যবাসীসহ খাগড়াছড়িবাসী। ৩১শে মে’র মধ্যে বিদ্যুৎ সমস্যার সমাধান না হলে লাগাতার হরতাল-অবরোধ কর্মসূচী দেওয়া হবে বলে হুশিয়ারী জানান বক্তরা।

শীঘ্রই বিদ্যুৎ সমস্যার অবসানসহ জনগণ নিজেদের দাবী আদায়ে যে কোন সময় কঠোর কর্মসূচী হাতে নেওয়া হবে জানিয়ে বক্তারা এ বিষয়ে প্রধান মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। অবস্থান কর্মসূচী পালনকালে খাগড়াছড়িবাসী নিয়মিত বিদ্যুৎ সরবরাহ,এ জেলায় বরাদ্দকৃত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত,লোডশেডিংয়ের জন্য সময় নির্ধারণ,সঠিক ভোল্টেজে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত ও পাওয়ার গ্রীড সাব-ষ্টেশন নির্মাণের কাজ দ্রুত শেষ করাসহ ৪ দফা দাবী জানান। অচিরেই বিদ্যুৎ সমস্যার সমধান না হলে সাধারণ জনগন রাজপথে আন্দোলনে নামার হুশিয়ারী দেয়।

অবস্থান কর্মসূচীতে খাগড়াছড়ি বিদ্যুৎ ভুক্তভোগীদের মধ্যে বক্তব্য রাখেন, আমিন শরীফ,চন্দ্র শেখর দাস,শেফালীকা ত্রিপুরা, আজিমুল হক,জামাল উদ্দিন,নাজিম উদ্দিন,মাসুদ রানা,আব্দুর রহিম,গিয়াস উদ্দিন,আসাদুল আসাদ প্রমূখ। এতে উপস্থিত থেকে সংহতি প্রকাশ করেন, খাগড়াছড়ি জেলার যুব নেতা- দিদারুল আলম দিদার, এনজিও প্রতিনিধি মথুরা বিকাশ ত্রিপুরাসহ বিভিন্ন সামাজিক,রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ সর্বস্থলের অবস্থান কর্মসূচীতে অংশ নেয়।

বিদ্যুৎ বিপর্যয়ে ভুক্তভোগীরা অতিষ্ঠ হয়ে মাঠে নামলেও প্রতিবাদের ভাষা আগামীতে ভিন্ন হবে বলে হুশিয়ারী জানিয়ে বিদ্যুৎ বিতরণ বিভাগের আওতাধীন প্রায় ৪০ হাজার গ্রাহককে হয়রানীর হাত থেকে রক্ষার দাবী জানান নেতৃবৃন্দরা। প্রতিদিন ২৪ ঘন্টার মধ্যে মাত্র কয়েক ঘণ্টা বিদ্যুৎ দেওয়ার কথা উল্লেখ করা হয়। ফলে জেলাবাসীর চরম ভোগান্তি ও বর্তমানে খাগড়াছড়ি জেলার কর্মজীবী, শিক্ষার্থী, গৃহিণী ও ব্যবসায়ী থেকে শুরু করে হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা অচল হয়ে পড়ছে বলে অভিযোগ করা হয়।

প্রসঙ্গত: গত প্রায় ছয় মাস ধরে লাইন সংস্কারের নামে প্রতি শনি ও সোমবার খাগড়াছড়িতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। খাগড়াছড়িতে বিদ্যুতের ১টি গ্রিড সাবস্টেশন স্থাপনের জন্য ৩৯৬ কোটি টাকা তিন বছর আগে অর্থ বরাদ্দ হলেও কাজ চলছে ধীর গতিতে। খাগড়াছড়িতে বিদ্যুতের চাহিদা ১৭ মেগাওয়াটের বিপরীতে সরবরাহ হচ্ছে মাত্র ৭/৯ মেগাওয়াট। হাটহাজারী উপকেন্দ্র থেকেই খাগড়াছড়ি জেলায় বিদ্যুৎ সরবরাহ হয়ে থাকে বলে জানা যায়।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৬ মে ২০১৬

Related posts