September 25, 2018

উত্তর কোরিয়ার রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা!


আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রে ব্যবহার করা যাবে-এমন রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। নতুন ধরনের এই ইঞ্জিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পরমাণবিক বোমা হামলার ক্ষমতা ‘নিশ্চিত’ করবে। গত সপ্তাহে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ এই তথ্য জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়া পশ্চিম উপকূলে দেশটির ক্ষেপণাস্ত্র পরীক্ষাগারে দূর পাল্লার রকেট ইঞ্জিনের পরীক্ষা চালানো হয়। ওই সময় সেখানে ছিলেন উত্তর কোরীয় নেতা কিম জং-উন। বিশেষ ইঞ্জিন চালানোর প্রচণ্ড শব্দ হয় এবং এটি থেকে তীব্র বেগে আগুন নির্গত হয়।

কয়েক মাস ধরেই বিভিন্ন ক্ষেপণাস্ত্র ও বোমার পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া। সর্বশেষ দূর পাল্লার রকেট ইঞ্জিন পরীক্ষার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার বলেছেন, ওই অঞ্চলে অস্থিরতা সৃষ্টি করে এমন কর্মকাণ্ড থেকে উত্তর কোরিয়াকে সরে আসতে হবে। প্রতিশ্রুত এবং আন্তর্জাতিক নির্দেশ মেনে দেশটিকে পদক্ষেপ নিতে হবে।

বিবিসির বিশ্লেষণ

যুক্তরাষ্ট্রের পরমাণবিক হামলা চালানোর সক্ষমতা অর্জনে ধাপে ধাপে এগোচ্ছে উত্তর কোরিয়া। কয়েক সপ্তাহ আগেই উত্তর কোরিয়া তাপ প্রতিরোধী বস্তু তৈরির করার ঘোষণা দেয়। উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমের ছবিতে দেশটির নেতা কিম জং-উনকে ছোট পরমাণবিক অস্ত্র পরিদর্শনে দেখা যায়। আর এখন ঘোষণা এলো রকেট ইঞ্জিনের পরীক্ষায় সফলতার।

উত্তর কোরিয়ার দাবি সম্পর্কে নিশ্চিত হওয়ার কোনো উপায় নেই। তবে গত মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার সরকারের পক্ষ থেকে বলা হয়, ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বড় অগ্রগতি হয়েছে উত্তর কোরিয়ার।

এদিকে আগামী পিয়ংইয়ংয়ে বড় রাজনৈতিক কংগ্রেস বসছে। ওই সময় পঞ্চম পরমাণবিক বোমার পরীক্ষা চালানোর ঘোষণা দিয়েছেন কিম জং-উন। ওই পরীক্ষায় উত্তর কোরিয়া সফলতা দাবি করলে এতে বিস্ময়ের কিছু নেই। চলতি বছরেই বেশ কয়েকটি পরীক্ষায় দেশটির পক্ষ থেকে সফলতার দাবি করা হয়েছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/০৯ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts