September 25, 2018

উত্তর আমেরিকায় বাঙালিদের সেরা অনুষ্ঠান’আনন্দ-উৎসব’

334
সদেরা সুজন,কানাডা থেকেঃ  কানাডার প্রথম বাংলা পত্রিকা, বহির্বিশ্বের প্রথম অনলাইন ‘দেশে বিদেশে’র ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘আনন্দ-উৎসব’ এর প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। আগামী ২৭ ও ২৮ ফেব্রুয়ারি ২০১৬-তে মেট্টো টরন্টো কনভেনশন সেন্টারে অনুষ্ঠিতব্য ২দিন ব্যাপী বিশাল আয়োজনকে সফল করে তুলতে ইতিমধ্যে নানান প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। গত ১৩ই ফেব্রুয়ারি স্থানীয় গ্র্যান্ড ব্যাঙ্কুয়েট হলে আয়োজিত এক সভায় উদ্যোক্তারা বিভিন্ন অগ্রগতির চিত্র তুলে ধরে বর্ণনা করেন কিভাবে অনুষ্ঠানমালা সাজানো হয়েছে।

উদ্যোক্তারা জানান, ‘তারুণ্যের অগ্রাধিকার’ শ্লোগান নিয়ে তরুণদের নিয়েই যত আয়োজন। এতে থাকছে বাংলাদেশ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র থেকে আমন্ত্রিত শিল্পীদের পাশাপাশি স্থানীয় শিল্পীদের পরিবেশনা। যুক্তরাজ্য থেকে আসছেন এ প্রজন্মের জনপ্রিয় গায়িকা শাপলা সালিক, যুক্তরাষ্ট্র থেকে আসছেন বাউল শিল্পী তাজুল ইমাম এবং বাংলাদেশ থেকে আসছেন গণমুখি গানের শিল্পী হায়দার হোসেন প্রমুখ। অনুষ্ঠানে মনমাতানো সংগীত পরিবেশন করবেন মনট্রিয়লের জনপ্রিয় শিল্পী দেবপ্রিয়া কর রুমা, মনিকা রশিদ ও অনুজা দত্ত। অটোয়া থেকে আসছেন জনপ্রিয় কন্ঠশিল্পী নাসরিন শশী।

এই প্রথম টরন্টোর ৬টি নাচের স্কুলের শতাধিক নৃত্যশিল্পীদের দেখা যাবে একই মঞ্চে।

অনুষ্ঠানমালায় ব্যতিক্রমী সংযোজন ম্যাজিক শো। ম্যাজিক দেখাতে কুইবেক সিটি থেকে আসছেন বাংলাদেশি বংশদ্ভুত ফারহানুল ইসলাম।

সারা বিশ্বের তরুণদের প্রেরণার প্রতীক বৃটিশ-বাংলাদেশি সাবিরুল ইসলাম আসছেন বক্তৃতার মাধ্যমে কানাডার তরুণদের উদ্দীপ্ত করতে।

দেশে বিদেশে’র বিশেষ আকর্ষণ টেলেন্ট শো। গত তিনমাস ধরে শতাধিক শিশু কিশোরদের মধ্য থেকে ৮ জন প্রতিভাবানকে ফাইন্যাল রাউন্ডের জন্য নির্বাচিত করা হয়েছে। মেট্টো টরন্টো কনভেনশন হলের মূলমঞ্চে তারা তাদের প্রতিভা দেখানোর সুযোগ পাবে। এদের মধ্য থেকে কেবল দর্শকদের ভোটে নির্বাচিত হবে ‘সেরা প্রতিভা ২০১৬’। এ নিয়ে সারা শহর জুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। চারিদিকে পোষ্টার আর ব্যানারের ছড়াছড়ি। কে হবে নগরীর সেরা প্রতিভা এটাই এখন কমিউনিটির আলোচ্য বিষয়। সেরা প্রতিভার পুরষ্কার হিসেবে থাকছে নগদ এক হাজার ডলার এবং ক্রেষ্ট। এছাড়া সকল অংশগ্রহণকারীদের সার্টিফিকেট দেয়া হবে।

আনন্দ-উৎসবে আরও থাকছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ৩টি বিভাগে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারীদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরষ্কার এবং সার্টিফিকেট।

দেশে বিদেশে’র ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘আনন্দ-উৎসব’-এ কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ২৫জন অনাবাসী কৃতী বাঙালিকে মর্যাদাপূর্ণ ডিবি (দেশে বিদেশে) অ্যাওয়ার্ড প্রদান করা হবে। অন্যান্যদের মধ্যে রয়েছেন শিক্ষায় ওয়েষ্টার্ন ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. অমিত চাকমা, বিজ্ঞানে যুক্তরাষ্ট্রের ড. নুরুন্নবী, ইলেক্ট্রনিক্স মিডিয়ায় যুক্তরাজ্যের সৈয়দ সামাদুল হক, আহমেদ উস সামাদ চৌধুরি, প্রিন্ট মিডিয়ায় যুক্তরাজে্যর নবাব উদ্দিন, সাংবাদিকতায় সৈয়দ নাহাশ পাশা, ব্যবসায় কানাডার ইকবাল রুশদ, জয়দেব সরকার, পেশায় কানাডার ফার্মাসিষ্ট কানন বড়ুয়া, সমাজ সেবায় যুক্তরাষ্ট্রের মোহাম্মদ রফিক উদ্দিন চৌধুরি, উদ্যোক্তায় কানাডার মাহবুবা খান, অনুপ্রেরণামূলক বক্তৃতায় যুক্তরাজে্যর সাবিরুল ইসলাম প্রমুখ। আগামী ২৮শে ফেব্রুয়ারি মেট্টো টরন্টো কনভেনশন হল-এ আনুষ্ঠানিকভাবে এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

আনন্দ-উৎসবের অন্যতম আকর্ষণ রা্যেফল ড্র। এতে প্রথম পুরষ্কার হিসেবে থাকছে কানাডা এক্সপে্রস ট্র্যাভেল এজেন্সির সৌজনে্য টরন্টো-ঢাকা-টরন্টো রিটার্ণ এয়ার টিকেট। দ্বিতীয় পুরষ্কার হিসেবে থাকছে কানন ফার্ম্মেসির সৌজন্যে ৫০” এইচডি টেলিভিশন। তৃতীয় পুরষ্কার হিসেবে থাকছে আইপি ওয়ার্ল্ড-এর সৌজন্যে একটি ল্যাপটপ কম্পিউটার।

আনন্দ উৎসবে থাকবে বাংলাদেশ আর্টস সোসাইটি অব নর্থ আমেরিকার সৌজনে্য দুইদিনব্যাপী চিত্র প্রদর্শণী। এতে প্রদর্শিত হবে ১২জন প্রথিতযশা শিল্পীর ৫০টি চিত্র। যে কেউ ইচ্ছে করলে তাৎক্ষণিকভাবে পছন্দের চিত্রটি কিনতে পারবেন।

২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত হবে দেশে বিদেশে’র একটি আকর্ষণীয় কালেকশান সংখ্যা। যেখানে গত ২৫ বছরে দেশে বিদেশে’তে প্রকাশিত সেরা ২৫টি লেখা স্থান পাবে।

অনুষ্ঠানস্থলে নিরাপত্তার জন্য রয়েছে পর্যাপ্ত ব্যবস্থা। সিসিটিভির পাশাপাশি থাকবে মেট্টো টরন্টোর নিরাপত্তা বাহিনীর সদস্যবৃন্দ। এছাড়া শতাধিক সদস্যের সেচ্ছাসেবক টিম, যারা ইউনিয়ন সাবওয়ে থেকে শুরু করে কনভেনশন সেন্টারের সর্বত্র দর্শকদের সহযোগিতার জন্য নিয়োজিত থাকবে।

অনুষ্ঠান প্রাঙ্গণে থাকবে শাড়ি, গয়না, সেলোয়ার-কামিজ সহ বিভিন্ন প্রতিষ্ঠানের রকমারি ষ্টল।

অনুষ্ঠানে কানাডার বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া থাকবেন মূলধারার সংবাদ মাধ্যমের প্রতিনিধিবৃন্দ।

দেশে বিদেশে’র প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং কানাডার বিভিন্ন শহর থেকে সাংবাদিক, সাহিতি্যক এবং কমিউনিটির শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

জানা গেছে, আয়োজকদের মাধ্যমেই ইতিমধ্যে ৫০ভাগ টিকেট বিক্রি হয়ে গেছে। আগ্রহীরা অনুষ্ঠানের দিন পর্যন্ত অপেক্ষা না করে এখনই অগ্রিম টিকেট সংগ্রহ করার জন্য আহবান জানিয়েছেন উদ্যোক্তারা।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts