September 23, 2018

‘উত্তরণের চাবিকাঠি যার কাছে তিনি ঘুমিয়ে আছেন’

ঢাকাঃ  ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আজকে বাংলাদেশ কঠিন অবস্থায় আছে, যা বলার অপেক্ষা রাখে না। যেন শ্বাসরুদ্ধকর পরিস্থিতি। তবে এ থেকে উত্তরণের চাবিকাঠি যার কাছে তিনি ঘুমের রাজকন্যা। ঘুমিয়ে আছেন।

তিনি বলেন, “আওয়ামী লীগের গণতন্ত্র না থাকলেও চলবে। কারণ তারা ক্ষমতায় রয়েছে। ক্ষমতায় থাকার বেশকিছু সুবিধাও আছে। কিন্তু বিএনপির সেই ক্ষমতা, সুবিধা নেই। বিএনপির দিকে তাকিয়ে আছে দেশবাসী। তাকিয়ে আছে সংগ্রামে শরীক হওয়ার। অথচ কোনো সম্ভাবনা দেখতে পাই না।”

বুধবার সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থা(জাসাস)আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

বিএনপির সমালোচনা করে জাফরুল্লাহ বলেন, “বিএনপিতে একটি স্থায়ী কমিটি আছে, সেখানে সদস্য ১৮ জন। তার মধ্যে পাঁচজন অসুস্থ না কি মারা গেছেন। সেই স্থায়ী কমিটি কি পারে না দেশের এই দুর্দিনে সপ্তাহে অন্তত একটি বৈঠক করতে। সম্প্রতি তারা একটি বৈঠক করেছেন যেখানে তাদেরকে ঘোমটা পড়ে বউয়ের মতো শ্বাশুড়ির সামনে বসে থাকতে দেখা গেছে।”

খালেদা জিয়ার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, “রাষ্ট্রপতি আজ চট্টগ্রাম গেছেন সেখানে ভালো কাজের প্রচার করা হবে। খালেদা জিয়া আজকে একটা ভালো কাজ করতে পারতেন। ঝড়ের মধ্যে ঘরে বসে না থেকে কুমিল্লায় একটি আলোচনাসভায় যোগ দিতে পারতেন। এটা মির্জা ফখরুলের জন্যও ভালো হতো। বাঁধাধরা গণ্ডির মধ্যে থাকলে বিএনপির আশা নেই। হতাশায় থাকতে হবে।”

গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা বলেন, “আজকে স্বাধীন বাংলাদেশের অবস্থাটা কি? বাংলাদেশের অকৃত্রিমবন্ধু, স্বাধীনতার সহায়ক ভারত সরকারের বিএসএফ প্রতি সপ্তাহে অন্তত পক্ষে চারজন বাংলাদেশীকে হত্যা করছে। আসামের নতুন মুখ্যমন্ত্রী বলেছেন, বাংলাদেশীমুক্ত করতে হবে আসামকে।এই প্রক্রিয়া যাতে সহজেই সহায়ক হয় তাই মোদি সরকারকে আমার বুকের ওপর দিয়ে ট্রানজিট দিয়েছি? বিনাভাড়ায় যাতায়াত করবে। অথচ আমাদের সংবিধানে আছে পৃথিবীর সেখানেই মুক্তির সংগ্রাম হবে সেখানেই সমর্থন দিবো। আজকে উলফা ও মাওবাদীদের মারার জন্য ভারতীয় কেন্দ্রীয় বাহিনী আমাদের ওপর দিয়ে যাতায়াত করবে।”

সংগঠনের সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, অর্থবিষয়ক সম্পাদক আব্দুস সালাম, জাসাস নেতা জাহাঙ্গীর আলম শিকদার, ছাত্রদলের সভাপতি রাজীব আহসান এবং কবি ও সাংবাদিক আব্দুল হাই শিকদার প্রমুখ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি ২৫ মে ২০১৬

Related posts