September 21, 2018

উচ্চতা বৃদ্ধির উপায়

Captureবিনোদন ডেস্ক ::উচ্চতা নিয়ে হীনমন্যতায় ভুগি আমরা অনেকেই। বিশেষত দক্ষিণ এশিয়ায় মানুষের গড় উচ্চতা ৫ ফুট ৫ থেকে ৭ ইঞ্চি। সৃষ্টিগতভাবেই উচ্চতা কম হলেও আমাদের দৈনন্দিন কার্যকলাপ, খাবারের ধরণ এবং শারীরিক পরিশ্রমের উপর উচ্চতা হ্রাস-বৃদ্ধির বেশ খানিকটা নির্ভর করে।

জেনে নিন কিছু সহজ কৌশল যা নিয়মিত অনুসরণ করলে উচ্চতা বৃদ্ধি পাবে।

পর্যাপ্ত পরিমাণে ঘুমান:
আমরা যখন ঘুমিয়ে থাকি বা বিশ্রাম নিই তখন শরীরের টিস্যু পুনরুৎপাদন হয় এবং আকার বৃদ্ধি পায়। গবেষণায় জানা গেছে হিউম্যান গ্রোথ হরমোন আমাদের শরীরে প্রাকৃতিক ভাবে উৎপন্ন হয় তখনই যখন আমরা ঘুমিয়ে থাকি।

তাই উচ্চতা বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণ ঘুম অপরিহার্য। কৈশোর থেকেই দৈনিক ৮ থেকে ১০ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন।

উচ্চতা বাড়াতে ব্যায়াম করুন:
ছোটবেলা থেকেই নিয়মিত খেলাধুলা এবং ব্যায়াম উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করে। শারীরিক পরিশ্রমের ফলে শরীরে পুষ্টির চাহিদা বৃদ্ধি পায়। বিভিন্ন খাবার থেকে শরীর আরও বেশি পরিমাণে পুষ্টি সংগ্রহ শুরু করে যা উচ্চতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তাই নিয়মিত সাইকেল চালানো, সাঁতার কাঁটা, দৌড়ানো, ফুটবল, ঝুলে থাকার মত ব্যায়াম গুলো অনুসরণ করুন।

পুষ্টিকর খাবার:
আপনি যতই ঘুমান আর ব্যায়াম করুন না কেন, খাদ্যতালিকায় পুষ্টিকর খাবার না থাকলে কিছুতেই উচ্চতা বৃদ্ধি পাবে না। কোন কোন ধরণের খাবার উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করবে তার একটি তালিকা জেনে নিন-

ভিটামিন ‘ডি’ এবং প্রোটিন:
ভিটামিন ‘ডি’ গ্রোথ হরমোন বৃদ্ধি ঘটায় এবং দাঁত ও হাড়ের বৃদ্ধিতে সহায়তা করে। ভিটামিন ‘ডি” পেতে খাদ্য তালিকায় রাখুন চর্বিহীন মাংস, পনির, ডিমের সাদা অংশ।

জিঙ্ক:
ছোটবেলা থেকেই খাদ্য তালিকায় জিঙ্ক যুক্ত খাবার রাখুন কারণ এটি উচ্চতা বাড়াতে খুবই সহায়ক। চকলেট, ডিম, এস্পারাগাস, বাদাম জিঙ্কের প্রধান উৎস।

ক্যালসিয়াম:
ক্যালসিয়াম হাড় এবং দাঁতের বৃদ্ধির জন্য অপরিহার্য। তাই খাদ্য তালিকায় রাখুন প্রচুর সবুজ সবজি যা পর্যাপ্ত ক্যালসিয়ামের যোগান দিবে আপনাকে।

মিনারেল, কার্বোহাইড্রেট এবং ভিটামিন:
উচ্চতা বৃদ্ধির জন্য খাদ্য তালিকায় যোগ করুন মিনারেল, কার্বোহাইড্রেট এবং ভিটামিন যুক্ত খাবার। এসব আপনি পাবেন দুধ, সয়াবিন, ডিম, সবুজ সবজি, ওটমিল এবং বিভিন্ন ফল থেকে।

Related posts