September 22, 2018

উগ্রবাদ ও সন্ত্রাস প্রতিরোধে জনমত তৈরির লক্ষ্যে রংপুর চেম্বারে মত বিনিময় সভা

407
রিয়াজ হোসেন
রংপুর থেকেঃ
রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র উদ্যোগে সম্প্রতি দেশের গুলশান ও শোলাকিয়ায় উগ্রবাদী ও সন্ত্রাসী তৎপরতার পরিপ্রেক্ষিতে রংপুরের ব্যবসায়ীদের সার্বিক নিরাপত্তা ও সৃষ্ট আতঙ্কজনক পরিস্থিতিতে সতকর্তামূলক ব্যবস্থা গ্রহণের নিমিত্তে করণীয় সম্পর্কে আলোচনার উদ্দেশ্যে রংপুরের সর্বস্তরের ব্যবসায়ীদের সাথে রংপুর চেম্বার নেতৃবৃন্দের এক মত বিনিময় সভা রংপুর চেম্বার বোর্ড রুমে অনুষ্ঠিত হয়। মত বিনিময় সভার শুরুতে গুলশান ও শোলাকিয়ায় সংঘটিত উগ্রবাদী কর্মকান্ডের প্রতি তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়।

রংপুর চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম এর সভাপতিত্বে মত বিনিময় সভায় বক্তব্য রাখেন রংপুর চেম্বারের পরিচালক ও নবাবগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোঃ আকবর আলী, ময়দা মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব ময়েন উদ্দিন, বাংলাদেশ ব্যাংক রংপুর এর ডিজিএম চিন্ময় কুমার, গোল্ডেন টাওয়ার ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব আব্দুল হালিম বুলু, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ, মাহিগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আজিজুল্ল্যাহ, সিও বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আমিনুর রহমান, রংপুর জেলা দোকান মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন, এসএ টিভির রংপুর প্রতিনিধি রেজাউল ইসলাম বাবু, জেলা পরিষদ সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ জাভেদ হোসেন জুয়েল, আরাবি অটো ব্রিকস এর আলহাজ্ব মোঃ রুহুল আমিন ফুলু, মহানগর দোকান মালিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি খোন্দকার মাহফুজ এলাহী খসরু ও সাধারণ সম্পাদক মোঃ রেজাউল ইসলাম মিলন, রংপুর চেম্বারের পরিচালক মোঃ আজিজুল ইসলাম মিন্টু, মোঃ হাবিবুর রহমান রাজা, মোঃ জাভেদ হাসান, রংপুর চেম্বারের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ জাহাঙ্গীর, রংপুর চেম্বারের সাবেক পরিচালক মোঃ ফজলুল হক, আলহাজ্ব নওশাদ হোসেন ও আলহাজ্ব এমদাদুল হোসেন, ন্যাশনাল ব্যাংক রংপুর শাখার ম্যানেজার মুরাদ হোসেন প্রধান, মেঘনা ব্যাংক রংপুর শাখার ম্যানেজার চৌধুরী আদনান খালিদ, সাংবাদিক সাইফুল ইসলাম।

বক্তারা বলেন, ত্রাস সৃষ্টিকারী ও উগ্রবাদীদের সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার পাশাপাশি উগ্রবাদী কর্মকান্ডের বিরুদ্ধে জনমত করা একান্ত প্রয়োজন। উগ্রবাদ দমনে ও ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে অভিভাবকদের নিজেদের সন্তানদের প্রতি সচেতন ও দায়িত্বশীল ভূমিকা পালনের পাশাপাশি পাড়া-মহল্লায় উগ্রবাদীর বিরুদ্ধে সামাজিক আন্দোলন, প্রতিরোধ ও সচেতনা গড়ে তোলার আহ্বান জানান। ব্যবসায়ী নেতৃবৃন্দ আরও বলেন, উগ্রবাদী তৎপরতা বন্ধের লক্ষ্যে সৃষ্ট এ সংকট মোকাবেলায় সকলকে ‘যার যার অবস্থান থেকে’ এগিয়ে আসার আহ্বান জানান।

ব্যবসায়ী নেতৃবৃন্দ উগ্রবাদীদের দৌরাত্ম বন্ধে স্ব স্ব ব্যবসা প্রতিষ্ঠান ও রংপুর শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহ সিসি ক্যামেরার আওতাভুক্ত করে নিরাপত্তা জোরদারকরণের পক্ষে মতামত ব্যক্ত করেন। এছাড়া বক্তারা ইসলামী মূল্যবোধ, নবী (সাঃ) এর আদর্শ, নিরাপরাধ মানুষকে হত্যা/খুন ইত্যাদি বিষয়ে মসজিদের ঈমামদেরকে খুৎবায় অন্তর্ভূক্ত করার পাশাপাশি মিথ্যা আশ্বাস দিয়ে উঠতি বয়সের তরুন/যুব সমাজের সদস্যদের যাতে বিপদগামী করতে না পাওে সে বিষয়ে গুরুত্বারোপ করেন।

সভাপতির বক্তব্যে চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম উগ্রবাদী তৎপরতা বন্ধে সকলের ঐকান্তিক সহযোগিতা কামনা করার পাশাপাশি স্ব স্ব ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা স্থাপনের আহ্বান জানান। এছাড়া তিনি উগ্রবাদী তৎপরতা বন্ধে এফবিসিসিআই ঘোষিত তারিখে রংপুরসহ সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালন, উগ্রবাদী কর্মকান্ড নিরুৎসাহিত ও জনগণের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণ, রংপুরের সংসদ সদস্যদেরকে নিয়ে বৃহৎ আকারের উগ্রবাদ বিরোধী সমাবেশ রংপুর চেম্বারের পক্ষ থেকে যথাশীঘ্র করা হবে মর্মে উপস্থিত ব্যবসায়ী নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন। পরিশেষে তিনি নিজেদের দায়বদ্ধতা থেকে মত বিনিময় সভায় উপস্থিত হয়ে সভাটিকে সাফল্যমন্ডিত করার জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন রংপুর চেম্বার পরিচালনা পর্ষদের সাবেক ও বর্তমান কর্মকর্তা এবং পরিচালকবৃন্দ, বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, বিশিষ্ট ব্যবসায়ীবৃন্দ, সরকারি ও বেসরকারি ব্যাংকের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিয়িার সাংবাদিকবৃন্দ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts