November 16, 2018

ঈদের পরপরই জঙ্গি দমনে আসছে বিশেষ অভিযান


ঢাকাঃ  ঈদের পরপরই জঙ্গি দমনে আসছে বিশেষ অভিযান। সাম্প্রতিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে পুলিশ সদরদফতরে অনুষ্ঠিত এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার দুপুরে অনুষ্ঠিত এ বৈঠকে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)এ কে এম শহীদুল হকের সভাপতিত্বে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রায় তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত বৈঠকে গুলশান হামলাসহ সাম্প্রতিক সময়ের নানা বিষয়ে গভীরভাবে আলাপ-আলোচনা ও পর্যালোচনা করা হয়েছে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

বৈঠকে উপস্থিত পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে বৈঠক শেষে পরিবর্তন ডটকমকে জানিয়েছেন, শুক্রবার গুলশানের রেস্তোঁরায় সন্ত্রাসী হামলার পরবর্তী এবং ভবিষ্যৎ আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এ আলোচনা হয়েছে।

তিনি জানান বৈঠকে গুলশান ঘটনা ছাড়াও রাজধানীর কুটনৈতিক এলাকায় নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করতে পুলিশের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি বিভিন্ন রাষ্ট্রদুতদের সাথে কথা বলে নিরাপত্তা ব্যবস্থা আরো বৃদ্ধি করার উদ্যোগ নেবেন।

এছাড়াও ঈদের পরপরই জঙ্গি দমনে বিশেষ অভিযান পরিচালন করার বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। অপরদিকে খুব শীঘ্রই গুলশানের সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট থানায় মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতুসহ দেশব্যাপী একের পর হত্যা-হামলার প্রেক্ষাপটে ১০ জুন ভোর ৬টায় জঙ্গিবিরোধী বিশেষ অভিযান চালায় পুলিশ। অভিযান শেষ হয় ১৭ জুন।

দেশজুড়ে সাতদিনের সাঁড়াশি অভিযানে প্রায় ১৫ হাজার জনকে গ্রেফতার করে পুলিশ। আটকদের মধ্যে সন্দেহভাজন মোট ১৯৪ জঙ্গিকেও গ্রেফতারের কথা জানিয়েছিল পুলিশ।

পুলিশের ওই অভিযানে সাধারণ মানুষকে হয়রানি করার অভিযোগ ওঠে বিভিন্ন মহল থেকে। ফলে অভিযানের গ্রহণযোগ্যতা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে।

অভিযানের ১৪ দিনের মাথায় রাজধানী ঢাকার হলি আর্টিসান রেস্টুরেন্টে শুক্রবার সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে।

Related posts