September 25, 2018

ঈদের ছুটিতে বিভিন্ন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ খোলার নির্দেশ

ঢাকাঃ  ঈদ সামনে রেখে দীর্ঘ ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে গোটা দেশ। টানা নয়দিন বন্ধ থাকবে সব ধরনের সরকারি অফিস-আদালত। শহরের অধিকাংশ মানুষ পাড়ি জমাবেন গ্রামে। এ পরিস্থিতিতে যে কোনো ধরনের ‘অবাঞ্ছিত পরিস্থিতি মোকাবেলায় পদক্ষেপ নিয়েছে সরকার।

এরইমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ খোলার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

মন্ত্রিপরিষদ বিভাগ বুধবার (২৯ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়কে এ সংক্রান্ত নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব বরাবর ওই চিঠিতে নিয়ন্ত্রণ কক্ষ খোলার তথ্য প্রচারের জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে।

সাম্প্রতিক সময়ে গুপ্তহত্যা, বিশিষ্টজনদের হত্যার হুমকির মধ্যে ঈদের ছুটির আগে এ নির্দেশনা দিলো মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের ওই চিঠিতে বলা হয়, আগামী ১ থেকে ৯ জুলাই টানা নয়দিন সরকারি ও সাপ্তাহিক ছুটি। ওই ছুটিতে রাজধানীর বেশিরভাগ জনগোষ্ঠীই ঈদ-উল-ফিতর উদযাপনের জন্য গ্রামের বাড়িতে যাতায়াত করবেন। এ সময়ে সরকারি অফিসও বন্ধ থাকবে।

‘এ দীর্ঘ ছুটির সময়ে যে কোনো অবাঞ্ছিত পরিস্থিতি মোকাবেলার জন্য/জরুরি প্রয়োজনে মন্ত্রণালয়/বিভাগগুলোতে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা প্রয়োজন।’

বুধবার মন্ত্রিপরিষদ বিভাগে মাসিক বিভাগীয় কমিশনার সম্মেলনে উক্ত বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

‘সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগসগুলোতে নিয়ন্ত্রণ কক্ষ থাকলে জেলা/উপজেলার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা সম্ভব হবে মর্মে বিভাগীয় কমিশনাররা অভিমত ব্যক্ত করেছেন।’

সচিবদের বরাবর চিঠিতে আরও বলা হয়, ‘আপনার মন্ত্রণালয়/বিভাগে নিয়ন্ত্রণ কক্ষ না থাকলে ছুটিকালীন যোগাযোগ রক্ষার্থে জরুরিভিত্তিতে সার্বক্ষণিক নিয়ন্ত্রণ কক্ষ স্থাপনপূর্বক মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিতকরণ এবং তা প্রচারের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ছাড়াও ঘরমুখো মানুষের নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে, সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে ছুটিকালীন সতর্ক থাকার জন্য বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্দেশনা দেন।

পাশাপাশি ব্যাংকিং সেক্টরেও নিরাপত্তা জোরদারে মন্ত্রিসভা কক্ষে ওই ভিডিও কনফারেন্সে তাগিদ দিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২৯ জুন ২০১৬

Related posts