September 22, 2018

ঈদকে সামনে রেখে চোরা কারবারীরা সক্রিয়<<ট্রেনে আসছে অবৈধ মালামাল


এ কে আজাদ,
চাঁদপুর প্রতিনিধিঃ
চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলায় ঈদকে সামনে রেখে চোরা কারবারীরা সক্রিয় হয়ে উঠছে। চোরাই পথে  অবৈধ ভাবে আসা ভারতীয় মালামালের চালান খালাস হচ্ছে শাহারাস্তিতে। প্রায় প্রতিদিনই এসব অবৈধ মালামাল আসছে আন্তঃনগর ও ডেমু ট্রেনের মাধ্যমে। স্থানীয় সূত্রে জানাযায়, দীর্ঘ দিন ধরে কুমিল্লার সীমান্তবর্তী এলাকা থেকে এক শ্রেণীর চোরাকারবারিরা এসব মালামাল এনে চাঁদপুরের বিভিন্ন এলাকায় বিক্রি করে আসছে।

১৫ জুন বেলা ২টায় কুমিল্লা থেকে ছেড়ে আসা ডেমু ট্রেনটি শাহরাস্তির মেহের ষ্টেশন এলাকায় পৌঁছলে ওই সময় ট্রেনের পেছনের বগী থেকে ৬টি বস্তা নামানো হয়। মালামাল বহনকারি এক মহিলা সদস্য। তাকে জিজ্ঞাসা করলে তিনি কুমিল্লা শশিদল এলাকা হতে এসেছেন বলে জানান। ওই সময়  সাংবাদকর্মীরা ছবি তোলার চেষ্টা চালালে স্থানীয় মৃত দাইমুদ্দিনের পুত্র চোরা কারবারী সুজরুত আলী ওরফে সুরা এগিয়ে এসে ছবি তুলতে বাধা দেয়।  বলেন ছবি তুলে কি হবে কোন সমস্যা নাই। আসেন আপনাদের সাথে কথা বলি।

আমি কয়েক যুগধরে ব্যবসা করে আসছি সবাই সুবিধাপায় আপনারা কিছু টাকা নিয়ে যান , প্রতিমাসে আইসেন আরো টাকা দিবো ,এ সময় এসে উপস্থিত হন চোরা কারবারী সুরার ছেলে মেহের রেল গেইটের ফল ব্যবসায়ী শাহজাহান সাজু , সে এসে বলেন আপনারা ভেজাল বাড়িয়ে লাভ নেই। ব্যবসা কেউ বন্ধ করতে পারবেনা । এছাড়া তারা এসব ব্যবসা করতে সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করে থাকেন বলে তাদের সদস্য বাবুল ওরফে পাঠা বাবুল জানায়। তাদের সাথে কথা বলে জানাযায়, এ ব্যবসায় উপজেলার মেহের রেল ষ্টেশন ও সুয়াপাড়া এলাকার বেশ কয়েক জন প্রভাবশালী ব্যক্তি জড়িত রয়েছেন।

এছাড়া স্থানীয়রা ওই সব চোরাকাবারির মালামাল নিরাপদে বিভিন্ন স্থানে পৌঁছে দিতে সংশ্লিষ্ট রেলওয়ের কর্র্তৃপক্ষের সহযোগীতা রয়েছে বলে জানান। বর্তমানে ঈদকে সমনে রেখে অবৈধ ভাবে আমদানি করা হচ্ছে ইয়াবা, গাঁজা, পেনসিডিল, ভারতীয় শাড়ী, থ্রীপিচ, মসলা, গুড়োদুধ, ব্লেড, প্রসাধনি সামগ্রী ও বাইসাকেল। এদিকে শাহরাস্তি মডেল থানা পুলিশ গত ৬ মাসে বেশ কয়েকটি অভিযান চালায়। অভিযান চালানোর সময় ডেমু ট্রেন থেকে গাঁজাসহ অবৈধ মালামালও জব্দ করেছে পুলিশ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২১ জুন ২০১৬

Related posts