September 26, 2018

ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব হবে ‘রাজনৈতিক আত্মহত্যা: ফিলিস্তিনি দূত

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  ইসরায়েলিদের সঙ্গে যোগাযোগের বিষয়ে বিএনপিকে সতর্ক করার কথা জানিয়ে ফিলিস্তিনি দূতাবাসের শার্জ দ্য অ্যাফেয়ার্স ইউসুফ এস রামাদান বলেছেন, বাংলাদেশের কোনো দল তা করলে তাদের জন্য ‘রাজনৈতিক আত্মহত্যা’হবে।

ফিলিস্তিনের ঐতিহাসিক নাকবা দিবস উপলক্ষে শনিবার বিকালে দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ভারতে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের এক এজেন্টের সঙ্গে বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর বৈঠক নিয়ে ব্যাপক আলোচনা চলছে। বাংলাদেশে শেখ হাসিনা সরকারকে উৎখাত করতে এই বৈঠক বলে আওয়ামী লীগ নেতারা দাবি করে আসছেন। তবে আসলাম বলছেন, তিনি ব্যবসায়িক প্রয়োজনে ভারতে গিয়েছিলেন এবং সেখানে অনেকের সঙ্গে তার ব্যবসায়িক আলোচনা হয়েছে।  ফিলিস্তিনের পক্ষে দাঁড়িয়ে বাংলাদেশ ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি। এই দেশটির সঙ্গে বাংলাদেশের কোনো কূটনৈতিক সম্পর্কও নেই।

এ বিষয়ে রামাদান বলেন, বাংলাদেশের কোনো রাজনৈতিক ব্যক্তি বা দল যদি ইসরায়েলের কোনো রাজনৈতিক ব্যক্তি, দল কিংবা গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পর্ক গড়ে তোলে, তবে তা হবে তাদের রাজনৈতিক আত্মহত্যা।

মোসাদ এজেন্টের সঙ্গে বিএনপি নেতা আসলামের বৈঠকের খবর প্রকাশের পর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দুজন নেতা ফিলিস্তিনি দূতাবাসে আসেন বলে জানান ইউসুফ এস রামাদান।

‘বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং আরেকজন নেতা আমার সাথে দেখা করে বলেছেন, ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই এবং ওই গোপন বৈঠকের বিষয়ে তারা কিছুই জানেন না।’

বিএনপির এই উদ্যোগকে ইতিবাচকভাবে দেখছেন জানিয়ে তিনি বলেন, ‘আমরা তাদের বলেছি, ভবিষ্যতে তাদের প্রথম ও দ্বিতীয় সারির নেতাদের এ বিষয়ে আরও সতর্ক হওয়া উচিৎ। কারণ এ ধরনের ঘটনা তাদের জন্য ‘রাজনৈতিক আত্মহত্যা’ হতে পারে। কারণ বাংলাদেশের জনগণ ফিলিস্তিনের সাথে আছে, তারা এ ধরনের কোনো আতাঁত মেনে নেবে না। এ ধরনের ঘটনা ঘটলে যারা বিএনপিকে সমর্থন করে তারাই তাদের ওপর থেকে সমর্থন তুলে নিতে পারে।’

তবে আসলামের বিষয়টি নিয়ে যেন ‘তিক্ততা’আর না বাড়ে সে প্রত্যাশা করেছেন ফিলিস্তিনি এই কূটনীতিক।

ইসরায়েল ইস্যুতে বাংলাদেশ সরকারের অবস্থানের প্রশংসা করে তিনি বলেন, তারা ফিলিস্তিনের সাথে আছে এবং ইসরায়েলের সাথে কোনো ধরনের আতাঁতের বিরুদ্ধে সরকার খুবই তৎপর। কারণ ইসরায়েল শুধু ফিলিস্তিনের নয়, তারা বাংলাদেশরও শত্রু। ইসরায়েল দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ। খবর বিডিনিউজের।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১৪ মে ২০১৬

Related posts