November 18, 2018

ইসরাইলের সঙ্গে তুরস্কের বৈরি সম্পর্কের অবসান হচ্ছে

ইন্টারন্যাশনাল ডেস্কঃ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে গত জুনে সই হওয়া চুক্তি অনুমোদন করেছে তুর্কি সংসদ। শনিবার এ তথ্য জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। খবর রয়টার্স।

রয়টার্সের খবরে বলা হয়, শনিবার তুর্কি সংসদ এ চুক্তি অনুমোদন করে। ইসরাইলের ক্ষতিপূরণ দেওয়ার শর্তে এই চুক্তি অনুমোদন করা হয় বলে জানা গেছে। এর ফলে ২০১০ সাল থেকে দেশটি দুটির মধ্যে বৈরি সম্পর্কের অবসান হতে চলেছে।

খবরে আরো বলা হয়, ২০১০ সালের মে মাসে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপতক্যায় বেসরকারি উদ্যোগে পাঠানো ত্রাণবহরে ইসরাইলের কমান্ডো সেনারা হামলা চালালে আঙ্কারা ও তেল আবিবের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। তবে কিছুদিন আগে দু পক্ষ সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে একটি চুক্তি সই করেছে। এ চুক্তি অনুমোদনের জন্য গত বুধবার তুর্কি সংসদে তোলা হয় এবং শনিবার তা পাস হলো। তবে চুক্তির পক্ষে কত ভোট পড়েছে এবং কারা এর বিরোধিতা করেছে তা জানা যায় নি।

চুক্তি সইয়ের পর তুরস্ক এবং ইসরাইল- দু পক্ষই এর পক্ষে ছিল। সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে তুরস্ক শর্ত দিয়েছিল- গাজার ওপর থেকে অবরোধ তুলে নিতে হবে। কিন্তু ইসরাইল সে শর্ত মানে নি এবং গাজা থেকে অবরোধ উঠছে না। শুধু তাই নয়, তুরস্কের মাটি ব্যবহার করে হামাস নেতারা কোনো তৎপরতা চালাতে পারবেন না বলে তুরস্ক মেনে নিয়েছে। তবে ওই হামলার জন্য ইসরাইল ক্ষতিপূরণ দিতে সম্মত হয়েছে।

Related posts