September 21, 2018

ইলিশ রক্ষায় চাঁদপুর পদ্মা-মেঘনায় দু’মাস মাছ ধরা নিষিদ্ধ

nodiএ কে আজাদ, চাঁদপুর : জাতীয় মৎস্য সম্পদ ইলিশ মাছ ও এর পোনা জাটকা রক্ষা কল্পে সরকার মার্চ-এপ্রিল দু’মাস ’ইলিশের বাড়ী’ চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে অভয়াশ্রম ঘোষণা করে সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ করেছেন সরকার। এরই পরিপ্রেক্ষিতে আজ ১ মার্চ থেকে চাঁদপুরের ষাটনল হতে হাইমচর উপজেলার চরভৈবরীর শেষ প্রান্ত পর্যন্ত প্রায় একশত কিলোমিটার নৌ-পথে কোনো জাল ফেলে মাছ আহরণ করা যাবে না।

এই নিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করার জন্য জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড, নৌ-পুলিশ এবং মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা জেলেদের নিয়ে অবহিত করণ সভা, সেমিনার, মিটিং, মাকিং করে যাচ্ছে। জেলা টাস্কফোর্সের সভাপতি, জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল জানিয়েছেন অভয়াশ্রম কার্যক্রম সফল করার লক্ষে প্রশাসনের পক্ষ থেকে সকল ধরনের পদক্ষেপ গ্রহন করা হবে। সরকারি নির্দেশনা অমান্যকারী কাউকে ছাড় দেয়া হবে না।

এখানে উল্লেখ্য থাকে যে, মার্চ ও এপ্রিল এ দু’মাস জেলেরা যাতে কষ্ট না পায় তার জন্য সরকার ফেব্রুয়ারি থেকে মে ৪ মাস পর্যন্ত প্রত্যেক জেলেকে প্রতি মাসে ৪০ কেজি করে ভিজিএফ চাল বিতরণ করা শুরু করেছে সরকার। ইতোমধ্যে ফেব্রুয়ারি মাসের চাল সারা জেলায় বিলি হয়ে গেছে। জেলা মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান বাকি জানান, চাঁদপুর জেলার চাঁদপুর সদর, মতলব উত্তর ও দক্ষিণ এবং হাইমচর উপজেলায় ৫১ হাজার ১৯০ জন সরকারি তালিকাভুক্ত জেলেদের মাঝে এই চাল বিতরন করা হবে।

Related posts