September 25, 2018

আপনার কেনা ইলিশ দেশী না বিদেশী, কারন……


এ কে আজাদ, চাঁদপুর জেলা প্রতিনিধিঃ  কয়েক দিন পর বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। সমবেত হয়ে মেতে উঠবে পুরো দেশ। আর সেই বৈশাখী আনন্দে বাঙালির পান্তা ইলিশ না হলেই নয়। তাই অনেকেই ইলিশ কিনতে রীতিমত প্রতিযোগিতায় নেমে পড়ে। বছরের এ সময়টাতে ইলিশ ধরা এবং বিক্রি করা সম্পূর্ণ আইনত দন্ডনীয় অপরাধ। তাই এখন শুধু ভরসা হিমাগারে সংরক্ষিত মৌজুত করা ইলিশের উপর। তাও দাম আকাশ চুম্বি। এদিকে পহেলা বৈশাখকে সামনে রেখে বেশি মুনাফার লোভে আইন অমান্য করে কিছু অসাধু জেলারা নদীতে মাছ শিকার করছে। সেই মাছ আবার বিক্রি হচ্ছে চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটসহ শহরের বিভিন্ন মাছ বাজারগুলোতে। প্রশাসনের জোড়ালো টহল থাকা সত্ত্বেও মাছঘাটে মৎস্য ব্যবসায়ীরা মাছ বিক্রি করছে। তবে এ ব্যাপারে মাছ ব্যবসায়ীরা বলছে এসব মাছ অভিযানের পূর্বে ধরা এবং বৈশাখী উৎসবে ইলিশের চাহিদা বেশি হওয়ায় এসব মাছ ফ্রিজাপ করে রাখা হয়েছিল। তাই সুযোগ বুঝে ক্রেতাদের কাছ থেকে দ্বিগুণ দামে ইলিশ বিক্রি করছে মৎস্য ব্যবসায়ীরা।

অপরদিকে সদর উপজেলার আশিকাটি ইউনিয়নে গাবতলী এলাকার খন্দকার ফিস প্রসেসিং এন্ড আই প্ল্যান্ট কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, তাদের ফ্যাক্টরীতে মজুদ থাকা প্রায় ৫০টন ইলিশ বিক্রি হয়ে গেছে। মালিক পক্ষের মামুন খন্দকার জানান, বৈশাখে ইলিশের চাহিদা অনেক বেশি আমাদের ফ্যাক্টরীতে প্রায় ৫০টন ইলিশ মজুদ করা ছিল। মজুদকৃত সকল মাছ বিক্রি হয়ে গেছে। আমাদের ফ্যাক্টরীতে থেকে ১কেজি ওজনের ইলিশ বিক্রি হয়েছে। ১হাজার টাকা থেকে ১১শ’ টাকায়। সেই মাছেই বাজারে  বিক্রি হচ্ছে প্রতিকেজি ২ হাজার থেকে ২২শ’ টাকায়। তবে পহেলা বৈশাখে ইলিশের চাহিদা মেটানোর জন্য ইতিমধ্যে আমরা বার্মা থেকে আমদানি করেছি। মাছ এখনও এসে পৌছিনি। তবে আশা করছি, পহেলা বৈশাখের আগে ওই মাছ আসলে ক্রেতাদের চাহিদা মেটানো যাবে।

এদিকে চাঁদপুরের প্রধান মাছের আড়ত বড় স্টেশনে গিয়ে দেখা যায়, বেশ কিছু মাছ ব্যবসায়ী ইলিশ বিক্রি করছে। তবে সেগুলো পূর্বের ফ্রিজাপ করা কিনা সেটার মধ্যে সন্দেহ রয়েছে। কয়েকজন মৎস্য ব্যবসায়ীদের সাথে আলাপকালে তারা জানান, পহেলা বৈশাখে ইলিশের চাহিদা প্রচুর এই সময়টিতে নদীতে মাছ ধরা সরকারীভাবে নিষিদ্ধ থাকায় মৎস্য ব্যবসায়ীরা ইলিশ মাছ পাচ্ছে না। যারাই বিক্রি করছে এ সকল ইলিশ মাছ অভিযানের পূর্বে কম দামে ক্রয় করে বেশি মুনাফার জন্য ফ্রিজাপ করে রেখেছিল। ১কেজি ওজনের মাছ বিক্রি হচ্ছে ২হাজার থেকে ২২শ’ টাকা। ৫শ’ থেকে ৮শ’ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮শ’ থেকে ১হাজার টাকা।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১০ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts