February 17, 2019

ইরাক যুক্তরাষ্ট্রকে তেল দিয়ে ভাসিয়ে দিচ্ছে

যুক্তরাষ্ট্রকে তেলে ভাসিয়ে দিচ্ছে ইরাক

ইন্টারন্যাশনাল ডেস্কঃ   গত আগস্ট এবং সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত ইরাক থেকে দ্বিগুণেরও বেশি তেল নিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রকে তেল দিয়ে ‘ভাসিয়ে দিচ্ছে’ ইরাক। দেশটির জ্বালানি তথ্য প্রশাসন প্লাটসের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, চলতি সপ্তাহে অপরিশোধিত তেলের দাম চার মাসের মধ্যে সব্বোর্চ্চ কমে ব্যারেল প্রতি বিক্রি হয়েছে ৪০ দশমিক ০৬ মার্কিন ডলারে। এ মাসে তেলের দাম কমেছে ১২ শতাংশ।

মধ্যপ্রাচ্যে যখন নিরাপত্তা নিয়ে উদ্বেগ বেড়ে চলছে, তখনই ইরাক থেকে যুক্তরাষ্ট্র বেশি পরিমাণ তেল আমদানি করছে। গত শুক্রবার রাতে প্যারিসে হামলার পর ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও রাশিয়া সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস)ধ্বংস করার লক্ষে বিমান হামলা বাড়িয়েছে। এই পরিস্থিতিতে তেল সরবরাহ ব্যাহত এবং মূল্য বেড়ে যাওয়ার কথা। কিন্তু এর উল্টোটা ঘটেছে।

আন্তর্জাতিক জ্বালানি সংস্থার মতে, ইরাকের মতো ওপেকভুক্ত দেশগুলো থেকে ৩০০ কোটি ব্যারেল তেল উৎপাদিত হয়েছে, যা তেলের দাম কমাতে সাহায্য করেছে।

ইরাকের একটি বড় অংশে উৎপাদন বেড়ে যাওয়ায় এ বছর দিনে প্রায় ১০ লাখ ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদন বেড়ে যাবে বলে আশা করা হয়েছিল। গত অক্টোবরের শেষ সপ্তাহে ইরাক থেকে প্রতিদিন পাঁচ লাখ ২১ হাজার ব্যারেল তেল আমদানি করেছে যুক্তরাষ্ট্র। আগস্ট মাসের কয়েক সপ্তাহ তেল আমদানি করেনি যুক্তরাষ্ট্র।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts