January 23, 2019

ইরাকের রাজনৈতিতে তীব্র সংকট!

ইন্টারন্যাশনাল ডেস্কঃ  ইরাকে রাজনৈতিক সংকট তীব্র আকার ধারণ করেছে। রাজনৈতিক সংস্কার ইস্যুতে আলোচনা করতে এক সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মত পার্লামেন্ট অধিবেশন বাতিল করা হয়েছে। পার্লামেন্ট অধিবেশনে স্পিকারের সভাপতিত্ব করার বৈধতা নিয়ে সংসদ সদস্যদের প্রতিবাদের মুখে অধিবেশন বাতিল করা হয়।

স্পিকার সেলিম আল জুবুরি এক বিবৃতিতে বলেছেন, শনিবারের অধিবেশন বাতিল করা হয়েছে। কারণ নিরাপত্তা বাহিনী দিয়ে সংসদ নিরাপদ রাখা যাবে না।

দেশটির বেশ কিছু সংসদ সদস্য বলছেন, স্পিকারকে সরাতে তাদের হাতে যথেষ্ঠ ভোট আছে। সংসদ সদস্যদের এই দাবির পর পার্লামেন্টে সেলিম আল জুবুরির অবস্থান বেশ হুমকির মুখে পড়েছে। সাংসদরা তার বিকল্প হিসেবে কাউকে নির্বাচিত করতে আলোচনার চেষ্টা করছেন। কিন্তু তা ঘটনাক্রমে বাতিল করা হয়েছে।

এদিকে, রাজনৈতিক অচলাবস্থার প্রতিবাদে রাজধানী বাগদাদের রাস্তায় নেমেছেন হাজার হাজার মানুষ। গত সপ্তাহে দেশটির পার্লামেন্টে ব্যাপক বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ে। সে সময় সংসদ সদস্যরা প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির মন্ত্রিসভা পুনর্গঠনের দাবিতে যুক্তিতর্ক উপস্থাপন করলে ওই বিশৃঙ্খলা শুরু হয়। এর জেরেই শনিবারের অধিবেশন তৃতীয়বারের মত বাতিল করা হয়েছে।

বেশ কয়েকজন সংসদ সদস্য বলেন, তারা আগামী বৃহস্পতিবার জুবুরির অনুপস্থিতিতে আলোচনায় বসবেন এবং তাকে ক্ষমতা থেকে সরাতে ভোটের আয়োজন করবেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/১৬ এপ্রিল ২০১৬/রিপন ডেরি

Related posts