November 14, 2018

ইমিগ্রান্টদের ইংরেজি জানা থাকলে নিউইয়র্কে ১০ জনে ৪ জনেরই সাফল্য!

হাকিকুল ইসলাম খোকন
বিশেষ সংবাদদাতাঃ
নিউইয়র্ক সিটি কাউন্সিলের স্পিকার মেলিসা মার্কভিভেরিটো সম্প্রতি সাংবাদিকদের জানিয়েছেন, নিউইয়র্ক সিটির ১০ জনের মধ্যে ৪ জন বাসিন্দাই ইমিগ্র্যান্ট। গত বছর ২০১৫ সালে তারা সম্মিলিতভাবে সিটির অর্থনৈতিক অগ্রগতিতে ২৬০ বিলিয়ন ডলারের অবদান রেখেছেন।

নিউইয়র্ক সিটির ইমিগ্র্যান্টদের মধ্যে রয়েছে ইউএস সিটিজেন, লেগাল পার্মানেন্ট রেডিডেন্ট এবং আনডকুমেন্ডেট রেসিডেন্টস। তারা আমাদের সিটির অবিভাজ্য অংশ, কিন্তু বাস্তবতা হচ্ছে এই বিষয়টি অনেক সময় অনেকেরই দৃষ্টি এড়িয়ে যায়।

তিনি বলেন, অত্যন্ত দু:খজনক যে মেয়রের এক্সিকিউটিভ বাজেটে ইমিগ্র্যান্ট কম্যুনিটির উন্নয়নে যথেষ্ট বরাদ্দ রাখা হয় না। তাদের সামনে সুযোগের দরোজা উন্মুক্ত করার নিশ্চয়তা দেয়ার লক্ষ্যে আমি এবং আমার সহকর্মীরা সিটি প্রশাসনের কাছে আকুল আবেদন জানাচ্ছি যেন এইসব ইমিগ্রান্টদের ইংরেজি ভাষা শেখার জন্য, বয়স্কদের শিক্ষায় এবং জিইডি প্রস্তুতির জন্য ১৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করে।

স্পিকার বলেন, ২০০০ থেকে ২০১১ সালের মধ্যে যেসব নেবারহুডে বিপুল সংখ্যক ইমিগ্রান্টস বসবাস করে সেসব এলাকায় বাকি অন্য এলাকার তুলনায় ব্যবসার প্রবৃদ্ধির হার অত্যন্ত বেশি।

কোনি আইল্যান্ড, করোনা, এলমহাস্ট, ফ্লাশিং, জ্যাকসন হাইটস, ওয়াশিংটন হাইটস সহ অন্যান্য আরো কয়েকটি ইমিগ্রান্টদের বসতি যেখানে ঘন, সেসব এলাকা তারা পুনরুজ্জীবিত করছেন। সে কারণে তাদের বয়স্ক শিক্ষা অর্জন অত্যন্ত জরুরী। বিশেষ করে ইংরেজি ভাষায় দখল থাকলে তারা আরো ভালো কাজ পাবেন এবং সিটির সিভিক, সোশাল ও ইকোনমিক ক্ষেত্রগুলোতে অবদান রাখতে পারবেন।

স্পিকার মেলিসা বলেন, প্রায় ২৫ ভাগ ইমিগ্রান্ট অত্যন্ত অল্প কিংবা একেবারেই ইংরেজি বলতে জানেন না। বর্তমানে ১৪ হাজারের ও বেশি ব্যক্তি ইংলিশ লিটারেসি এবং এডুকেশন প্রোগ্রামের জন্য ওয়েট লিস্টে রয়েছেন। বয়স্কদের এই কম শিক্ষার প্রভাব পড়ে তাদের প্যারেন্টস, ছেলেমেয়ে এমনকি কম্যুনিটির উপরও। সীমিত ইংরেজি জানার জন্য ইমিগ্রান্টরা কম বেতনের চাকরি ফাঁদে পড়েন। ফলে তাদের পরিবারের খরচ নির্বাহ করতে হিমশিম খান। এবং সামনের দিকে এগিয়ে যেতে বাধাগ্রস্ত হন। তাদের ছেলেমেয়েরা স্কুলে ভর্তি হয় কম ইংরেজি ধারণা নিয়ে।

বর্তমানে নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলে যে ১৪০,০০০ ছাত্রছাত্রী ইংরেজি শেখে এর মধ্যে বেশির ভাগই সিটিজেন, তবে তাদের বাবা-মা ইমিগ্রান্ট। ইংরেজি কম জানার কারণে প্যারেন্টরাও ছেলেমেয়েদের স্কুলের কর্মকান্ডে জড়াতে পারেন না। নিউইয়র্ক সিটিতে ১৬,০০০ থেকে ২৪,০০০ অবৈধ ইমিগ্রান্ট রয়েছেন, ইংরেজি জানা থাকলে তারা ডিপোর্টেশন রিলিফ প্রোগ্রামের জন্য যোগ্য হতে পারেন।

নিউইয়র্ক সিটিতে ১৮ লক্ষ ইমিগ্রান্ট বসবাস করেন, তাদের সামনের দিকে এগিয়ে যাওয়া নিশ্চিত করতে কিছু কিছু বিষয়ে দক্ষতা থাকা আবশ্যিক। তাহলে পূর্ব প্রজন্মের মতো নিউইয়র্ক সিটিকে গ্রেট সিটিতে পরিণত করতে অবদান রাখতে পারেন। এইভাবেই অতীতে তারা সক্রিয় ছিলেন, বর্তমানে সক্রিয় হলে ভবিষ্যতও উজ্জ্বল হবে। এছাড়া আর অন্য কোনো পথ নেই।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ১১ মে ২০১৬

Related posts