September 26, 2018

ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় ফসল ও বৃক্ষের ব্যাপক ক্ষতি

এ কে আজাদ,চাঁদপুর:: চাঁদপুর হাজীগঞ্জ উপজেলার দোয়াগোন্ডায় অবস্থিত আরফিন পাটয়ারীর ইটের ভাটায় বিষাক্ত ধোঁয়ায় পার্শ্ববর্তী কয়েক একর জমি ও মাঠে নির্মিত বাড়ির বৃক্ষ তরুলতা পুড়ে যাওয়ার অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্তরা। গত শুক্রবার জুম্মা’র নামাজের পর শতাধিক মুসল্লী জমির মালিকদের সাথে একাত্মতা পোষণ করে ইট ভাটায় প্রবেশ করে তাদের কার্যক্রম বন্ধ করে দেয়।

ক্ষতিপূরণ না পাওয়া পর্যন্ত বিক্ষোভ ও আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দেন তারা। এসময় অভিযোগকারীরা দাবি করেন, ইট ভাটাটি গত তিন বছর যাবৎ ফসলের ক্ষতি করে যাচ্ছে। কর্তৃপক্ষের নিকট বহুবার জানিয়েও সমস্যার সমাধান হয়নি। কেউ কেউ ক্ষতিপূরণ পেয়ে থাকলেও অনেকেই অস্বীকার করেছেন। এই বিষয়ে বর্তমান প্রেক্ষাপট নিয়ে কৃষকগণ ক্ষতিপূরণ পাওয়ার লক্ষ্যে মৌখিক অভিযোগ দায়ের করেন। তারা বর্তমান ঘটনার ক্ষতিপূরণ চেয়ে এমন সমস্যা যেন আর না ঘটে সেজন্য ফিল্ড কর্তৃপক্ষকে একজন দক্ষ কারিগরের মাধ্যমে ফিল্ড পরিচালনা করে এই জটিল সমস্যার সমাধান করতে বলেন।

সোনাইমূড়ি ব্লক এর কৃষি উপ-সহকারি কর্মকর্তা ফারুকুজ্জামান বলেন, ইট ভাটার ধোঁয়ায় ক্ষতিকৃত মালিকগণ পূর্বেও জানিয়েছেন বর্তমানেও তাদের ক্ষতি হওয়ায় বিষয়টি অবহিত করেন। তিনি কৃষকদের উদ্দেশ্যে বলেন, ইট ভাটার জন্য পরিবেশ অধিদপ্তর থেকে অনুমোদন পেয়ে কার্যক্রম চালিয়ে যাওয়ায় তাদের বিরুদ্ধে উপজেলায় অভিযোগ করে কোন লাভ হচ্ছে না। প্রয়োজনে আদালতের স্মরণাপন্ন হতে হবে। ইটভাটা কর্তৃপক্ষ খোকন পাটওয়ারী বলেন, কী কারণে ফসল ও বৃক্ষের ক্ষতি হয়েছে তা জানা যায়নি। তবে কৃষি কর্মকর্তার মাধ্যমে তা খতিয়ে দেখা হবে। যে ক্ষতি হয়ে গেছে তা পূরণ করতে ক্ষতিগ্রস্থদের নাম তালিকা নেয়া হবে। ইট ভাটা বন্ধ করলে আমরাও ব্যবসায়িকভাবে চরম ক্ষতিগ্রস্থ হবো।

Related posts