September 24, 2018

ইজারা বিহীন বালু মহাল নিয়ে নাটকিয়তা<<প্রকাশ্যেই উত্তোলন

আল-মামুন,
খাগড়াছড়ি প্রতিনিধিঃ  খাগড়াছড়ির মহালছড়ি উপজেলায় প্রশাসনের সহায়তায় প্রকাশ্যে ইজারা ছাড়াই বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। তার পরও নিস্কৃয় প্রশাসন। স্থানীয় সূত্রে জানা যায়, মহালছড়ি উপজেলা সদরের ৪টি স্পর্টে অবাধে মেশিন দিয়ে ইজারা ছাড়াই অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসলেও দেখার কেউ নেই।

তবে উপজেলা প্রশাসনের দাবী উপজাতীয় একটি গ্রুপ প্রভাব বিস্তার করে এ কাজ চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে, মহালছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইলিয়াছ মিয়া বলেন, স্বশস্ত্র একটি উপজাতীয় গ্রুপের ছত্র ছায়ায় প্রভাবশালীরা তাদের নিজ ক্ষমতায় এ বালু উত্তোলন করে আসছে।

মহালছড়ি থানা (সদর) সংলগ্ন এলাকায় ৪টি স্পর্টে এ অনিয়ম কেন রোধ করা সম্ভব হচ্ছে না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, তদের ক্ষমতার কাছে উপজেলা প্রশাসন অসহায়। মহালছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইলিয়াছ মিয়া মঙ্গলবার দুপুরে জানান আজকের মধ্যে পুলিশ পাঠিয়ে ব্যবস্থা গ্রহণ করবেন বলে।

স্থানীয় আরেকটি সূত্র জানায়, সমর চাকমা নামে এক ব্যক্তি তার পচন্দের লোকজনদের মাধ্যমেই এ বালু উত্তোলন চলছে। ইজারা বিহীন অবৈধ উত্তোলনকারী নিজে বালু বিক্রয় করে থেমে নেই, অন্যদের কাজ থেকে মোটা অংকের অর্থ নিয়ে  বালু উত্তোলনের সহায়তা করে আসছে বলেও অভিযোগ উঠেছে।

মহালছড়ি উপজেলা আ’লীগের নেতা ও ইউপি চেয়ারম্যান বলেন, পাহাড়ের রাজনীতি এখন তাদের হাতে। কারণ প্রশাসন বিভিন্ন দিক বিবেচনা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতেও নিস্ফল হয়ে পড়ছে।

এ নিয়ে মহালছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেমাইয়ুন কবির বুধবার সকালে জানান, গত ৫ দিন ধরে বালু উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু সোমবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় তার চিত্র ভিন্ন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২২ জুন ২০১৬

Related posts