September 20, 2018

ইউরোপের দেশগুলো ফ্যাসিস্ট ও নিষ্ঠুর: এরদোয়ান

233তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান ইউরোপীয় দেশগুলোকে ফ্যাসিস্ট ও নিষ্ঠুর বলে অভিহিত করেছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, গণভোটের পর ইউরোপের সঙ্গে তুরস্কের সম্পর্ক পর্যালোচনা করা হবে।

মঙ্গলবার এরদোয়ান এসব কথা বলেছেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

এরদোয়ান বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ না দেওয়া নিয়ে তুরস্ককে আর হুমকি দেওয়া যাবে না। এখন থেকে তুরস্কের মাটিতে বসে ইউরোপীয়দেরকে বিভিন্ন অজুহাতে গোয়েন্দা তৎপরতা চালাতে দেওয়া হবে না।

তিনি আরো বলেন, এপ্রিলে অনুষ্ঠেয় গণভোটে প্রেসিডেন্টের ক্ষমতার পরিধি বাড়ানোর পক্ষে ভোট পড়লে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তুরস্কের সম্পর্ক নতুন করে পর্যালোচনা করা হবে।

তুর্কি প্রেসিডেন্টের ক্ষমতা আরও বাড়াতে ১৬ এপ্রিল সংবিধান সংশোধন নিয়ে দেশটিতে গণভোট অনুষ্ঠিত হবে। এই গণভোটের পক্ষে প্রচারের জন্য গত সপ্তাহে নেদারল্যান্ডসের রটারডাম শহরে পুলিশ তুরস্কের দুই মন্ত্রীকে সমাবেশ করতে দেয়নি। এছাড়া জার্মানিতে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের সমাবেশ করার কথা থাকলেও বার্লিনের আপত্তির কারণে সেই সমাবেশ বাতিল করা হয়।

এরপরই ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে কঠোর ভাষায় সমালোচনা শুরু করেন এরদোয়ান। জোটের নেতারা অবশ্য এরদোয়ানকে এ ধরণের সমালোচনা না করার অনুরোধ জানালেও তিনি এটি উপেক্ষা করে আসছেন।

Related posts