November 16, 2018

আড়াইহাজারে ডাকাতি: ৮ ডাকাত নিহত,আহত ৪

রফিকুল ইসলাম রফিক: নারায়ণগঞ্জের আড়াইহাজারে ডাকাতির সময় ধাওয়া দিয়ে একালাবাসী ১২ ডাকাতকে গণটিুনি দিলে ঘটনাস্থলেই ৭ ডাকাত নিহত হয় এবং আহত হয় আরো ৫ ডাকাত। আহত ৫ডাকাতের মধ্যে চিকিৎসাধিন অবস্থায় দুপুরে আড়াইহাজার উপজেলা হাসপাতালে রানা নামে আরো ১ ডাকাতের মৃত্যু হয়।

পুলিশ ও এলাবাসী সূত্রে জানাগেছে, গতকাল ১০ ডিসেম্বর বৃহস্পতিবার ভোররাতে উপজেলার সাতগ্রাম ইউনিয়নের পুরিন্দা বাজারে একদল ডাকাত হানাদিয়ে বাজারের পাহারায় নিয়োজিত জামান, মোতালিব, আউয়াল ও নিয়ত আলীকে হাত-পা বেঁধে বাজারের হাজী গফুর ভুইয়ার ভাই ভাই স্টোর এর তালা কেটে চাউলের আড়ত থেকে চাউল ডাকাতদের ট্রাকে তুলতে থাকে। ঐ সময় বাজারের মসজিদে মুসল্লিরা নামাজ পড়তে আসলে তাদের কয়েকজনকেও হাত-পা বেঁধে ফেলে ডাকাতরা। এ ঘটনা অন্যান্য মুসল্লিরা দেখে মসজিদের মাইকে বাজারে ডাকাত পড়ছে বলে হৈচৈ শুরু করে। মাইকে মুসল্লিদের ডাক চিৎকারে আশেপাশের মসজিদ থেকেও ডাকাতির সংবাদ মাইকে প্রচার করতে থাকলে পুরিন্দা ও আশেপাশের কয়েকটি গ্রামের শতশত লোকজন লাঠিসোটা নিয়ে ডাকাতদের ধাওয়া দেয়।

জনতা পুরিন্দা বাজার থেকে তিন জন,পুরিন্দা রোকনউদ্দিন মোল্লার মাঠ থেকে ৪জন,পুরিন্দা আনোয়ার মেম্বারের পুকুর থেকে ৩জন ও বাগবাড়ি থেকে ২ ডাকাতকে ধরে গণপিটুনী দেয়। এতে ঘটনাস্থলেই ৭ ডাকাত নিহত হয়।

বৃহস্পতিবার সকালে পুলিশ ও ফায়ার সার্ভিসের ডুবুরিরা আনোয়ার মেম্বারের পুকুর থেকে ৩ ডাকাতের মৃত দেহ,পুরিন্দা বাজার থেকে ১ জনের মৃত দেহ ও রোকনউদ্দিন মোল্লার মাঠ থেকে ৩ ডাকাতের মৃত দেহ উদ্ধার করে থানায় নিয়ে যায় এবং জনতার গণপিটুনীর সময় আহত অবস্থায় আরো ৫ ডাকাতকে উদ্ধার করে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করে পুলিশ। বৃহস্পতিবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধিন অবস্থায় রানা(৪০) নামে আরো ১ডাকাতের মৃত্যু হয়।
নিহত ডাকাতদের বয়স হবে ১৮ থেকে ৪০ এর মধ্যে।

আহত ডাকাতরা হল ময়মনসিংহ জেলার কোতয়ালী থানার মিলন মিয়ার ছেলে সাব্বির(২৫),ছানা মিয়ার ছেলে সজিব(২৬),লতিফের ছেলে মানিক(৩২),চাঁদপুর সদরের ওছমান মিয়ার ছেলে লোকমান(২৮) । আহতদের অবস্থাও শংকা জনক বলে হাসপাতাল সূত্রে জানাগেছে।
পুরিন্দা বাজারের ভাই ভাই স্টোর চাউলের আড়তের মালিক হাজী গফুর ভুইয়া জানান, ডাকাতরা তার আড়ত থেকে ১৫০ বস্তা চাউল ট্রাকে তুলে ফেলে এবং আরো চাউল ট্রাকে তোলার সময় নামাজ পড়তে আসা মুসল্লিরা দেখে মসজিদের মাইকে ডাকাত আসছে বলে প্রচার করলে আমরা শুনে বাজারে আসি।
এলাকাবাসী ডাকাতদের চাউল ভর্তি ট্রাকটিও আটক করেছে। নিহত ৮জনের মধ্যে এক ডাকাত পুরিন্দা মোমেনের বাঁশ ঝাড়ের ভিতরে আত্মগোপন করে থাকলে তাকে জনতা সকাল সাড়ে আটার সময় সেখান থেকে আটক করে গণপিটুনী দিয়ে হত্যা করে।

সাতগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অদুদ মাহমুদ জানান, জনতা ডাকাতদের ধাওয়া দিলে কেউ পুকুরে,কেউ বাঁশের ঝাড়ে ও কেউ ডোবায় কচুড়ি পানার তলে লুকিয়ে থাকলে সেখান থেকে জনতা তাদেরকে আটক করে গণপিটুনী দেয়। তিনি জানান,প্রায়ই পুরিন্দা বাজারে ও আশেপাশের বাড়িতে ডাকাতি সংঘটিত হলেও এ পর্যন্ত কোন ডাকাতকে পুলিশ গ্রেফতার করতে পারেনি। তাই ডাকাতদের প্রতি এলাকাবাসী ক্ষুব্দ ছিল বলে তিনি জানান।

ডাকাত পাকরাও করতে আসা কয়েক হাজার মানুষ ঢাকা-সিলেট মহাসড়কে জড়ো হওয়ায় ভোর রাত থেকে সকাল ৯টা পর্যন্ত মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। পরে অতিরিক্ত পুলিশ এসে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক করে।

আড়াইহাজার থানার ইন্সপেক্টর তদন্ত আরিফুল হক ঘটনার সত্যতা স্বীকার করে জানান, সকালে স্থানীয় লোকজনদের মাধ্যমে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে ৭ ডাকাতের লাশ ও আহত অবস্থায় ৫ ডাকাতকে উদ্ধার করে নিয়ে আসি।পরে হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় রানা নাম আরো এক ডাকাতের মৃত্যু হয়। নিহত ডাকাতদের লাশ ময়নাতদন্ত করার জন্য নারায়ণগঞ্জ মর্গে পাঠানো হয়েছে।
এ রিপোর্ট লেখা পর্যন্ত থানায় মামলার প্রস্তুতি চলছে বলে পুলিশ জানায়।

রফিকুল ইসলাম রফিক
নারায়ণগঞ্জ.

Related posts