September 18, 2018

আসছে বাজেটে যেসব খাতে শুল্ক কমছে-বাড়ছে

ঢাকাঃ  আর্থিক খাতে চুরি ঠেকাতে ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটে সাইবার সিকিউরিটি সফটওয়ার, ফায়ারওয়ার হার্ডওয়ার আমদানিতে এবং সিমকার্ড, রিমকার্ড, মাস্টার কার্ড ও ভিসা কার্ড তৈরির কাঁচামালের শুল্ক কমছে ১০ শতাংশ।

তবে, স্থানীয় শিল্পের সুরক্ষায় ফাইবার অপটিক ক্যাবলের শুল্ক বাড়ছে ৫ শতাংশ। দেশে সংযোজিত মোটর সাইকেলের শুল্ক কমছে ২৫ শতাংশ। পরিবেশ বান্ধব হাইব্রিড গাড়ি, হিউম্যান হলারের শুল্কও কমছে। সংকুচিত করা হচ্ছে, বিলাসবহুল হোটেল নির্মাণ, স্কয়ার ও অ্যাপোলোর মত রেফারেল হাসপাতালের যন্ত্রপাতি আমদানির শুল্ক সুবিধা। আর ৯০ শতাংশ বাড়ছে তামাকজাত পণ্য উৎপাদনের যন্ত্রপাতির শুল্ক।

হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভের অর্থ চুরি। প্রশ্নবিদ্ধ বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা। এ নিয়ে চলছে আলোচনা সমালোচনা। সরকার গঠিত তদন্ত কমিটিও জমা দিয়েছে তদন্ত রিপোর্ট। এটিএম বুথ হ্যাকিং থেকে শুরু করে ব্যাংকের গোপন তথ্য চুরির মতো ঘটনায় টনক নড়েছে নীতি নির্ধারকদের। আর তাই এ খাতের নিরাপত্তা জোরদারে সিকিউরিটি সফটওয়ার, ফায়ারওয়ার হার্ডওয়ার আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হচ্ছে।

অর্থনীতিবিদ ড. খলিকুজ্জমান আহমেদ বলেন, ব্যাংকিং খাতকে যতটা শক্তিশালী করা প্রয়োজন ততটাই করতে হবে এবং এর জন্য শুল্ক কমানোর প্রয়োজন হলে তা কমাতে হবে।

স্থানীয়ভাবে প্রসারমান শিল্পে বিশেষ নজর দিচ্ছে সরকার। তারই ধারাবাহিকতায় এ ধরনের মোটর সাইকেল সংযোজনে শুল্ক ছাড় দেয়া হচ্ছে। এ শিল্পের যন্ত্রাংশ ও যন্ত্রপাতি আমদানিতে বিদ্যমান ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক ২ বছরের জন্য কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হচ্ছে বাজেটে। ফলে কমতে পারে দেশে সংযোজিত মোটর সাইকেলের দাম।

পর্যটন খাতের বিকাশে সরকার গত কয়েক বছরে ব্যাপক সুবিধা দিলেও বিলাসবহুল আবাসিক হোটেল নির্মাণে এবার শুল্ক সুবিধা সংকুচিত করা হচ্ছে। এ খাতে অতি বিনিয়োগ থামাতে শুল্ক ৫ শতাংশ থেকে দ্বিগুন বাড়িয়ে ১০ শতাংশ করা হচ্ছে। একই ভাবে, স্কয়ার, ইউনাইটেড, অ্যাপোলোর মত রেফারেল হাসপাতালের যন্ত্রপাতিতে শুল্ক সুবিধা কমিয়ে ১ শতাংশ শুল্ক আরোপ করা হচ্ছে। মরদেহ সংরক্ষণে ব্যবহৃত মরচুয়ারি আমদানিতে ৩০ শতাংশ শুল্কের প্রত্যাহার হচ্ছে পুরোটাই।

তামাক ও তামাকজাত পণ্যের ক্ষতিকর প্রভাব কমাতে এবং উৎপাদন নিরুৎসাহিত করতে এ খাতের যন্ত্রপাতির শুল্ক এক শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হচ্ছে।

ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান ড. আজিজুর রহমান বলেন, স্বাস্থ্যের জন্য হানিকর তামাক বা অ্যালকোহল জাতীয় পদার্থের উপর ১০০% থেকে ১০০০% টেক্স বসালেও এটা অন্যায় হবে না আমার মতে। আবার টেক্স বেশি বসানো হলে ব্যবসায়ীরা প্রডাকশন কম দেখিয়ে টেক্স ফাঁকি দেয়।

পরিবেশবান্ধব গাড়ি ব্যবহারে উৎসাহ বাড়াতে হাইব্রিড গাড়ির সিসি ও শুল্ক কমানোর পাশাপশি গণপরিবহন হিউমেন হলার তৈরির যন্ত্রপাতি, গাড়ির গ্যাস সিলিন্ডার, টায়ার ইত্যাদির শুল্কও কমছে।

শুল্ক সুবিধা পাচ্ছে ফায়ার ডোর, কাগজ শিল্পের কাচামাল গ্লোসি স্ট্রেচ, প্লাস্টিক ও ফাইবারের তৈরি গ্যাস সিলিন্ডারের শুল্ক কমছে ১০ শতাংশ। ফিঙ্গারপ্রিন্ট, বায়োমেট্রিক স্ক্যানারের শুল্ক কমছে ৫ শতাংশ। তবে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বই আমদানিতে ১৫ থেকে ২৫ এবং শিশুদের ড্রয়িং বুকের শুল্ক ৫ থেকে ১০ বাড়ছে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ৩০ মে ২০১৬

Related posts