September 21, 2018

আসক থেকে সুলতানা কামালের পদত্যাগ: নেপথ্য কি কারন?

বিশেষ প্রতিবেদন: আইনি সহায়তা প্রদানকারী এবং মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালকের পদ থেকে অব্যাহতি নিয়েছেন সুলতানা কামাল।

মঙ্গলবার (১৯ এপ্রিল) সংস্থাটির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মো. ন‍ূর খান বিয়ষটি নিশ্চিত করেছেন।
এদিকে সংস্থাটির পরিচালক (অর্থ ও প্রশাসন) মো. মোস্তাফিজুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সুলতানা কামালের ইস্তফা গত ৩১ মার্চ থেকে কার্যকর হয়েছে।

তবে অব্যাহতিপত্রে ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি আসক থেকে ইস্তফা নিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

কিন্তু অব্যাহতির কারন হিসেবে একটি বাংলা অনলাইন ‘আসক থেকে সুলতানা কামালের পদত্যাগ: নেপথ্য কারন নারীকে যৌন হয়রানি’ শিরোনামে একটি সংবাদ ছাপায়, তাদের সংবাদটি আমাদের পাঠকের জন্য হুবহু তুলে দিচ্ছিঃ

বিস্বস্ত সূত্রে জানা যায়, আইন ও সালিশ কেন্দ্রের একটি বিশ্বস্ত সূত্র জানায় আইন সালিশ কেন্দ্রের একজন পুরুষ কর্মী প্রতিষ্টানের একজন নারী কর্মীকে যৌন হয়রানি করে। নারী কর্মী এ ব্যাপারে নির্বাহী পরিচালকের কাছে ন্যায় বিচারের জন্য আবেদন করেন। সুলতানা কামাল নিজেই এক সদস্যর তদন্ত কমিটি গঠন করেন এবং নারী কর্মীকে ঘটনার জন্য দোষী সাব্যাস্ত করেন। পুরুষ কর্মী সুলতানা কামালের বিশ্বস্ত হওয়ার কারনে তিনি উল্টো নারী কর্মীকে শাস্তি দেয়ার সিদ্ধান্ত নেন। এই নারী কমর্মী বিষয়টি পরবর্তীতে পরিচালনা পরিষদে অভিযোগ দিলে গোপনীয়তা রক্ষা ও প্রতিষ্টানের মর্যাদা রক্ষার স্বার্থে তাকে পদ্যতাগের অনুরোধ করা হয়।

পরিচালনা পরিষদের সদস্যরা তাকে নির্বাহী পরিচালক হিসাবে মেনে নিতে অপরাগতা প্রকাশ করায় এবং এই ঘটনাকে কেন্দ্র করে দাতা সংস্থার কাছে প্রশ্নের মুখে পড়ার সম্ভবনায় চাপের মুখে সুলতানা কামাল পদত্যাগ করেন।

Related posts