November 14, 2018

আলতো ভিসেনতিনো অধিবাসীদের ঈদ পূর্নমিলনী

1

ইতালি থেকেঃ যুক্তরাজ্যে বসবাসরত উত্তর ইতালির ভিসেন্সার অন্তরগত আলতো ভিসেন্তিনোর অধিবাসীদের উদ্দ্যোগে গত কাল সোমবার বিকালে ইলফোর্ডের পাঞ্জাবি সেন্টারে উদ্‌যাপিত হয় ঈদপূর্ন মিলনী অনুষ্ঠান।

এতে যুক্তরাজ্যের বিভিন্ন শহর হতে আলতো ভিসেন্তিনোর অধিবাসীগন এ অনুষ্ঠানে সমবেত হন এবং নিজেদের পারস্পরিক সম্পর্ক সুদৃঢ় করার লক্ষে সকলেই শতস্পুর্ত ভাবে অংশ নেন।
পবিত্র কোরআন তেলোয়াতের মধ্যে দিয়ে শুরু হয় অনুষ্ঠান।কালামে পাক থেকে কয়েকটি আয়াত পাঠা করে শুনান “কায়েস”এবং বঙ্গঅনুবাদ করেছে মুমিতুল ইসলাম (তিলক) হানিফ মোহাম্মদ মুকুল ও কহিনুর আক্তার পপির উপস্থাপনায় এখানে বেড়ে উঠা শিশু-কিশোরদের নিয়ে সাংস্কৃতিক পর্বে আগতদের মধ্যে ছিল আনন্দের ঢল।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসাবে উপস্থিত ছিলেন ইতালি হতে আগত বিশিষ্ট্য সমাজ সেবক হাসান সহিদ(শাহিন)।

রফিকুল ইসলাম দুলাল এর সভাপতিত্তে শুভেচ্ছা বক্তব্য রাখেন আমিনুল ইসলাম (আমিন), সহিদুল ইসলাম, জাকির হোসেন, সহ আরো অনেকেই। বক্তারা এসময় বৃটেনে বসবাসের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন।এবং এখানে এসে তাদের ছেলেমেয়েদের ধর্মীয়,সামাজীক ও ইংরেজী শিক্ষায় সুনামের সহিত সুশিক্ষীত করতে পারায় গর্ব বোধ করেন। তাছারা যাদের অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে এ অনুষ্ঠানকে সার্থক ও সাফল্যমন্ডিত করে তুলেন আগতরা তাদেরকে ধন্যবাদ জানান।

আয়োজকদের মধ্যে ছিলেন হানিফ মোহাম্মদ মুকুল আমিনুল ইসলাম (আমিন), সহিদুল ইসলাম, জাকির হোসেন, আবুল কাশেম (রতন),খান সেমিল বাবুল,সহিদুল আলম, আব্দুল হান্নান, আতিকুর রহমান,আরাফাত,বাবুল ভাই,সেলিম ভাই, মনির ভাই, জহিরুল ইসলাম,রিপা, রুপা,খলিল বেপারী, হাবিব উল্লাহ,আসাদ উল্লাহ,মুনছুর আলী,তাজুল ইসলাম,আবুল হোসেন,ফারুক আহাম্মেদ।

নৃত্য পরিবেশন করেছে শিশু শিল্পি নওশীন ও পায়েল।

সংগীত পরিবেশানায় ছিল জয়,শারমিন আক্তার,কার্নিজ ফাতেমা,অজান্তা,কাজী কল্পনা,এবং ফোয়াদ হোসেন।

কবিতা আবৃতিতে ছিলেন আমিনুল ইসলাম (আমিন) কৌতুক অভিনয় করেছেন গোলাম মাওলা টিপু।এবং ঐতিহ্যবাহী বাংলার হারিয়ে যাওয়া পুথিপাঠ সংস্কৃতিকে দর্শকদের মাঝে গেয়ে শুনান মহুয়া শারমীন।

আগতরা মনে করেন এধরনের অনুষ্ঠানের মাধ্যমে নিজেদের ও বৃটেনে বেড়ে উঠা তাদের শিশু-কিশোরদের মাঝে সামাজিক ও ধর্মীয় কৃষ্টি কালচারের সাথে সাথে ভ্রাত্রিতের বন্ধন সূদৃঢ় হবে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts