November 21, 2018

আর নেই পরমাণু বিজ্ঞানী সিএস করিম

ডেস্ক রিপোর্টাঃ   শুক্রবার রাত ১০টা ৪০ মিনিটে চলে গেলেন আনবিক শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান,পরমাণু বিজ্ঞানী চৌধুরী সাজ্জাদুল করিম (সিএস করিম) । বাংলাদেশে মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। সিএস করিমের ভাতিজা সৈয়দ মিনহাজ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

পরমাণু বিজ্ঞানী সিএস করিম

সিএস করিমের একমাত্র সন্তান শাবাব করিম গণমাধ্যমকে বলেন, গত এক সপ্তাহ ধরে নিউমোনিয়ায় ভুগছিলেন বাবা। অবস্থার অবনতি হলে বৃহস্পতিবার রাতে বাবাকে বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার রাতে বাবার হার্ট অ্যাটাক হয়। এরপর তাকে আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

সিএস করিম ১৯৪৮ সালের ৭ জানুয়ারি জন্মগ্রহণ করেন চট্টগ্রামের মীরসরাইয়ে নানা বাড়িতে। তার বাবা বিচারক ছিলেন। বাবার চাকরির সুবাধে মাধ্যমিক পর্যন্ত তার শিক্ষাজীবন কেটেছে বিভিন্ন জেলায়।

কর্মজীবনে তিনি বাংলাদেশ আনবিক শক্তি কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। এছাড়া, আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থারও সদস্য ছিলেন তিনি।

২০০৭ সালের জানুয়ারিতে ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন উপদেষ্টা পরিষদ তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব নিলে, সিএস করিমকে কৃষি ও পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।

তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালনের আগে বিদ্যুৎ ও জ্বালানি খাতের নীতি-নির্ধারণী বিভিন্ন কমিটিতে দায়িত্ব পালন করেন সিএস করিম। তিনি বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটিরও সভাপতি ছিলেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts